ঢাকা ০৬:৩১ অপরাহ্ন, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এপ্রিল জুড়েই তাপপ্রবাহ

  • নিজস্ব সংবাদ :
  • আপডেট সময় ০৭:৫১:১৮ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
  • 21

আজকের প্রত্রিকাগুলো

আজকের প্রত্রিকাগুলোর প্রধান প্রধান সংবাদ

মানবজমিন:

এপ্রিল জুড়েই তাপপ্রবাহ
দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। গতকাল সন্ধ্যায় দেয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।
আবহাওয়া অফিস জানায়, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শুক্রবার ২৬শে এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

শনিবার ২৭শে এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

যুগান্তর:

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা বাড়াল সরকার
উন্নয়নশীল ও উন্নত দেশগুলোয় মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা কাটছাঁট করে কমিয়ে আনা হচ্ছে। অথচ একই সময়ে বাংলাদেশের মূল্যস্ফীতির হার সংশোধন করে বাড়ানো হয়েছে। অর্থবছরের শুরুতে ৬ দশমিক ৫ শতাংশ লক্ষ্যমাত্রা ধরা হলেও চলতি মাসে তা ৮ শতাংশে উন্নীত করা হয়। একবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ফের তা বাড়ানোর ঘটনা নজিরবিহীন। যদিও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে গেল মার্চে গড় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৮১ শতাংশ, যা সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়েও ওপরে অবস্থান করছে। তবে অর্থ বিভাগ আশা করছে, জুন নাগাদ মূল্যস্ফীতি কিছুটা কমে আসবে।

সংশোধিত এ লক্ষ্যমাত্রার অনুমোদন দেওয়া হয় আর্থিক মুদ্রা ও মুদ্রা বিনিয়ম হারসংক্রান্ত কো-অর্ডিনেন্স কাউন্সিল বৈঠকে। সম্প্রতি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র আরও জানায়, দেশের মূল্যস্ফীতি নিয়ে ওই বৈঠকে সবচেয়ে বেশি আলোচনা হয়। সেখানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে সুদের হার ক্রমান্বয়ে বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে ৯ শতাংশ সুদহারের ক্যাপ তুলে নেওয়া হয়। তবে এ হার যাতে অতিমাত্রায় বৃদ্ধি না পায়, সেজন্য একটি রেফারেন্স রেটভিত্তিক সুদের হার চালু করা হয়েছে। তিনি আরও বলেন, ব্যাংক ঋণের সুদহার বাড়ানোর কারণে কৃষি খাত, মাঝারি, ক্ষুদ্র ও কুটিরশিল্পের উদ্যোক্তারা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেজন্য সরবারহ সাইটে বিভিন্ন হস্তক্ষেপ অব্যাহত আছে। তবে এ উদ্যোগের ফলে ব্যাংকের তারল্য আবার স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে। এর ফলে বাজারে ভোক্তার চাহিদা হ্রাস পাবে এবং মূল্যস্ফীতি কমাতে সহায়ক হবে। তিনি আরও বলেন, সংকোচনমূলক মুদ্রানীতির আওতায় সরকারের উন্নয়ন খাতে ঋণ বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ব্যয় মেটাতে রিজার্ভ থেকে বৈদেশিক মুদ্রা সরবরাহ করা হচ্ছে। এসব পদক্ষেপের ফলে আগামী দিনে মূল্যস্ফীতি পর্যায়ক্রমে কমে আসবে। তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অর্থনৈতিক কারণগুলোকে রাজস্ব ও মুদ্রানীতির মাধ্যমে মোকাবিলা সম্ভব। কিন্তু অ-অর্থনৈতিক (রাজস্ব ও মুদ্রানীতিবহির্ভূত) কারণগুলো মোকাবিলা সম্ভব নয়। এজন্য অ-অর্থনৈতিক কারণগুলো মোকাবিলা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেন তিনি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ওই বৈঠকে বলেন, ভোজ্যতেল, চিনি, মসলাসহ অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রে মুদ্রা বিনিময় হারের অস্থিতিশীলতা নেতিবাচক প্রভাব ফেলছে। এছাড়া শুল্ক, পরিবহণ ব্যয়সহ অন্যান্য কারণে বাজারে পণ্যমূল্য কমানো কঠিন হয়ে পড়ছে। তিনি আরও বলেন, খাদ্যপণ্যের ডিউটি খুব অল্প পরিমাণে কমানো হয়। এতে ভোক্তা পর্যায়ে প্রভাব পড়ে না। তিনি অভিমত দিয়ে বলেন, এমনভাবে ডিউটি কমানো দরকার এবং সেটি পুরো বছরের জন্য করতে হবে। এতে একটি স্থায়ী প্রভাব বাজারে দেখা যাবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সহায়ক হবে।

ওই বৈঠকে অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, এটি নিয়ন্ত্রণে সরকার ইতোমধ্যে সংকোচনমূলক মুদ্রানীতি, সহায়ক রাজস্বনীতিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এছাড়া সরকারি ব্যয়ে কৃচ্ছ সাধন, খাদ্য উৎপাদন বৃদ্ধি ও সরবরাহব্যবস্থা স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রয়োজন অনুযায়ী ভর্তুকি দেওয়া হচ্ছে। এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিতরণের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আকার বাড়ানো হয়েছে। এছাড়া প্রয়োজন অনুযায়ী আমদানি অনুমোদন দেওয়া হয়েছে নিত্যপণ্যের। পাশাপাশি বাজার মনিটরিং করা হচ্ছে।

