ঢাকা ০৯:২৪ পূর্বাহ্ন, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ
পলাতক তালিকায় শীর্ষে ডিআইজি হারুন

অশান্ত পাহাড়ে প্রাণ গেল ৪ জনের

  • লিমন হোসেন
  • আপডেট সময় ০৭:১৭:৩৬ পূর্বাহ্ন, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
  • 21

আজকের প্রত্রিকা গুলোর প্রধান প্রধান খবর:

কারবেলা:

অশান্ত পাহাড়ে প্রাণ গেল ৪ জনের

মোটরসাইকেল চুরি কেন্দ্র করে গণপিটুনিতে একজনের মৃত্যুর ঘটনায় খাগড়াছড়িতে শুরু হওয়া সংঘর্ষ ছড়িয়েছে রাঙামাটিতেও। দুই জেলায় সংঘর্ষে গতকাল শুক্রবার পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত চারজন। আহত হয়েছেন অর্ধশতাধিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে খাগড়াছড়ি ও রাঙামাটিতে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। এদিকে তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। গতকাল শুক্রবার বিকেলে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ আহ্বান জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, ১৮ সেপ্টেম্বর এক ব্যক্তিকে গণপিটুনি ও পরবর্তী সময়ে তার মৃত্যুর ঘটনা কেন্দ্র করে চলমান হামলা, আক্রমণ ও প্রাণহানির ঘটনায় সরকার গভীরভাবে দুঃখিত ও ব্যথিত। সরকারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী সব বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে এবং পার্বত্য তিন জেলায় বসবাসকারী জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতি নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর।

এদিকে চলমান পরিস্থিতিতে আজ শনিবার স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল খাগড়াছড়ি ও রাঙামাটি পরিদর্শন করবে বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার দপ্তর। এতে বলা হয়েছে, এই প্রতিনিধিদলে স্বরাষ্ট্র উপদেষ্টা, পার্বত্য চট্টগ্রামবিষয়ক উপদেষ্টা, স্থানীয় সরকার উপদেষ্টা এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়নবিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী থাকবেন।
খাগড়াছড়িতে তিনজনের মৃত্যু

পার্বত্য এলাকার চলমান সংঘর্ষ শুরু হয় খাগড়াছড়িতে। বৃহস্পতিবার রাতে খাগড়াছড়িতে তিনজন নিহত হন। দফায় দফায় দুপক্ষের সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ ও গুলির ঘটনায় গতকাল দুপুরে খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি করে প্রশাসন।স্থানীয়রা জানান, বৃহস্পতিবার দীঘিনালায় সংঘর্ষের জেরে রাত সাড়ে ১০টার পর খাগড়াছড়ি জেলা শহরের নারানখাইয়া স্বনির্ভর এলাকায় ব্যাপক গুলির শব্দ শোনা যায়। এ সময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কাদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে, তা কেউ নিশ্চিত করেনি।

যুগান্তর:

পলাতক তালিকায় শীর্ষে ডিআইজি হারুন
চাকরি ছেড়ে দিয়েছেন অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামান। খোঁজ নেই বিপ্লব সরকার, প্রলয় জোয়ার্দার, খন্দকার নুরুন্নবী, মেহেদী হাসান ও সঞ্জিত রায়ের * অনুপস্থিত ১৮৭ জনের মধ্যে ১৩২ জনই কনস্টেবল
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর এখন পর্যন্ত পুলিশের ১৮৭ জন লাপাত্তা। এ তালিকায় উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও বিভিন্ন স্তরের পুলিশ সদস্য রয়েছেন। গত ৫ আগস্টের পর যারা আর কর্মস্থলে ফেরেননি। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী তারা চাকরিতে ফিরতে পারবেন না। বিভাগীয় ব্যবস্থা নেওয়াসহ এদের অনেকের বিরুদ্ধে ইতোমধ্যে দায়ের হওয়া ফৌজদারি মামলার তদন্ত ও বিচারকাজ আইন অনুযায়ী চলবে। সংশ্লিষ্ট সূত্র যুগান্তরকে এমন তথ্য জানিয়েছে।
তথ্যানুসন্ধানে দেখা গেছে, পুলিশের পলাতক কর্মকর্তাদের তালিকায় শীর্ষে আছেন ডিএমপির সাবেক অতিরিক্ত কমিশনার ডিআইজি হারুন অর রশীদ। এখনো চাকরিচ্যুত নন পুলিশ সদর দপ্তরের এই তালিকায় তাকে এক নম্বরে রাখা হয়েছে। ৫ আগস্টের আগে-পরে সংগঠিত আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে হতাহতের ঘটনায় দায়েরকৃত মামলায় আসামির তালিকায়ও তিনি শীর্ষে। এসব মামলার মধ্যে ২০১১ সালে যে ঘটনাকে কেন্দ্র এই কর্মকর্তা লাইমলাইটে আসেন সেই তৎকালীন বিরোধীদলীয় চিফ হুইপ বিএনপি নেতা জয়নাল আবদিন ফারুককে নির্যাতনের মামলাও আছে। জয়নাল আবদিন ফারুক নিজেই বাদী হয়ে শেরেবাংলা নগর থানায় মামলা করেন। এ পর্যন্ত আলোচিত এই কর্মকর্তার বিরুদ্ধে ৩৮ মামলায় তার নাম পাওয়া গেছে। সর্বশেষ এই কর্মকর্তা ডিএমপি ডিবির অতিরিক্ত কমিশনার হিসাবে বেশি সমালোচিত হন। ৫ আগস্টের পর থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

মানবজমিন:

জুতা থেকে ঘড়ি, তাহাদের বিলাসী জীবন
সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ছিলেন হাসিনা সরকারের ভূমিমন্ত্রী। নীতিকথা বলতেন প্রায়ই। মাঝে মাঝে বিভ্রম হতো। বুঝি মসজিদের ইমাম। আল-জাজিরার ক্যামেরায় বন্দি তার হাসিটা দেখার মতো। গর্বভরে বলেছেন নিজের বিলাসী জীবনের কথা। কুমিরের চামড়া দিয়ে তৈরি জুতা পরেন তিনি। বিলাতে গেলে কেবল সুট কিনতে খরচ করেন কয়েক কোটি টাকা।

ওবায়দুল কাদের। সাবেক সেতুমন্ত্রী। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের সেতুমন্ত্রী। ফেসবুকে একের পর এক সুটেড-বুটেড ছবি দিয়ে আলোচনায় থাকতেন। এ নিয়ে সমালোচনাও হতো অনেক। কিন্তু ওবায়দুল কাদের তা পাত্তা দিতেন না। ছবি শেয়ার করতেন আরও বেশি করে। তার ঘড়ি বিলাস নিয়ে নেত্র নিউজের একটি রিপোর্ট রীতিমতো তোলপাড় তৈরি করেছিল। প্রশ্ন উঠেছিল, একজন মন্ত্রী ঘড়ি কেনার জন্য লাখ লাখ টাকা পান কোথায়।