কোভিড-১৯-এর পর সবকিছুর চাহিদা অস্বাভাবিক বেড়ে যায়। এর মধ্যে শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যে কারণে বিশ্বব্যাপী উদ্ভূত পরিস্থিতিতে উচ্চ মূল্যস্ফীতি দেখা দেয় ২০২২ সালে। সেটি মোকাবিলায় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় সব দেশই সুদের হার বৃদ্ধি করে। বর্তমানে সে পরিস্থিতি পরিবর্তন হচ্ছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কমছে। এছাড়া বিশ্বব্যাপী সংকোচনমূলক মুদ্রানীতি ও পণ্য সরবরাহ সংকট কেটে যাচ্ছে। এর প্রভাবে আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য কমে আসছে। সার্বিক এ পরিস্থিতি বিশ্লেষণ করে আন্তর্জাতিক মুদ্রা তহিবল (আইএমএফ) বলেছে, ২০২৪ সালে মূল্যস্ফীতি কমে আসবে।

এরই মধ্যে বিশ্বের অনেক দেশের মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা কমিয়ে আনা হয়। যেখানে ২০২২ সালে বৈশ্বিক মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৭ শতাংশ, যা ক্রমান্বয়ে কমে আসছে। ধারণা করা হচ্ছে, চলতি বছরে বৈশ্বিক মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশে নেমে আসবে। এছাড়া আইএমএফ-এর পর্যবেক্ষণে বলা হয়েছে, উন্নত বিশ্বে ভোক্তা মূল্যসূচক (সিপিআই) মূল্যস্ফীতি ২০২৩ সালে ৪ দশমিক ৬ শতাংশ থেকে ২০২৪ সালে ২ দশমিক ৬ শতাংশে নেমে আসছে। এছাড়া উদীয়মান ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর মূল্যস্ফীতি ২০২৩ সালে ৮ দশমিক ৪ শতাংশ থাকলেও ২০২৪ সালে প্রাক্কলন করেছে ৮ দশমিক ১ শতাংশ।

নয়াদিগন্ত:

আগামী অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ঋণ লক্ষ্যমাত্রা ১৬ হাজার কোটি টাকা
সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা প্রায় ‘শূন্যে’ নামিয়ে আনতে চায় সরকার। মূলত সুদ ব্যয় কমানো এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তে সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর ফলে আগামী অর্থবছরে এই খাত থেকে ঋণ নেয়ার পরিধি আরো কমিয়ে ধরা হচ্ছে। চলতি অর্থবছরে (২০২৩-২০২৪) সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার লক্ষ্য ধরা রয়েছে ১৮ হাজার কোটি টাকা। সেখানে আগামী অর্থবছরে (২০২৪-২০২৫) তা কমিয়ে ১৬ হাজার কোটি টাকায় নামিয়ে আনার প্রাক্কলন করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার বিষয়ে জানতে চাইলে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানান, সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ অনেক ব্যয়বহুল ঋণ। এখানে সর্বোচ্চ সুদই রয়েছে ১২ শতাংশের ওপরে। তাই বেশ কয়েক বছর ধরে সঞ্চয়পত্র থেকে ঋণ ধারাবাহিকভাবে কমিয়ে আনছে। এ জন্য সরকারের পক্ষ থেকে সঞ্চয়পত্র কেনার ওপর নানা শর্ত আরোপ করা হয়েছে। যেমন এখন পাঁচ লাখ টাকার ওপরে এ খাতে কেউ বিনিয়োগ করতে চাইলে তাকে অবশ্যই ট্যাক্স রিটার্ন দাখিল করতে হবে। এই জন্য অনেকে আর নতুন করে এ খাতে বিনিয়োগ করছে না। একই সাথে মূল্যস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কারণেও অনেক বিনিয়োগকারী সঞ্চয়পত্র ভাঙিয়ে ফেলছেন। এ অর্থ তারা সংসারের কাজে ব্যয় করছেন। ফলে সঞ্চয়পত্র বিক্রি অনেকটা অর্ধেকে নেমে গেছে। তিনি আরো বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত পরিপালন করতেও সরকারকে সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে। আগামী কয়েক বছরে এটি থেকে আমরা ঋণ নেয়ার পরিমাণ প্রায় শূন্যে নামিয়ে আনতে চাই।

এ দিকে সঞ্চয়পত্র থেকে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে। ফলে এর নিট (প্রকৃত) বিক্রি নেতিবাচক হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম আট মাস (জুলাই-ফেব্রুয়ারি) সঞ্চয়পত্রের নিট বিক্রির ঋণাত্মক পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৮৯২ কোটি টাকা। আগের ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে নিট বিক্রির পরিমাণ ঋণাত্মকের পরিমাণ ছিল ৩ হাজার ৫১০ কোটি টাকা। ঋণাত্মক হওয়ার অর্থ হচ্ছে, এখন আর সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ নিতে হচ্ছে না। ফলে এ খাতে সরকারকে ঋণের সুদও গুনতে হবে না। তবে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ পরিশোধের বিপরীতে সরকারকে এখনো বাজেটে বড় অঙ্কের অর্থ বরাদ্দ রাখতে হচ্ছে। যেমন চলতি অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৪০ হাজার ২০ কোটি টাকা।