বিলাসী জীবনযাপনে অভ্যস্ত ছিলেন সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদও। দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে এরইমধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন। তার ঘড়ি বিলাস নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে চর্চা হয়েছে অনেক।

আল জাজিরার কাছে জাভেদের স্বীকারোক্তি: আল জাজিরার অনুসন্ধানী রিপোর্টে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদকে তার বিলাসী জীবনের স্বীকৃতি দিতে দেখা যায়। তিনি একজনকে উদ্দেশ্যে করে বলেন, তোমার জুতা আমার পছন্দ হয়েছে। ওই ব্যক্তি জিজ্ঞাসা করেন, সত্যিই পছন্দ হয়েছে? সম্মতি জানিয়ে সাইফুজ্জামান জানতে চান জুতা কোন ব্র্যান্ডের? এটি টেইলর ব্র্যান্ডের। সাইফুজ্জামান বলেন, আমিও আমার জুতা হেরডস থেকে অর্ডার করেছি। এটি তৈরি হতে চার মাস সময় লাগে। প্রতিটি জুতার দাম ৩ হাজার পাউন্ড। এক্ষেত্রে এক জোড়া জুতার দাম ৬ হাজার পাউন্ড বা ৯ লাখ টাকা। এগুলো বাচ্চা কুমিরের পেটের চামড়া দিয়ে তৈরি করা হয়। যদি পুরো জুতায় কুমিরের পেটের চামড়া ব্যবহার করা হয় তাহলে একটি জুতার দাম দাঁড়ায় ৬ হাজার পাউন্ড, এক্ষেত্রে এক জোড়া জুতার দাম ১২ হাজার পাউন্ড বা ১৮ লাখ টাকা। অর যদি জুতায় অর্ধেক কুমির এবং অর্ধেক গরুর বাছুরের চামড়া ব্যবহার করা হয় তাহলে একটি জুতার দাম পড়ে ৩ হাজার পাউন্ড। প্রতিবার লন্ডন গেলে সাইফুজ্জামান সুট কিনতে ২ থেকে ৩ লাখ পাউন্ড খরচ করেন। বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় ৩ থেকে সাড়ে চার কোটি টাকা। সাইফুজ্জামান বলেন, আমি সুট ভালোবাসি। আমি সুপার ২০০, সুপার ১৮০ এর সুট ক্রয় করি। সুপার ২০০ এর দাম ৬ হাজার পাউন্ড বা ৯ লাখ টাকা

দৈনিক সংগ্রাম:

খাগড়াছড়িতে তিনজন নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ জামায়াতের সেক্রেটারি জেনারেলের
খাগড়াছড়িতে তিনজন নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতি দিয়েছেন।

গতকাল শুক্রবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, ১৮ সেপ্টেম্বর বুধবার খাগড়াছড়িতে মোটরসাইকেল চুরির ঘটনাকে কেন্দ্র করে গণপিটুনিতে মামুন নামে এক যুবক নিহত হন। এই হত্যাকা-ের ঘটনার প্রতিবাদে ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার খাগড়াছড়ির দীঘিনালা কলেজ থেকে একটি বিক্ষোভ মিছিল বোয়ালমারী বাজার অতিক্রম করার সময় ইউপিডিএফ (মূল)-এর সন্ত্রাসীরা মিছিলের ওপর হামলা করে ও ২০-৩০ রাউন্ড গুলী ছোড়ে। এই ঘটনার জেরে বিক্ষুব্ধ জনতা বোয়ালমারী বাজারের কয়েকটি দোকান পুড়িয়ে দেয়। একই রাতে (১৯ সেপ্টেম্বর) খাগড়াছড়ি জোনের একটি টহল দল রাত সাড়ে ১০টায় একজন মুমূর্ষু রোগীকে স্থানান্তরের সময় খাগড়াছড়ি শহরের স্বনির্ভর এলাকায় পৌঁছালে অবস্থানরত উত্তেজিত জনসাধারণ ইউপিডিএফের (মূল) নেতৃত্বে বাধা সৃষ্টি করে। একসময় ইউপিডিএফের সন্ত্রাসীরা সেনাবাহিনীর টহল দলের সদস্যদের ওপর গুলী করে এবং আত্মরক্ষার্থে সেনাবাহিনী পাল্টা গুলী চালায়। ওই গোলাগুলীর ঘটনায় তিনজন নিহত এবং কয়েকজন আহত হয় বলে জানা যায়।

তিনি আরও বলেন, এই অনাকাক্সিক্ষত ঘটনায় দেশে উদ্বেগ তৈরি হয়েছে। আমরা তিন পার্বত্য জেলায় শান্তি-শৃঙ্খলা ও সম্প্রীতি ফিরিয়ে আনা এবং চলমান উত্তেজনা প্রশমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

ঢাবি ও জাবিতে দুই ছাত্র পিটিয়ে হত্যার ঘটনায় উদ্বেগ : ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একই দিনে দু’জনকে পিটিয়ে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এবং এর নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতি দিয়েছেন।

এদিকে সূত্র জানিয়েছে, পুলিশের যেসব প্রভাবশালী কর্মকর্তাকে ইতোমধ্যে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে তারাও পলাতক। তবে পলাতক হাসিনা সরকারের অন্যতম দোসর হিসাবে চিহ্নিত প্রভাবশালী পুলিশ কর্মকর্তারা এখনো ধরা ছোঁয়ার বাইরে। যেসব পুলিশ কর্মকর্তা বিক্ষুব্ধ ছাত্র-জনতার উপর গুলির নির্দেশ দিয়ে হতাহত করেন তাদের গ্রেফতার না হওয়ায় জনমনে ক্ষোভ অসন্তোষ বিরাজ করছে। বিশেষ করে গ্রেফতার নিশ্চিত না করে যারা তাদেরকে পালিয়ে যাবার সুযোগ করে দিয়েছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জোরালো হচ্ছে।

নয়াদিগন্ত:

মুসল্লিদের ওপর মুফতি রুহুল আমিন সমর্থকদের হামলা

খতিব মুফতি রুহুল আমীনের ফিরে আসাকে ঘিরে বায়তুল মোকাররমে ব্যাপক সংঘর্ষ হয়েছে। গওহরডাঙ্গা থেকে আসা মুফতি রুহুল আমিনের সমর্থকদের হামলায় অনেক সাধারণ মুসল্লি আহত হয়েছেন। এর মধ্যে ছয়জন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
জানা যায়, গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগ সরকারের নিয়োগকৃত খতিব মুফতি রুহুল আমিন আত্মগোপনে চলে যান। গওহরডাঙ্গা মাদরাসার এ মহাপরিচালক বিগত সময়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চেয়েছিলেন এবং শেখ হাসিনাকে কওমি জননী উপাধি দিয়েও সমালোচিত হয়েছিলেন। এ কারণে তিনি বায়তুল মোকাররমে এলে বিক্ষোভ হতে পারে আশঙ্কায় মসজিদে আসা বন্ধ করে দেন। এ কারণে ইসলামিক ফাউন্ডেশন হাফেজ মুফতি ড. ওয়ালীয়ুর রহমান ও হাফেজ মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহকে জুমার নামাজ পড়ানোর অতিরিক্ত দায়িত্ব দেয়। এর মধ্যে মুফতি রুহুল আমিন মসজিদে না আসায় ইসলামিক ফাউন্ডেশন গত ২৯ আগস্ট তাকে শোকজ করে। এ ছাড়া হাফেজ মুফতি ড. ওয়ালীয়ুর রহমানকে নিয়ে বিতর্ক দেখা দেয়ায় গত ৩১ আগস্ট ইসলামিক ফাউন্ডেশন এক অফিস আদেশে সেপ্টেম্বর মাসের চার শুক্রবার জুমার নামাজ পড়াতে চারজনকে দায়িত্ব দেয়। এর মধ্যে ৬ সেপ্টেম্বর মুফতি মোহাম্মদ আব্দুল্লাহ এবং ১৩ সেপ্টেম্বর সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান নামাজ পড়ান। গতকাল শুক্রবার ইফার আদেশ অনুসারে মুফাসিসর ড. মো: আবু ছালেহ পাটোয়ারী নামাজ পড়ান এবং আগামী ২৭ সেপ্টেম্বর শুক্রবার পেশ ইমাম এহসানুল হকের দায়িত্ব দেয়া রয়েছে। এ দিকে মুফতি রুহুল আমিন শোকজের জবাব না দিয়ে গত ৪ সেপ্টেম্বর অসুস্থতা দেখিয়ে তিনি দুই সপ্তাহের ছুটির আবেদন করেন। ৬ ও ১৩ সেপ্টেম্বরের জুমার নামাজ পড়াতে পারবেন না বলে জানান তিনি। সে অনুসারে গতকাল শুক্রবার তিনি জুমার নামাজ পড়াতে আসেন। এ সময় তার সাথে গওহরডাঙ্গা মাদরাসার বিপুল ছাত্র ও তার অনুসারী ছাত্রলীগ-যুবলীগের ক্যাডাররাও মসজিদে আসেন। তবে এর আগেই ইফার নির্ধারিত ইমাম মুফাসসির ড. মো: আবু ছালেহ পাটোয়ারী নামাজ পড়াতে মিম্বরে আসেন। এ সময় মুফতি রুহুল আমিন সেখানে এলে সাধারণ মুসল্লিরা বিক্ষোভ করতে থাকেন। তারা ফ্যাসিবাদের দোসর মুফতি রুহুল আমিনকে খতিব হিসেবে দেখতে চান না বলে জানান। এ সময় মুফতি রুহুল আমিনের সাথে আসা মাদরাসা ছাত্র ও ছাত্রলীগ-যুবলীগের ক্যাডাররা সাধারণ মুসল্লিদের ওপর হামলা চালায়।

কালের কন্ঠ:

হাছানের বেপরোয়া দখলবাজি
ক্ষমতাচ্যুত শেখ হাসিনার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গত সাড়ে ১৫ বছরে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে দেশ-বিদেশে অবৈধভাবে সম্পদের পাহাড় গড়েছেন। তাঁর বিরুদ্ধে বিপুল পরিমাণ জায়গাজমি বেদখলের অভিযোগ রয়েছে। এর মধ্যে বন বিভাগের প্রায় ২১২ একর জমি রয়েছে।

চট্টগ্রামের অনন্যা আবাসিক এলাকা, দেওয়ানবাজার মৌসুমি মোড়, খুলশীসহ আরো কয়েকটি স্থানে তাঁর কোটি কোটি টাকার অবৈধ প্লট, ফ্ল্যাট ও বাড়ি রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

অভিযোগ রয়েছে, শেখ হাসিনার নেতৃত্বাধীন চার মেয়াদের সরকারে গুরুত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে দেশের বাইরেও বিপুল সম্পদ গড়ে তোলেন আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক। তাঁর অবৈধ সম্পদ ও দুর্নীতির বিষয়ে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান করছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

সরকার পতনের পর হত্যা, সন্ত্রাস, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধের অভিযোগে হাছান মাহমুদের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় এক ডজনের বেশি মামলা করা হয়েছে। গত ১১ আগস্ট বিএফআইইউ হাছান মাহমুদের ব্যাংক হিসাব জব্দ করেছে বলে জানা যায়।

বাংলাদেশ প্রতিদিন:

হঠাৎ অশান্ত পাহাড়
সেনা টহলে হামলা, গুলিতে নিহত ৩ ১৪৪ ধারা জারি

পার্বত্য চট্টগ্রামের দুই জেলা খাগড়াছড়ি ও রাঙামাটি হঠাৎ অশান্ত হয়ে উঠেছে। প্রথমে বুধবার রাতে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে খাগড়াছড়িতে। পরে সেটির উত্তাপ ছড়িয়ে পড়ে পাশের রাঙামাটি জেলায়ও। দুই জেলায় দফায় দফায় সংঘর্ষে তিনজন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। সংঘবদ্ধ সন্ত্রাসীরা সেনাবাহিনীর টহল দলের সদস্যদের ওপর গুলিবর্ষণ করে বলে অভিযোগ উঠেছে। আত্মরক্ষার্থে সেনাবাহিনীও পাল্টা গুলি চালায়। এ গোলাগুলির ঘটনায় তিনজন নিহত এবং কয়েকজন আহত হন বলে জানা যায়। সংঘর্ষের জেরে খাগড়াছড়ি সদর উপজেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। একইভাবে রাঙামাটিতে বিক্ষিপ্ত সংঘর্ষের পর পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে আজ সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল দুই পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটি পরিদর্শন করবেন। স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে থাকবেন পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়নবিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল (অব.) আবদুল হাফিজ।

প্রথম আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ জন শনাক্ত, জবানবন্দি দিলেন ৬ জন
● বৃহস্পতিবার রাতে ফজলুল হক মুসলিম হল প্রশাসনের গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দেয়।

● তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে আটজনকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একজনকে পিটিয়ে হত্যার ঘটনায় গত বৃহস্পতিবার রাতে আশুলিয়া থানায় হত্যা মামলা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে (এফ এইচ হল) চোর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার ঘটনায় আটজনকে শনাক্ত করেছে হল প্রশাসনের গঠিত তদন্ত কমিটি। তাঁরা সবাই ওই হলের আবাসিক শিক্ষার্থী।শনাক্ত আটজনের মধ্যে ছয়জনকে ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা গতকাল শুক্রবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

গত বুধবার রাতে এফ এইচ হলের অতিথিকক্ষে স্টাম্প দিয়ে দফায় দফায় পিটিয়ে হত্যা করা হয় তোফাজ্জল হোসেন নামের এক যুবককে। ঘটনার পরদিন সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন। সেদিন রাত ১১টায় কমিটি প্রতিবেদন জমা দেয়। পিটিয়ে হত্যার ঘটনায় বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহবাগ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই মামলায় বৃহস্পতিবারই প্রক্টরিয়াল টিমের সহযোগিতায় এফ এইচ হলের ছয় ছাত্রকে গ্রেপ্তার করে পুলিশ।