সাধারণ মানুষ আর সঞ্চয়পত্রে বিনিয়োগের তেমন আগ্রহ দেখাচ্ছে না কারণ মূল্যস্ফীতির কারণে তাদের হাতে সঞ্চয় করার মতো কোনো অর্থই আর অবশিষ্ট থাকছে না। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত মার্চে দেশে ৯ দশমিক ৮১ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে। গত বছরের মার্চে মূল্যস্ফীতি বেড়ে ৯ শতাংশ অতিক্রমের পর তা আর কোনো মাসেই ৯ শতাংশের নিচে নামেনি। অর্থাৎ ১৩ মাস ধরে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে রয়েছে। বেসরকারি হিসেবে এই মূল্যস্ফীতি এখন ২০ শতাংশের কাছাকাছি বলে মনে করা হচ্ছে।
আর যাদের হাতে উদ্বৃত্ত অর্থ থাকছে তারা সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে ব্যাংকিং খাতে বিনিয়োগ করছে। অনেক বেসরকারি ব্যাংক এ বছর মেয়াদি হিসেবে ১০ থেকে ১১ শতাংশ মুনাফা দিচ্ছে। এই সুযোগ কাজে লাগাচ্ছে, বিনিয়োগকারীরা। আর ‘স্মার্ট’ বিনিয়োগকারী সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগে ঝুঁকছেন। এখানে সুদের হার সাড়ে ১১ থেকে ১২ শতাংশ পর্যন্ত দেয়া হচ্ছে।
এ দিকে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, সঞ্চয়পত্র বিক্রি করে ২০২৩ সালের এপ্রিলে সরকারের পুঞ্জীভূত ঋণের পরিমাণ ছিল ৩ লাখ ৬০ হাজার ৫০০ কোটি টাকা। চলতি এপ্রিলে এই ঋণের পরিমাণ মাত্র ২১৪ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬০ হাজার ৭১৪ কোটি টাকা

প্রথম আলো:

নারী নির্যাতন চলছেই
নারী ও শিশু নির্যাতন দমন আইনে বছরে ২০ হাজার মামলা। বিচারে দীর্ঘসূত্রতা। ভুক্তভোগী ও স্বজনেরা বয়ে বেড়ান ক্ষত।

নাজনীন আখতার, ঢাকা

যৌতুক নিয়ে কলহ চলছিল। একপর্যায়ে স্বামী আল-আমিন নিজের মোটরসাইকেল থেকে পেট্রল নিয়ে স্ত্রী শাহিদা আক্তারের (২৬) গায়ে আগুন ধরিয়ে দেন। পাশে ছিল তাঁদের দুই বছর বয়সী মেয়ে আলিফা। সে দগ্ধ হয়। আগুন লেগে যায় আল-আমিনের গায়েও।

ঘটনাটি ঘটে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায়, গত বছরের ১১ ডিসেম্বর। আগুনে দগ্ধ তিনজনকে আনা হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার ১৩ ঘণ্টা পর শাহিদা মারা যান। আল-আমিন এখন ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারে।

আলিফা ছাড়াও শাহিদার আরেকটি ছেলেসন্তান রয়েছে। দুই সন্তান বড় হচ্ছে মাকে ছাড়া। শাহিদার বড় ভাই মো. জাবেদ মুন্সি গত ৩০ মার্চ প্রথম আলোকে বলেন, আল-আমিনের পরিবার শাহিদার দুই সন্তানকে নিয়ে গ্রাম ছেড়েছে। শিশু দুটি কেমন আছে, সেটা তাঁরা জানতে পারছেন না।

নারী নির্যাতনের বহু ঘটনার একটি হলো শাহিদার মৃত্যু। পুলিশ সদর দপ্তরের তথ্য অনুসারে, নারী ও শিশু নির্যাতন দমন আইনে গত বছর সারা দেশে শুধু থানায় ১৮ হাজার ৯৪১টি মামলা হয়েছে। আদালতেও মামলা হয়। নারী নির্যাতনের মামলা নিয়ে কাজ করা ব্যক্তিদের মতে, থানায় যত মামলা হয়, তার প্রায় ১০ শতাংশের সমপরিমাণ হয় আদালতে। ফলে ২০২৩ সালে নারী ও শিশু নির্যাতন দমন আইনে হওয়া মামলার সংখ্যা ২০ হাজারের কম হবে না।

২০ হাজার মামলা একটি সংখ্যা মাত্র। কিন্তু ভুক্তভোগী নারী, তাঁর সন্তান, তাঁর মা-বাবা, তাঁর স্বজনের কাছে নির্যাতনের ক্ষত উপশমযোগ্য নয়। তাঁদের বেদনা বয়ে বেড়াতে হয়, বিচারের দীর্ঘ প্রক্রিয়ার ফেরে তাঁদের ভোগান্তি বাড়ে, থেকে যায় আক্ষেপ। একসময় অনেকে বিচারের আশাও ছেড়ে দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের মতে, এখন নাগরিকদেরও নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতা তৈরির কাজে নামতে হবে। গত ৩১ মার্চ তিনি প্রথম আলোকে বলেন, সরকার নারী নির্যাতনের বিরুদ্ধে সব সময় সোচ্চার। যখন যে ঘটনা ঘটছে, পুলিশ ব্যবস্থা নিচ্ছে। এখন গণমাধ্যমকেও সচেতনতা সৃষ্টিতে ভূমিকা নিতে হবে।

বাংলাদেম প্রতিদিন:

শিক্ষা খাতে দুর্নীতির পাহাড়
♦ অভিযোগের তীর পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনেক ভিসির বিরুদ্ধে ♦ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মানা হয় না নিয়ম ♦ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই ভিসি ট্রেজারার ♦ জাল-জালিয়াতিতে জড়িত বোর্ডের কর্মচারীরা