এফ এইচ হলের ঘটনায় গঠিত তদন্ত কমিটির একাধিক সদস্য গতকাল প্রথম আলোকে বলেন, ঘটনার প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের বক্তব্য ও সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ওই আটজনকে শনাক্ত করা হয়েছে।
তদন্ত কমিটির প্রতিবেদনে ওই আটজনের নাম–পরিচয় উল্লেখ করা হয়েছে। তাঁরা হলেন পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের ২০২১–২২ শিক্ষাবর্ষের

বনিক বার্তা:

নিঃশেষের কাছে বিবিয়ানা গ্যাস ফিল্ডেই অন্তর্বর্তী সরকারের সবচেয়ে বড় ঝুঁকি
জাতীয় গ্রিডে প্রতিদিন গ্যাস যুক্ত হচ্ছে ২ হাজার ৫৯০ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে মার্কিন কোম্পানি শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্র থেকে আসছে ১ হাজার ২ মিলিয়ন ঘনফুট বা ৩৯ শতাংশ। যদিও জাতীয় গ্রিডে গ্যাসের বৃহত্তম এ উৎসের মজুদ এরই মধ্যে নিঃশেষ হয়ে পড়ার কথা। বিশেষজ্ঞরা বলছেন, বিবিয়ানা থেকে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে গেলে তা দেশের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে মারাত্মক বিপর্যয়ে ফেলতে পারে। হয়ে উঠতে পারে অন্তর্বর্তী সরকারের জন্য বড় ঝুঁকির কারণ।

গ্যাস মজুদের টুপি (প্রমাণিত ও সম্ভাব্য) হিসাব অনুযায়ী, বিবিয়ানায় গ্যাসের মজুদ থাকার কথা প্রায় ছয় ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। যদিও এরই মধ্যে এখান থেকে উত্তোলন ছয় টিসিএফ ছাড়িয়েছে। শেভরনের পক্ষ থেকে গত বছর মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে বাংলাদেশে অতিরিক্ত ৪৮১ বিলিয়ন কিউবিক ফুট (বিসিএফ) গ্যাস মজুদের কথা জানানো হয়। পেট্রোবাংলা সূত্রের তথ্য অনুযায়ী, এ মজুদও বিবিয়ানার। সংস্থাটির সর্বশেষ হিসাব অনুযায়ী, এরই মধ্যে সেই গ্যাসেরও সিংহভাগ উত্তোলন হয়েছে। সে অনুযায়ী দেশের গ্যাস উত্তোলনে শীর্ষে থাকা ক্ষেত্রটির মজুদ এখন নিঃশেষের কাছাকাছি।

দেশে উত্তোলিত গ্যাস ছাড়াও জাতীয় গ্রিডে প্রতিদিন এলএনজি যুক্ত হওয়ার কথা দৈনিক ১ হাজার ১০০ মিলিয়ন ঘনফুট। কিন্তু এ এলএনজির পুরোটাই আমদানিনির্ভর। এছাড়া এর সরবরাহ ব্যবস্থাপনার কেন্দ্রে রয়েছে ভাসমান দুটি টার্মিনাল বা এফএসআরইউ। এর মধ্যে একটি অচল পড়ে ছিল প্রায় সাড়ে তিন মাস। ফলে জাতীয় গ্রিডে দিনে ৫৫০ মিলিয়ন ঘনফুটের বেশি সরবরাহ দেয়া যায়নি। টার্মিনালটি সচল হলেও এখন এলএনজি আমদানি না থাকায় এ সরবরাহ বাড়ানো যাচ্ছে না। এলএনজির সরবরাহ না থাকায় এরই মধ্যে চাপে পড়েছে দেশের শিল্প, বিদ্যুৎ ও সার উৎপাদন।

সমকাল:

রাজধানীতে পিটিয়ে ও কুপিয়ে ৩ জনকে হত্যা
রাজধানীতে তিনজনকে হত্যা করা হয়েছে। দুই বিশ্ববিদ্যালয়ে দু’জনকে পিটিয়ে হত্যার রেশ না কাটতেই শুক্রবার এ ঘটনা ঘটে। এর মধ্যে মোহাম্মদপুরে নাসির বিশ্বাস (২৩) ও মুন্না হাওলাদার (২৪) নামে দুই যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। খিলগাঁওয়ের তালতলা এলাকা থেকে নূর ইসলাম (৫০) নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশের ধারণা, তাঁকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

নিহত নাসিরের বড় ভাই ইসলাম বিশ্বাস জানান, হাজারীবাগের রায়েরবাজার এলাকার বাড়ৈখালীর ১২ নম্বর সড়কের বাসায় থাকতেন নাসির। তার বাড়ি মাদারীপুরের কালকিনি উপজেলার পশ্চিম বালিগ্রামে। পেশায় তিনি রাজমিস্ত্রী ছিলেন। শুক্রবার সন্ধ্যায় মোহাম্মদপুরের বুদ্ধিজীবী কবরস্থানের এক নম্বর ফটকের পাশে তাঁর ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। পরে রাত পৌনে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নাসিরের মৃত্যু হয়।

তাঁর বন্ধু শাওন আহমেদ বলেন, ‘মোটরসাইকেলে আমরা দু’জন সাদেক খান কৃষি মার্কেট এলাকায় গেলে মারামারি দেখতে পাই। সেখানে এক যুবক নাসিরের পিঠে ধারালো অস্ত্র দিয়ে কোপ দেয়। তখন মোটরসাইকেল থেকে নেমে কবরস্থানের দিকে দৌড় দেয় সে। কিছু যুবক পিছু নিয়ে কবরস্থানের ফটকের পাশে নাসিরকে কুপিয়ে চলে যায়। সে স্থানীয় আওয়ামী লীগের কর্মী ছিল।’

পুলিশ জানায়, একই ঘটনায় মুন্না হাওলাদার নিহত হয়েছেন। গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। তাঁর বাবার নাম বাবর হাওলাদার; বাড়ি পটুয়াখালী। তিনি রায়েরবাজারের পাবনা হাউস গলিতে থাকতেন। মুন্নার বিরুদ্ধে হত্যা, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অভিযোগে অন্তত পাঁচটি মামলা রয়েছে।
ঢাকা মহানগর পুলিশের মোহাম্মদপুর অঞ্চলের সহকারী কমিশনার মিজানুর রহমান বলেন, ইমন ও আলতাফ গ্রুপের মধ্যে সংঘর্ষের খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে যায়। সেখান থেকে আহত দু’জনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। হত্যায় জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ।

এর আগে ১৭ সেপ্টেম্বর মোহাম্মদপুরের তিন রাস্তার মোড় এলাকার গ্রিন ভিউ হাউজিং সংলগ্ন সড়কে শাহাদত হোসেন নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়।

 

 