পাহাড়সম অনিয়ম আর দুর্নীতি শিক্ষা খাতে। শিক্ষা বোর্ডের কর্মচারীদের সার্টিফিকেট বাণিজ্য, সরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসিদের অনিয়ম-দুর্নীতিসহ শিক্ষার এমন কোনো দফতর নেই যেখানে দুর্নীতি নেই। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসি-ট্রেজারার না থাকাসহ অনিয়ম-দুর্নীতির কারণে শিক্ষার মান তলানিতে ঠেকেছে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি করার কথা থাকলেও তারাও এ কাজ যথাযথভাবে করছে না বলে সংশ্লিষ্টরা মনে করেন। ফলে অনেকটা ফ্রি-স্টাইলে অনিয়ম-দুর্নীতি চলছে উচ্চশিক্ষার বিদ্যাপীঠগুলোতে। বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল-কলেজে অনেকে শিক্ষকই জাল সনদে চাকরি করছেন। এ ছাড়া অনিয়ম-দুর্নীতি তো আছেই।

শিক্ষা কার্যক্রম পরিচালনায় আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অন্তত ৩৩টিতে কোনো উপাচার্য নেই। অথচ বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হচ্ছেন উপাচার্য। আর যিনি বিশ্ববিদ্যালয়ের সব আর্থিক বিষয় দেখভাল করবেন সেই ট্রেজারার নেই অন্তত ৩১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। শীর্ষ কর্মকর্তা না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক অনিয়ম হচ্ছে বলে মনে করেন শিক্ষাবিদরা।

খোঁজ নিয়ে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম চলছে লাগামহীনভাবে। এসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ কর্তাব্যক্তিরা খেয়াল-খুশি মতো বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম, ঢাকার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ ড. আবদুর রশীদসহ বেশ কয়েকজন উপাচার্যের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ড. আবদুর রশীদের বিরুদ্ধে নিয়োগের মাধ্যমে ৪০ লাখ টাকা হাতিয়ে নেওয়াসহ ১০ দফা অনিয়ম, দুর্নীতি আর স্বেচ্ছাচারিতার অভিযোগ পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল কালাম আজাদের বিরুদ্ধেও অনিয়ম-দুর্নীতির তদন্ত করছে সরকার। শিক্ষক নিয়োগ বোর্ডের আগে টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস করে দেওয়া, নিয়োগের আগে চেক ও সিন্ডিকেটের দিনে অর্থ গ্রহণসহ বিভিন্ন অভিযোগ ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের বিরুদ্ধে। নাম প্রকাশে অনিচ্ছুক ইউজিসি সূত্র জানায়, এই উপাচার্র্যের বিরুদ্ধে যেসব অনিয়মের প্রমাণ মিলেছে তা খুবই দুঃখজনক।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শিরীন আখতার মেয়াদের শেষ সময়ে এসে অনিয়মের আশ্রয় নিয়ে বিজ্ঞপ্তি ছাড়াই নিয়োগ দেন অন্তত ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে। এ ছাড়াও তার বিরুদ্ধে অভিযোগ ছিল অনেক অনিয়ম-দুর্নীতির। শুধু এই তিনজন নয়, দেশের অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অনিয়মে জড়িয়ে পড়েছেন।

অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে উপাচার্যদের অনিয়মের প্রমাণ পাওয়ার পরও কারও বিরুদ্ধে নেওয়া হয় না দৃষ্টান্তমূলক ব্যবস্থা। ফলে অনেকটা ধরাছোঁয়ার বাইরে থাকেন অভিযুক্ত উপাচার্যরা।

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে প্রতি বছর বিনামূল্যের বই তুলে দেয় সরকার। এ বইয়ের ছাপাকাজেও অনিয়মের আশ্রয় নিয়ে থাকেন সংশ্লিষ্টরা। নিম্নমানের কাগজে বই ছাপিয়ে কোটি কোটি টাকা হাতানোর অভিযোগ রয়েছে ছাপাখানাগুলোর বিরুদ্ধে। আর এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্মকর্তাদের। তবে নিম্নমানের কাজ করলেও তাদের ছাপাকাজ দেওয়ার ব্যাপারে মন্ত্রণালয়ের পক্ষ থেকে চাপ থাকে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এনসিটিবি একটি সূত্র।
ছয়দিনের রাষ্ট্রীয় সফরে থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল স্থানীয় সময় বেলা ১টা ৮ মিনিটে ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও ১৯ রাউন্ড গান স্যালুট দেয়া হয়। বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী পুয়াংপেট চুনলাইদ।

বনিক বার্তা:

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় এ সফরের অংশ হিসেবে গতকাল সকাল ১০টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। এ সফরে তিনি থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনেও যোগ দেবেন তিনি। এছাড়া সফরকালে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির আগ্রহপত্রসহ বেশকিছু সহযোগিতার নথি সই হবে।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে গত সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ), সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।’

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আগামীকাল আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। এদিন শেখ হাসিনাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেয়া হবে। আগামীকাল থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে গভর্নমেন্ট হাউজে (প্রধানমন্ত্রীর কার্যালয়) একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এরপর দুই নেতা নথি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং যৌথ সংবাদ সম্মেলন করবেন। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও অংশ নেবেন শেখ হাসিনা। সফরকালে প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া ও রানী সুথিদা বজ্রসুধা-বিমল-লক্ষণের রাজকীয় দর্শকদের সঙ্গে থাকবেন।

প্রধানমন্ত্রী আজ ইউএনএসক্যাপ-এর ৮০তম অধিবেশনে ভাষণ দেবেন। একই দিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী সোমবার (২৯ এপ্রিল) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এপ্রিল জুড়েই তাপপ্রবাহ

আপডেট সময় ০৭:৫১:১৮ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আজকের প্রত্রিকাগুলোর প্রধান প্রধান সংবাদ

মানবজমিন:

এপ্রিল জুড়েই তাপপ্রবাহ
দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। গতকাল সন্ধ্যায় দেয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।
আবহাওয়া অফিস জানায়, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শুক্রবার ২৬শে এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

শনিবার ২৭শে এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

যুগান্তর:

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা বাড়াল সরকার
উন্নয়নশীল ও উন্নত দেশগুলোয় মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা কাটছাঁট করে কমিয়ে আনা হচ্ছে। অথচ একই সময়ে বাংলাদেশের মূল্যস্ফীতির হার সংশোধন করে বাড়ানো হয়েছে। অর্থবছরের শুরুতে ৬ দশমিক ৫ শতাংশ লক্ষ্যমাত্রা ধরা হলেও চলতি মাসে তা ৮ শতাংশে উন্নীত করা হয়। একবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ফের তা বাড়ানোর ঘটনা নজিরবিহীন। যদিও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে গেল মার্চে গড় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৮১ শতাংশ, যা সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়েও ওপরে অবস্থান করছে। তবে অর্থ বিভাগ আশা করছে, জুন নাগাদ মূল্যস্ফীতি কিছুটা কমে আসবে।

সংশোধিত এ লক্ষ্যমাত্রার অনুমোদন দেওয়া হয় আর্থিক মুদ্রা ও মুদ্রা বিনিয়ম হারসংক্রান্ত কো-অর্ডিনেন্স কাউন্সিল বৈঠকে। সম্প্রতি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র আরও জানায়, দেশের মূল্যস্ফীতি নিয়ে ওই বৈঠকে সবচেয়ে বেশি আলোচনা হয়। সেখানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে সুদের হার ক্রমান্বয়ে বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে ৯ শতাংশ সুদহারের ক্যাপ তুলে নেওয়া হয়। তবে এ হার যাতে অতিমাত্রায় বৃদ্ধি না পায়, সেজন্য একটি রেফারেন্স রেটভিত্তিক সুদের হার চালু করা হয়েছে। তিনি আরও বলেন, ব্যাংক ঋণের সুদহার বাড়ানোর কারণে কৃষি খাত, মাঝারি, ক্ষুদ্র ও কুটিরশিল্পের উদ্যোক্তারা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেজন্য সরবারহ সাইটে বিভিন্ন হস্তক্ষেপ অব্যাহত আছে। তবে এ উদ্যোগের ফলে ব্যাংকের তারল্য আবার স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে। এর ফলে বাজারে ভোক্তার চাহিদা হ্রাস পাবে এবং মূল্যস্ফীতি কমাতে সহায়ক হবে। তিনি আরও বলেন, সংকোচনমূলক মুদ্রানীতির আওতায় সরকারের উন্নয়ন খাতে ঋণ বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ব্যয় মেটাতে রিজার্ভ থেকে বৈদেশিক মুদ্রা সরবরাহ করা হচ্ছে। এসব পদক্ষেপের ফলে আগামী দিনে মূল্যস্ফীতি পর্যায়ক্রমে কমে আসবে। তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অর্থনৈতিক কারণগুলোকে রাজস্ব ও মুদ্রানীতির মাধ্যমে মোকাবিলা সম্ভব। কিন্তু অ-অর্থনৈতিক (রাজস্ব ও মুদ্রানীতিবহির্ভূত) কারণগুলো মোকাবিলা সম্ভব নয়। এজন্য অ-অর্থনৈতিক কারণগুলো মোকাবিলা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেন তিনি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ওই বৈঠকে বলেন, ভোজ্যতেল, চিনি, মসলাসহ অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রে মুদ্রা বিনিময় হারের অস্থিতিশীলতা নেতিবাচক প্রভাব ফেলছে। এছাড়া শুল্ক, পরিবহণ ব্যয়সহ অন্যান্য কারণে বাজারে পণ্যমূল্য কমানো কঠিন হয়ে পড়ছে। তিনি আরও বলেন, খাদ্যপণ্যের ডিউটি খুব অল্প পরিমাণে কমানো হয়। এতে ভোক্তা পর্যায়ে প্রভাব পড়ে না। তিনি অভিমত দিয়ে বলেন, এমনভাবে ডিউটি কমানো দরকার এবং সেটি পুরো বছরের জন্য করতে হবে। এতে একটি স্থায়ী প্রভাব বাজারে দেখা যাবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সহায়ক হবে।

ওই বৈঠকে অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, এটি নিয়ন্ত্রণে সরকার ইতোমধ্যে সংকোচনমূলক মুদ্রানীতি, সহায়ক রাজস্বনীতিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এছাড়া সরকারি ব্যয়ে কৃচ্ছ সাধন, খাদ্য উৎপাদন বৃদ্ধি ও সরবরাহব্যবস্থা স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রয়োজন অনুযায়ী ভর্তুকি দেওয়া হচ্ছে। এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিতরণের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আকার বাড়ানো হয়েছে। এছাড়া প্রয়োজন অনুযায়ী আমদানি অনুমোদন দেওয়া হয়েছে নিত্যপণ্যের। পাশাপাশি বাজার মনিটরিং করা হচ্ছে।