জনপ্রিয় সংবাদ

বগুড়ায় যুবদল নেতাকে কুপিয়ে গুরুতর আহত

পলাতক তালিকায় শীর্ষে ডিআইজি হারুন

অশান্ত পাহাড়ে প্রাণ গেল ৪ জনের

আপডেট সময় ০৭:১৭:৩৬ পূর্বাহ্ন, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

আজকের প্রত্রিকা গুলোর প্রধান প্রধান খবর:

কারবেলা:

অশান্ত পাহাড়ে প্রাণ গেল ৪ জনের

মোটরসাইকেল চুরি কেন্দ্র করে গণপিটুনিতে একজনের মৃত্যুর ঘটনায় খাগড়াছড়িতে শুরু হওয়া সংঘর্ষ ছড়িয়েছে রাঙামাটিতেও। দুই জেলায় সংঘর্ষে গতকাল শুক্রবার পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত চারজন। আহত হয়েছেন অর্ধশতাধিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে খাগড়াছড়ি ও রাঙামাটিতে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। এদিকে তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। গতকাল শুক্রবার বিকেলে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ আহ্বান জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, ১৮ সেপ্টেম্বর এক ব্যক্তিকে গণপিটুনি ও পরবর্তী সময়ে তার মৃত্যুর ঘটনা কেন্দ্র করে চলমান হামলা, আক্রমণ ও প্রাণহানির ঘটনায় সরকার গভীরভাবে দুঃখিত ও ব্যথিত। সরকারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী সব বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে এবং পার্বত্য তিন জেলায় বসবাসকারী জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতি নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর।

এদিকে চলমান পরিস্থিতিতে আজ শনিবার স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল খাগড়াছড়ি ও রাঙামাটি পরিদর্শন করবে বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার দপ্তর। এতে বলা হয়েছে, এই প্রতিনিধিদলে স্বরাষ্ট্র উপদেষ্টা, পার্বত্য চট্টগ্রামবিষয়ক উপদেষ্টা, স্থানীয় সরকার উপদেষ্টা এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়নবিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী থাকবেন।
খাগড়াছড়িতে তিনজনের মৃত্যু

পার্বত্য এলাকার চলমান সংঘর্ষ শুরু হয় খাগড়াছড়িতে। বৃহস্পতিবার রাতে খাগড়াছড়িতে তিনজন নিহত হন। দফায় দফায় দুপক্ষের সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ ও গুলির ঘটনায় গতকাল দুপুরে খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি করে প্রশাসন।স্থানীয়রা জানান, বৃহস্পতিবার দীঘিনালায় সংঘর্ষের জেরে রাত সাড়ে ১০টার পর খাগড়াছড়ি জেলা শহরের নারানখাইয়া স্বনির্ভর এলাকায় ব্যাপক গুলির শব্দ শোনা যায়। এ সময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কাদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে, তা কেউ নিশ্চিত করেনি।

যুগান্তর:

পলাতক তালিকায় শীর্ষে ডিআইজি হারুন
চাকরি ছেড়ে দিয়েছেন অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামান। খোঁজ নেই বিপ্লব সরকার, প্রলয় জোয়ার্দার, খন্দকার নুরুন্নবী, মেহেদী হাসান ও সঞ্জিত রায়ের * অনুপস্থিত ১৮৭ জনের মধ্যে ১৩২ জনই কনস্টেবল
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর এখন পর্যন্ত পুলিশের ১৮৭ জন লাপাত্তা। এ তালিকায় উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও বিভিন্ন স্তরের পুলিশ সদস্য রয়েছেন। গত ৫ আগস্টের পর যারা আর কর্মস্থলে ফেরেননি। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী তারা চাকরিতে ফিরতে পারবেন না। বিভাগীয় ব্যবস্থা নেওয়াসহ এদের অনেকের বিরুদ্ধে ইতোমধ্যে দায়ের হওয়া ফৌজদারি মামলার তদন্ত ও বিচারকাজ আইন অনুযায়ী চলবে। সংশ্লিষ্ট সূত্র যুগান্তরকে এমন তথ্য জানিয়েছে।
তথ্যানুসন্ধানে দেখা গেছে, পুলিশের পলাতক কর্মকর্তাদের তালিকায় শীর্ষে আছেন ডিএমপির সাবেক অতিরিক্ত কমিশনার ডিআইজি হারুন অর রশীদ। এখনো চাকরিচ্যুত নন পুলিশ সদর দপ্তরের এই তালিকায় তাকে এক নম্বরে রাখা হয়েছে। ৫ আগস্টের আগে-পরে সংগঠিত আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে হতাহতের ঘটনায় দায়েরকৃত মামলায় আসামির তালিকায়ও তিনি শীর্ষে। এসব মামলার মধ্যে ২০১১ সালে যে ঘটনাকে কেন্দ্র এই কর্মকর্তা লাইমলাইটে আসেন সেই তৎকালীন বিরোধীদলীয় চিফ হুইপ বিএনপি নেতা জয়নাল আবদিন ফারুককে নির্যাতনের মামলাও আছে। জয়নাল আবদিন ফারুক নিজেই বাদী হয়ে শেরেবাংলা নগর থানায় মামলা করেন। এ পর্যন্ত আলোচিত এই কর্মকর্তার বিরুদ্ধে ৩৮ মামলায় তার নাম পাওয়া গেছে। সর্বশেষ এই কর্মকর্তা ডিএমপি ডিবির অতিরিক্ত কমিশনার হিসাবে বেশি সমালোচিত হন। ৫ আগস্টের পর থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

মানবজমিন:

জুতা থেকে ঘড়ি, তাহাদের বিলাসী জীবন
সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ছিলেন হাসিনা সরকারের ভূমিমন্ত্রী। নীতিকথা বলতেন প্রায়ই। মাঝে মাঝে বিভ্রম হতো। বুঝি মসজিদের ইমাম। আল-জাজিরার ক্যামেরায় বন্দি তার হাসিটা দেখার মতো। গর্বভরে বলেছেন নিজের বিলাসী জীবনের কথা। কুমিরের চামড়া দিয়ে তৈরি জুতা পরেন তিনি। বিলাতে গেলে কেবল সুট কিনতে খরচ করেন কয়েক কোটি টাকা।

ওবায়দুল কাদের। সাবেক সেতুমন্ত্রী। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের সেতুমন্ত্রী। ফেসবুকে একের পর এক সুটেড-বুটেড ছবি দিয়ে আলোচনায় থাকতেন। এ নিয়ে সমালোচনাও হতো অনেক। কিন্তু ওবায়দুল কাদের তা পাত্তা দিতেন না। ছবি শেয়ার করতেন আরও বেশি করে। তার ঘড়ি বিলাস নিয়ে নেত্র নিউজের একটি রিপোর্ট রীতিমতো তোলপাড় তৈরি করেছিল। প্রশ্ন উঠেছিল, একজন মন্ত্রী ঘড়ি কেনার জন্য লাখ লাখ টাকা পান কোথায়।