কোভিড-১৯-এর পর সবকিছুর চাহিদা অস্বাভাবিক বেড়ে যায়। এর মধ্যে শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যে কারণে বিশ্বব্যাপী উদ্ভূত পরিস্থিতিতে উচ্চ মূল্যস্ফীতি দেখা দেয় ২০২২ সালে। সেটি মোকাবিলায় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় সব দেশই সুদের হার বৃদ্ধি করে। বর্তমানে সে পরিস্থিতি পরিবর্তন হচ্ছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কমছে। এছাড়া বিশ্বব্যাপী সংকোচনমূলক মুদ্রানীতি ও পণ্য সরবরাহ সংকট কেটে যাচ্ছে। এর প্রভাবে আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য কমে আসছে। সার্বিক এ পরিস্থিতি বিশ্লেষণ করে আন্তর্জাতিক মুদ্রা তহিবল (আইএমএফ) বলেছে, ২০২৪ সালে মূল্যস্ফীতি কমে আসবে।

এরই মধ্যে বিশ্বের অনেক দেশের মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা কমিয়ে আনা হয়। যেখানে ২০২২ সালে বৈশ্বিক মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৭ শতাংশ, যা ক্রমান্বয়ে কমে আসছে। ধারণা করা হচ্ছে, চলতি বছরে বৈশ্বিক মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশে নেমে আসবে। এছাড়া আইএমএফ-এর পর্যবেক্ষণে বলা হয়েছে, উন্নত বিশ্বে ভোক্তা মূল্যসূচক (সিপিআই) মূল্যস্ফীতি ২০২৩ সালে ৪ দশমিক ৬ শতাংশ থেকে ২০২৪ সালে ২ দশমিক ৬ শতাংশে নেমে আসছে। এছাড়া উদীয়মান ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর মূল্যস্ফীতি ২০২৩ সালে ৮ দশমিক ৪ শতাংশ থাকলেও ২০২৪ সালে প্রাক্কলন করেছে ৮ দশমিক ১ শতাংশ।

নয়াদিগন্ত:

আগামী অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ঋণ লক্ষ্যমাত্রা ১৬ হাজার কোটি টাকা
সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা প্রায় ‘শূন্যে’ নামিয়ে আনতে চায় সরকার। মূলত সুদ ব্যয় কমানো এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তে সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর ফলে আগামী অর্থবছরে এই খাত থেকে ঋণ নেয়ার পরিধি আরো কমিয়ে ধরা হচ্ছে। চলতি অর্থবছরে (২০২৩-২০২৪) সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার লক্ষ্য ধরা রয়েছে ১৮ হাজার কোটি টাকা। সেখানে আগামী অর্থবছরে (২০২৪-২০২৫) তা কমিয়ে ১৬ হাজার কোটি টাকায় নামিয়ে আনার প্রাক্কলন করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার বিষয়ে জানতে চাইলে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানান, সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ অনেক ব্যয়বহুল ঋণ। এখানে সর্বোচ্চ সুদই রয়েছে ১২ শতাংশের ওপরে। তাই বেশ কয়েক বছর ধরে সঞ্চয়পত্র থেকে ঋণ ধারাবাহিকভাবে কমিয়ে আনছে। এ জন্য সরকারের পক্ষ থেকে সঞ্চয়পত্র কেনার ওপর নানা শর্ত আরোপ করা হয়েছে। যেমন এখন পাঁচ লাখ টাকার ওপরে এ খাতে কেউ বিনিয়োগ করতে চাইলে তাকে অবশ্যই ট্যাক্স রিটার্ন দাখিল করতে হবে। এই জন্য অনেকে আর নতুন করে এ খাতে বিনিয়োগ করছে না। একই সাথে মূল্যস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কারণেও অনেক বিনিয়োগকারী সঞ্চয়পত্র ভাঙিয়ে ফেলছেন। এ অর্থ তারা সংসারের কাজে ব্যয় করছেন। ফলে সঞ্চয়পত্র বিক্রি অনেকটা অর্ধেকে নেমে গেছে। তিনি আরো বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত পরিপালন করতেও সরকারকে সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে। আগামী কয়েক বছরে এটি থেকে আমরা ঋণ নেয়ার পরিমাণ প্রায় শূন্যে নামিয়ে আনতে চাই।

এ দিকে সঞ্চয়পত্র থেকে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে। ফলে এর নিট (প্রকৃত) বিক্রি নেতিবাচক হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম আট মাস (জুলাই-ফেব্রুয়ারি) সঞ্চয়পত্রের নিট বিক্রির ঋণাত্মক পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৮৯২ কোটি টাকা। আগের ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে নিট বিক্রির পরিমাণ ঋণাত্মকের পরিমাণ ছিল ৩ হাজার ৫১০ কোটি টাকা। ঋণাত্মক হওয়ার অর্থ হচ্ছে, এখন আর সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ নিতে হচ্ছে না। ফলে এ খাতে সরকারকে ঋণের সুদও গুনতে হবে না। তবে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ পরিশোধের বিপরীতে সরকারকে এখনো বাজেটে বড় অঙ্কের অর্থ বরাদ্দ রাখতে হচ্ছে। যেমন চলতি অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৪০ হাজার ২০ কোটি টাকা।

সাধারণ মানুষ আর সঞ্চয়পত্রে বিনিয়োগের তেমন আগ্রহ দেখাচ্ছে না কারণ মূল্যস্ফীতির কারণে তাদের হাতে সঞ্চয় করার মতো কোনো অর্থই আর অবশিষ্ট থাকছে না। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত মার্চে দেশে ৯ দশমিক ৮১ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে। গত বছরের মার্চে মূল্যস্ফীতি বেড়ে ৯ শতাংশ অতিক্রমের পর তা আর কোনো মাসেই ৯ শতাংশের নিচে নামেনি। অর্থাৎ ১৩ মাস ধরে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে রয়েছে। বেসরকারি হিসেবে এই মূল্যস্ফীতি এখন ২০ শতাংশের কাছাকাছি বলে মনে করা হচ্ছে।
আর যাদের হাতে উদ্বৃত্ত অর্থ থাকছে তারা সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে ব্যাংকিং খাতে বিনিয়োগ করছে। অনেক বেসরকারি ব্যাংক এ বছর মেয়াদি হিসেবে ১০ থেকে ১১ শতাংশ মুনাফা দিচ্ছে। এই সুযোগ কাজে লাগাচ্ছে, বিনিয়োগকারীরা। আর ‘স্মার্ট’ বিনিয়োগকারী সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগে ঝুঁকছেন। এখানে সুদের হার সাড়ে ১১ থেকে ১২ শতাংশ পর্যন্ত দেয়া হচ্ছে।
এ দিকে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, সঞ্চয়পত্র বিক্রি করে ২০২৩ সালের এপ্রিলে সরকারের পুঞ্জীভূত ঋণের পরিমাণ ছিল ৩ লাখ ৬০ হাজার ৫০০ কোটি টাকা। চলতি এপ্রিলে এই ঋণের পরিমাণ মাত্র ২১৪ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬০ হাজার ৭১৪ কোটি টাকা

প্রথম আলো:

নারী নির্যাতন চলছেই
নারী ও শিশু নির্যাতন দমন আইনে বছরে ২০ হাজার মামলা। বিচারে দীর্ঘসূত্রতা। ভুক্তভোগী ও স্বজনেরা বয়ে বেড়ান ক্ষত।

নাজনীন আখতার, ঢাকা

যৌতুক নিয়ে কলহ চলছিল। একপর্যায়ে স্বামী আল-আমিন নিজের মোটরসাইকেল থেকে পেট্রল নিয়ে স্ত্রী শাহিদা আক্তারের (২৬) গায়ে আগুন ধরিয়ে দেন। পাশে ছিল তাঁদের দুই বছর বয়সী মেয়ে আলিফা। সে দগ্ধ হয়। আগুন লেগে যায় আল-আমিনের গায়েও।

ঘটনাটি ঘটে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায়, গত বছরের ১১ ডিসেম্বর। আগুনে দগ্ধ তিনজনকে আনা হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার ১৩ ঘণ্টা পর শাহিদা মারা যান। আল-আমিন এখন ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারে।

আলিফা ছাড়াও শাহিদার আরেকটি ছেলেসন্তান রয়েছে। দুই সন্তান বড় হচ্ছে মাকে ছাড়া। শাহিদার বড় ভাই মো. জাবেদ মুন্সি গত ৩০ মার্চ প্রথম আলোকে বলেন, আল-আমিনের পরিবার শাহিদার দুই সন্তানকে নিয়ে গ্রাম ছেড়েছে। শিশু দুটি কেমন আছে, সেটা তাঁরা জানতে পারছেন না।

নারী নির্যাতনের বহু ঘটনার একটি হলো শাহিদার মৃত্যু। পুলিশ সদর দপ্তরের তথ্য অনুসারে, নারী ও শিশু নির্যাতন দমন আইনে গত বছর সারা দেশে শুধু থানায় ১৮ হাজার ৯৪১টি মামলা হয়েছে। আদালতেও মামলা হয়। নারী নির্যাতনের মামলা নিয়ে কাজ করা ব্যক্তিদের মতে, থানায় যত মামলা হয়, তার প্রায় ১০ শতাংশের সমপরিমাণ হয় আদালতে। ফলে ২০২৩ সালে নারী ও শিশু নির্যাতন দমন আইনে হওয়া মামলার সংখ্যা ২০ হাজারের কম হবে না।

২০ হাজার মামলা একটি সংখ্যা মাত্র। কিন্তু ভুক্তভোগী নারী, তাঁর সন্তান, তাঁর মা-বাবা, তাঁর স্বজনের কাছে নির্যাতনের ক্ষত উপশমযোগ্য নয়। তাঁদের বেদনা বয়ে বেড়াতে হয়, বিচারের দীর্ঘ প্রক্রিয়ার ফেরে তাঁদের ভোগান্তি বাড়ে, থেকে যায় আক্ষেপ। একসময় অনেকে বিচারের আশাও ছেড়ে দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের মতে, এখন নাগরিকদেরও নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতা তৈরির কাজে নামতে হবে। গত ৩১ মার্চ তিনি প্রথম আলোকে বলেন, সরকার নারী নির্যাতনের বিরুদ্ধে সব সময় সোচ্চার। যখন যে ঘটনা ঘটছে, পুলিশ ব্যবস্থা নিচ্ছে। এখন গণমাধ্যমকেও সচেতনতা সৃষ্টিতে ভূমিকা নিতে হবে।

বাংলাদেম প্রতিদিন:

শিক্ষা খাতে দুর্নীতির পাহাড়
♦ অভিযোগের তীর পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনেক ভিসির বিরুদ্ধে ♦ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মানা হয় না নিয়ম ♦ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই ভিসি ট্রেজারার ♦ জাল-জালিয়াতিতে জড়িত বোর্ডের কর্মচারীরা