বিলাসী জীবনযাপনে অভ্যস্ত ছিলেন সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদও। দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে এরইমধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন। তার ঘড়ি বিলাস নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে চর্চা হয়েছে অনেক।

আল জাজিরার কাছে জাভেদের স্বীকারোক্তি: আল জাজিরার অনুসন্ধানী রিপোর্টে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদকে তার বিলাসী জীবনের স্বীকৃতি দিতে দেখা যায়। তিনি একজনকে উদ্দেশ্যে করে বলেন, তোমার জুতা আমার পছন্দ হয়েছে। ওই ব্যক্তি জিজ্ঞাসা করেন, সত্যিই পছন্দ হয়েছে? সম্মতি জানিয়ে সাইফুজ্জামান জানতে চান জুতা কোন ব্র্যান্ডের? এটি টেইলর ব্র্যান্ডের। সাইফুজ্জামান বলেন, আমিও আমার জুতা হেরডস থেকে অর্ডার করেছি। এটি তৈরি হতে চার মাস সময় লাগে। প্রতিটি জুতার দাম ৩ হাজার পাউন্ড। এক্ষেত্রে এক জোড়া জুতার দাম ৬ হাজার পাউন্ড বা ৯ লাখ টাকা। এগুলো বাচ্চা কুমিরের পেটের চামড়া দিয়ে তৈরি করা হয়। যদি পুরো জুতায় কুমিরের পেটের চামড়া ব্যবহার করা হয় তাহলে একটি জুতার দাম দাঁড়ায় ৬ হাজার পাউন্ড, এক্ষেত্রে এক জোড়া জুতার দাম ১২ হাজার পাউন্ড বা ১৮ লাখ টাকা। অর যদি জুতায় অর্ধেক কুমির এবং অর্ধেক গরুর বাছুরের চামড়া ব্যবহার করা হয় তাহলে একটি জুতার দাম পড়ে ৩ হাজার পাউন্ড। প্রতিবার লন্ডন গেলে সাইফুজ্জামান সুট কিনতে ২ থেকে ৩ লাখ পাউন্ড খরচ করেন। বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় ৩ থেকে সাড়ে চার কোটি টাকা। সাইফুজ্জামান বলেন, আমি সুট ভালোবাসি। আমি সুপার ২০০, সুপার ১৮০ এর সুট ক্রয় করি। সুপার ২০০ এর দাম ৬ হাজার পাউন্ড বা ৯ লাখ টাকা

দৈনিক সংগ্রাম:

খাগড়াছড়িতে তিনজন নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ জামায়াতের সেক্রেটারি জেনারেলের
খাগড়াছড়িতে তিনজন নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতি দিয়েছেন।

গতকাল শুক্রবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, ১৮ সেপ্টেম্বর বুধবার খাগড়াছড়িতে মোটরসাইকেল চুরির ঘটনাকে কেন্দ্র করে গণপিটুনিতে মামুন নামে এক যুবক নিহত হন। এই হত্যাকা-ের ঘটনার প্রতিবাদে ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার খাগড়াছড়ির দীঘিনালা কলেজ থেকে একটি বিক্ষোভ মিছিল বোয়ালমারী বাজার অতিক্রম করার সময় ইউপিডিএফ (মূল)-এর সন্ত্রাসীরা মিছিলের ওপর হামলা করে ও ২০-৩০ রাউন্ড গুলী ছোড়ে। এই ঘটনার জেরে বিক্ষুব্ধ জনতা বোয়ালমারী বাজারের কয়েকটি দোকান পুড়িয়ে দেয়। একই রাতে (১৯ সেপ্টেম্বর) খাগড়াছড়ি জোনের একটি টহল দল রাত সাড়ে ১০টায় একজন মুমূর্ষু রোগীকে স্থানান্তরের সময় খাগড়াছড়ি শহরের স্বনির্ভর এলাকায় পৌঁছালে অবস্থানরত উত্তেজিত জনসাধারণ ইউপিডিএফের (মূল) নেতৃত্বে বাধা সৃষ্টি করে। একসময় ইউপিডিএফের সন্ত্রাসীরা সেনাবাহিনীর টহল দলের সদস্যদের ওপর গুলী করে এবং আত্মরক্ষার্থে সেনাবাহিনী পাল্টা গুলী চালায়। ওই গোলাগুলীর ঘটনায় তিনজন নিহত এবং কয়েকজন আহত হয় বলে জানা যায়।

তিনি আরও বলেন, এই অনাকাক্সিক্ষত ঘটনায় দেশে উদ্বেগ তৈরি হয়েছে। আমরা তিন পার্বত্য জেলায় শান্তি-শৃঙ্খলা ও সম্প্রীতি ফিরিয়ে আনা এবং চলমান উত্তেজনা প্রশমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

ঢাবি ও জাবিতে দুই ছাত্র পিটিয়ে হত্যার ঘটনায় উদ্বেগ : ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একই দিনে দু’জনকে পিটিয়ে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এবং এর নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বিবৃতি দিয়েছেন।

এদিকে সূত্র জানিয়েছে, পুলিশের যেসব প্রভাবশালী কর্মকর্তাকে ইতোমধ্যে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে তারাও পলাতক। তবে পলাতক হাসিনা সরকারের অন্যতম দোসর হিসাবে চিহ্নিত প্রভাবশালী পুলিশ কর্মকর্তারা এখনো ধরা ছোঁয়ার বাইরে। যেসব পুলিশ কর্মকর্তা বিক্ষুব্ধ ছাত্র-জনতার উপর গুলির নির্দেশ দিয়ে হতাহত করেন তাদের গ্রেফতার না হওয়ায় জনমনে ক্ষোভ অসন্তোষ বিরাজ করছে। বিশেষ করে গ্রেফতার নিশ্চিত না করে যারা তাদেরকে পালিয়ে যাবার সুযোগ করে দিয়েছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জোরালো হচ্ছে।

নয়াদিগন্ত:

মুসল্লিদের ওপর মুফতি রুহুল আমিন সমর্থকদের হামলা

খতিব মুফতি রুহুল আমীনের ফিরে আসাকে ঘিরে বায়তুল মোকাররমে ব্যাপক সংঘর্ষ হয়েছে। গওহরডাঙ্গা থেকে আসা মুফতি রুহুল আমিনের সমর্থকদের হামলায় অনেক সাধারণ মুসল্লি আহত হয়েছেন। এর মধ্যে ছয়জন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
জানা যায়, গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগ সরকারের নিয়োগকৃত খতিব মুফতি রুহুল আমিন আত্মগোপনে চলে যান। গওহরডাঙ্গা মাদরাসার এ মহাপরিচালক বিগত সময়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চেয়েছিলেন এবং শেখ হাসিনাকে কওমি জননী উপাধি দিয়েও সমালোচিত হয়েছিলেন। এ কারণে তিনি বায়তুল মোকাররমে এলে বিক্ষোভ হতে পারে আশঙ্কায় মসজিদে আসা বন্ধ করে দেন। এ কারণে ইসলামিক ফাউন্ডেশন হাফেজ মুফতি ড. ওয়ালীয়ুর রহমান ও হাফেজ মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহকে জুমার নামাজ পড়ানোর অতিরিক্ত দায়িত্ব দেয়। এর মধ্যে মুফতি রুহুল আমিন মসজিদে না আসায় ইসলামিক ফাউন্ডেশন গত ২৯ আগস্ট তাকে শোকজ করে। এ ছাড়া হাফেজ মুফতি ড. ওয়ালীয়ুর রহমানকে নিয়ে বিতর্ক দেখা দেয়ায় গত ৩১ আগস্ট ইসলামিক ফাউন্ডেশন এক অফিস আদেশে সেপ্টেম্বর মাসের চার শুক্রবার জুমার নামাজ পড়াতে চারজনকে দায়িত্ব দেয়। এর মধ্যে ৬ সেপ্টেম্বর মুফতি মোহাম্মদ আব্দুল্লাহ এবং ১৩ সেপ্টেম্বর সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান নামাজ পড়ান। গতকাল শুক্রবার ইফার আদেশ অনুসারে মুফাসিসর ড. মো: আবু ছালেহ পাটোয়ারী নামাজ পড়ান এবং আগামী ২৭ সেপ্টেম্বর শুক্রবার পেশ ইমাম এহসানুল হকের দায়িত্ব দেয়া রয়েছে। এ দিকে মুফতি রুহুল আমিন শোকজের জবাব না দিয়ে গত ৪ সেপ্টেম্বর অসুস্থতা দেখিয়ে তিনি দুই সপ্তাহের ছুটির আবেদন করেন। ৬ ও ১৩ সেপ্টেম্বরের জুমার নামাজ পড়াতে পারবেন না বলে জানান তিনি। সে অনুসারে গতকাল শুক্রবার তিনি জুমার নামাজ পড়াতে আসেন। এ সময় তার সাথে গওহরডাঙ্গা মাদরাসার বিপুল ছাত্র ও তার অনুসারী ছাত্রলীগ-যুবলীগের ক্যাডাররাও মসজিদে আসেন। তবে এর আগেই ইফার নির্ধারিত ইমাম মুফাসসির ড. মো: আবু ছালেহ পাটোয়ারী নামাজ পড়াতে মিম্বরে আসেন। এ সময় মুফতি রুহুল আমিন সেখানে এলে সাধারণ মুসল্লিরা বিক্ষোভ করতে থাকেন। তারা ফ্যাসিবাদের দোসর মুফতি রুহুল আমিনকে খতিব হিসেবে দেখতে চান না বলে জানান। এ সময় মুফতি রুহুল আমিনের সাথে আসা মাদরাসা ছাত্র ও ছাত্রলীগ-যুবলীগের ক্যাডাররা সাধারণ মুসল্লিদের ওপর হামলা চালায়।

কালের কন্ঠ:

হাছানের বেপরোয়া দখলবাজি
ক্ষমতাচ্যুত শেখ হাসিনার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গত সাড়ে ১৫ বছরে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে দেশ-বিদেশে অবৈধভাবে সম্পদের পাহাড় গড়েছেন। তাঁর বিরুদ্ধে বিপুল পরিমাণ জায়গাজমি বেদখলের অভিযোগ রয়েছে। এর মধ্যে বন বিভাগের প্রায় ২১২ একর জমি রয়েছে।

চট্টগ্রামের অনন্যা আবাসিক এলাকা, দেওয়ানবাজার মৌসুমি মোড়, খুলশীসহ আরো কয়েকটি স্থানে তাঁর কোটি কোটি টাকার অবৈধ প্লট, ফ্ল্যাট ও বাড়ি রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

অভিযোগ রয়েছে, শেখ হাসিনার নেতৃত্বাধীন চার মেয়াদের সরকারে গুরুত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে দেশের বাইরেও বিপুল সম্পদ গড়ে তোলেন আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক। তাঁর অবৈধ সম্পদ ও দুর্নীতির বিষয়ে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান করছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

সরকার পতনের পর হত্যা, সন্ত্রাস, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধের অভিযোগে হাছান মাহমুদের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় এক ডজনের বেশি মামলা করা হয়েছে। গত ১১ আগস্ট বিএফআইইউ হাছান মাহমুদের ব্যাংক হিসাব জব্দ করেছে বলে জানা যায়।

বাংলাদেশ প্রতিদিন:

হঠাৎ অশান্ত পাহাড়
সেনা টহলে হামলা, গুলিতে নিহত ৩ ১৪৪ ধারা জারি

পার্বত্য চট্টগ্রামের দুই জেলা খাগড়াছড়ি ও রাঙামাটি হঠাৎ অশান্ত হয়ে উঠেছে। প্রথমে বুধবার রাতে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে খাগড়াছড়িতে। পরে সেটির উত্তাপ ছড়িয়ে পড়ে পাশের রাঙামাটি জেলায়ও। দুই জেলায় দফায় দফায় সংঘর্ষে তিনজন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। সংঘবদ্ধ সন্ত্রাসীরা সেনাবাহিনীর টহল দলের সদস্যদের ওপর গুলিবর্ষণ করে বলে অভিযোগ উঠেছে। আত্মরক্ষার্থে সেনাবাহিনীও পাল্টা গুলি চালায়। এ গোলাগুলির ঘটনায় তিনজন নিহত এবং কয়েকজন আহত হন বলে জানা যায়। সংঘর্ষের জেরে খাগড়াছড়ি সদর উপজেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। একইভাবে রাঙামাটিতে বিক্ষিপ্ত সংঘর্ষের পর পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে আজ সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল দুই পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙামাটি পরিদর্শন করবেন। স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে থাকবেন পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়নবিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল (অব.) আবদুল হাফিজ।

প্রথম আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ জন শনাক্ত, জবানবন্দি দিলেন ৬ জন
● বৃহস্পতিবার রাতে ফজলুল হক মুসলিম হল প্রশাসনের গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দেয়।

● তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে আটজনকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একজনকে পিটিয়ে হত্যার ঘটনায় গত বৃহস্পতিবার রাতে আশুলিয়া থানায় হত্যা মামলা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে (এফ এইচ হল) চোর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার ঘটনায় আটজনকে শনাক্ত করেছে হল প্রশাসনের গঠিত তদন্ত কমিটি। তাঁরা সবাই ওই হলের আবাসিক শিক্ষার্থী।শনাক্ত আটজনের মধ্যে ছয়জনকে ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা গতকাল শুক্রবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

গত বুধবার রাতে এফ এইচ হলের অতিথিকক্ষে স্টাম্প দিয়ে দফায় দফায় পিটিয়ে হত্যা করা হয় তোফাজ্জল হোসেন নামের এক যুবককে। ঘটনার পরদিন সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন। সেদিন রাত ১১টায় কমিটি প্রতিবেদন জমা দেয়। পিটিয়ে হত্যার ঘটনায় বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহবাগ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই মামলায় বৃহস্পতিবারই প্রক্টরিয়াল টিমের সহযোগিতায় এফ এইচ হলের ছয় ছাত্রকে গ্রেপ্তার করে পুলিশ।