পাহাড়সম অনিয়ম আর দুর্নীতি শিক্ষা খাতে। শিক্ষা বোর্ডের কর্মচারীদের সার্টিফিকেট বাণিজ্য, সরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসিদের অনিয়ম-দুর্নীতিসহ শিক্ষার এমন কোনো দফতর নেই যেখানে দুর্নীতি নেই। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসি-ট্রেজারার না থাকাসহ অনিয়ম-দুর্নীতির কারণে শিক্ষার মান তলানিতে ঠেকেছে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি করার কথা থাকলেও তারাও এ কাজ যথাযথভাবে করছে না বলে সংশ্লিষ্টরা মনে করেন। ফলে অনেকটা ফ্রি-স্টাইলে অনিয়ম-দুর্নীতি চলছে উচ্চশিক্ষার বিদ্যাপীঠগুলোতে। বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল-কলেজে অনেকে শিক্ষকই জাল সনদে চাকরি করছেন। এ ছাড়া অনিয়ম-দুর্নীতি তো আছেই।

শিক্ষা কার্যক্রম পরিচালনায় আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অন্তত ৩৩টিতে কোনো উপাচার্য নেই। অথচ বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হচ্ছেন উপাচার্য। আর যিনি বিশ্ববিদ্যালয়ের সব আর্থিক বিষয় দেখভাল করবেন সেই ট্রেজারার নেই অন্তত ৩১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। শীর্ষ কর্মকর্তা না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক অনিয়ম হচ্ছে বলে মনে করেন শিক্ষাবিদরা।

খোঁজ নিয়ে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম চলছে লাগামহীনভাবে। এসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ কর্তাব্যক্তিরা খেয়াল-খুশি মতো বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম, ঢাকার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ ড. আবদুর রশীদসহ বেশ কয়েকজন উপাচার্যের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ড. আবদুর রশীদের বিরুদ্ধে নিয়োগের মাধ্যমে ৪০ লাখ টাকা হাতিয়ে নেওয়াসহ ১০ দফা অনিয়ম, দুর্নীতি আর স্বেচ্ছাচারিতার অভিযোগ পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল কালাম আজাদের বিরুদ্ধেও অনিয়ম-দুর্নীতির তদন্ত করছে সরকার। শিক্ষক নিয়োগ বোর্ডের আগে টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস করে দেওয়া, নিয়োগের আগে চেক ও সিন্ডিকেটের দিনে অর্থ গ্রহণসহ বিভিন্ন অভিযোগ ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের বিরুদ্ধে। নাম প্রকাশে অনিচ্ছুক ইউজিসি সূত্র জানায়, এই উপাচার্র্যের বিরুদ্ধে যেসব অনিয়মের প্রমাণ মিলেছে তা খুবই দুঃখজনক।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শিরীন আখতার মেয়াদের শেষ সময়ে এসে অনিয়মের আশ্রয় নিয়ে বিজ্ঞপ্তি ছাড়াই নিয়োগ দেন অন্তত ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে। এ ছাড়াও তার বিরুদ্ধে অভিযোগ ছিল অনেক অনিয়ম-দুর্নীতির। শুধু এই তিনজন নয়, দেশের অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অনিয়মে জড়িয়ে পড়েছেন।

অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে উপাচার্যদের অনিয়মের প্রমাণ পাওয়ার পরও কারও বিরুদ্ধে নেওয়া হয় না দৃষ্টান্তমূলক ব্যবস্থা। ফলে অনেকটা ধরাছোঁয়ার বাইরে থাকেন অভিযুক্ত উপাচার্যরা।

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে প্রতি বছর বিনামূল্যের বই তুলে দেয় সরকার। এ বইয়ের ছাপাকাজেও অনিয়মের আশ্রয় নিয়ে থাকেন সংশ্লিষ্টরা। নিম্নমানের কাগজে বই ছাপিয়ে কোটি কোটি টাকা হাতানোর অভিযোগ রয়েছে ছাপাখানাগুলোর বিরুদ্ধে। আর এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্মকর্তাদের। তবে নিম্নমানের কাজ করলেও তাদের ছাপাকাজ দেওয়ার ব্যাপারে মন্ত্রণালয়ের পক্ষ থেকে চাপ থাকে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এনসিটিবি একটি সূত্র।
ছয়দিনের রাষ্ট্রীয় সফরে থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল স্থানীয় সময় বেলা ১টা ৮ মিনিটে ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও ১৯ রাউন্ড গান স্যালুট দেয়া হয়। বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী পুয়াংপেট চুনলাইদ।

বনিক বার্তা:

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় এ সফরের অংশ হিসেবে গতকাল সকাল ১০টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। এ সফরে তিনি থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনেও যোগ দেবেন তিনি। এছাড়া সফরকালে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির আগ্রহপত্রসহ বেশকিছু সহযোগিতার নথি সই হবে।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে গত সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ), সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।’

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আগামীকাল আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। এদিন শেখ হাসিনাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেয়া হবে। আগামীকাল থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে গভর্নমেন্ট হাউজে (প্রধানমন্ত্রীর কার্যালয়) একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এরপর দুই নেতা নথি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং যৌথ সংবাদ সম্মেলন করবেন। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও অংশ নেবেন শেখ হাসিনা। সফরকালে প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া ও রানী সুথিদা বজ্রসুধা-বিমল-লক্ষণের রাজকীয় দর্শকদের সঙ্গে থাকবেন।

প্রধানমন্ত্রী আজ ইউএনএসক্যাপ-এর ৮০তম অধিবেশনে ভাষণ দেবেন। একই দিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী সোমবার (২৯ এপ্রিল) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।