এফ এইচ হলের ঘটনায় গঠিত তদন্ত কমিটির একাধিক সদস্য গতকাল প্রথম আলোকে বলেন, ঘটনার প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের বক্তব্য ও সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ওই আটজনকে শনাক্ত করা হয়েছে।
তদন্ত কমিটির প্রতিবেদনে ওই আটজনের নাম–পরিচয় উল্লেখ করা হয়েছে। তাঁরা হলেন পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের ২০২১–২২ শিক্ষাবর্ষের

বনিক বার্তা:

নিঃশেষের কাছে বিবিয়ানা গ্যাস ফিল্ডেই অন্তর্বর্তী সরকারের সবচেয়ে বড় ঝুঁকি
জাতীয় গ্রিডে প্রতিদিন গ্যাস যুক্ত হচ্ছে ২ হাজার ৫৯০ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে মার্কিন কোম্পানি শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্র থেকে আসছে ১ হাজার ২ মিলিয়ন ঘনফুট বা ৩৯ শতাংশ। যদিও জাতীয় গ্রিডে গ্যাসের বৃহত্তম এ উৎসের মজুদ এরই মধ্যে নিঃশেষ হয়ে পড়ার কথা। বিশেষজ্ঞরা বলছেন, বিবিয়ানা থেকে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে গেলে তা দেশের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে মারাত্মক বিপর্যয়ে ফেলতে পারে। হয়ে উঠতে পারে অন্তর্বর্তী সরকারের জন্য বড় ঝুঁকির কারণ।

গ্যাস মজুদের টুপি (প্রমাণিত ও সম্ভাব্য) হিসাব অনুযায়ী, বিবিয়ানায় গ্যাসের মজুদ থাকার কথা প্রায় ছয় ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। যদিও এরই মধ্যে এখান থেকে উত্তোলন ছয় টিসিএফ ছাড়িয়েছে। শেভরনের পক্ষ থেকে গত বছর মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে বাংলাদেশে অতিরিক্ত ৪৮১ বিলিয়ন কিউবিক ফুট (বিসিএফ) গ্যাস মজুদের কথা জানানো হয়। পেট্রোবাংলা সূত্রের তথ্য অনুযায়ী, এ মজুদও বিবিয়ানার। সংস্থাটির সর্বশেষ হিসাব অনুযায়ী, এরই মধ্যে সেই গ্যাসেরও সিংহভাগ উত্তোলন হয়েছে। সে অনুযায়ী দেশের গ্যাস উত্তোলনে শীর্ষে থাকা ক্ষেত্রটির মজুদ এখন নিঃশেষের কাছাকাছি।

দেশে উত্তোলিত গ্যাস ছাড়াও জাতীয় গ্রিডে প্রতিদিন এলএনজি যুক্ত হওয়ার কথা দৈনিক ১ হাজার ১০০ মিলিয়ন ঘনফুট। কিন্তু এ এলএনজির পুরোটাই আমদানিনির্ভর। এছাড়া এর সরবরাহ ব্যবস্থাপনার কেন্দ্রে রয়েছে ভাসমান দুটি টার্মিনাল বা এফএসআরইউ। এর মধ্যে একটি অচল পড়ে ছিল প্রায় সাড়ে তিন মাস। ফলে জাতীয় গ্রিডে দিনে ৫৫০ মিলিয়ন ঘনফুটের বেশি সরবরাহ দেয়া যায়নি। টার্মিনালটি সচল হলেও এখন এলএনজি আমদানি না থাকায় এ সরবরাহ বাড়ানো যাচ্ছে না। এলএনজির সরবরাহ না থাকায় এরই মধ্যে চাপে পড়েছে দেশের শিল্প, বিদ্যুৎ ও সার উৎপাদন।

সমকাল:

রাজধানীতে পিটিয়ে ও কুপিয়ে ৩ জনকে হত্যা
রাজধানীতে তিনজনকে হত্যা করা হয়েছে। দুই বিশ্ববিদ্যালয়ে দু’জনকে পিটিয়ে হত্যার রেশ না কাটতেই শুক্রবার এ ঘটনা ঘটে। এর মধ্যে মোহাম্মদপুরে নাসির বিশ্বাস (২৩) ও মুন্না হাওলাদার (২৪) নামে দুই যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। খিলগাঁওয়ের তালতলা এলাকা থেকে নূর ইসলাম (৫০) নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশের ধারণা, তাঁকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

নিহত নাসিরের বড় ভাই ইসলাম বিশ্বাস জানান, হাজারীবাগের রায়েরবাজার এলাকার বাড়ৈখালীর ১২ নম্বর সড়কের বাসায় থাকতেন নাসির। তার বাড়ি মাদারীপুরের কালকিনি উপজেলার পশ্চিম বালিগ্রামে। পেশায় তিনি রাজমিস্ত্রী ছিলেন। শুক্রবার সন্ধ্যায় মোহাম্মদপুরের বুদ্ধিজীবী কবরস্থানের এক নম্বর ফটকের পাশে তাঁর ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। পরে রাত পৌনে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নাসিরের মৃত্যু হয়।

তাঁর বন্ধু শাওন আহমেদ বলেন, ‘মোটরসাইকেলে আমরা দু’জন সাদেক খান কৃষি মার্কেট এলাকায় গেলে মারামারি দেখতে পাই। সেখানে এক যুবক নাসিরের পিঠে ধারালো অস্ত্র দিয়ে কোপ দেয়। তখন মোটরসাইকেল থেকে নেমে কবরস্থানের দিকে দৌড় দেয় সে। কিছু যুবক পিছু নিয়ে কবরস্থানের ফটকের পাশে নাসিরকে কুপিয়ে চলে যায়। সে স্থানীয় আওয়ামী লীগের কর্মী ছিল।’

পুলিশ জানায়, একই ঘটনায় মুন্না হাওলাদার নিহত হয়েছেন। গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। তাঁর বাবার নাম বাবর হাওলাদার; বাড়ি পটুয়াখালী। তিনি রায়েরবাজারের পাবনা হাউস গলিতে থাকতেন। মুন্নার বিরুদ্ধে হত্যা, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অভিযোগে অন্তত পাঁচটি মামলা রয়েছে।
ঢাকা মহানগর পুলিশের মোহাম্মদপুর অঞ্চলের সহকারী কমিশনার মিজানুর রহমান বলেন, ইমন ও আলতাফ গ্রুপের মধ্যে সংঘর্ষের খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে যায়। সেখান থেকে আহত দু’জনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। হত্যায় জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ।

এর আগে ১৭ সেপ্টেম্বর মোহাম্মদপুরের তিন রাস্তার মোড় এলাকার গ্রিন ভিউ হাউজিং সংলগ্ন সড়কে শাহাদত হোসেন নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়।