ঢাকা ১১:২২ পূর্বাহ্ন, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ
আ.লীগ চেরাগে’ ওয়ার্ড নেতার ৩ শতাধিক বাড়ি-ফ্ল্যাট

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

  • লিমন হোসেন
  • আপডেট সময় ০৭:৪০:৫৪ পূর্বাহ্ন, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
  • 31

আজকের প্রত্রিকা গুলোর প্রধান প্রধান খবর

কালবেলা:

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ
‘আ.লীগ চেরাগে’ ওয়ার্ড নেতার ৩ শতাধিক বাড়ি-ফ্ল্যাট
বিল্লাল উদ্দিন আহমেদের কার্যকলাপ হার মানায় সিনেমার কাহিনিকেও! ছিলেন সামান্য ট্রাকচালক; কিন্তু ‘আওয়ামী লীগের চেরাগ’ হাতে পাওয়ার পর বদলে গেছে তার জীবনের সব দৃশ্যপট—বিত্তবৈভব এবং প্রভাবে গত দেড় যুগে বিল্লাল হয়ে উঠেছেন বেপরোয়া-অপ্রতিরোধ্য। নামে-বেনামে গড়েছেন হাজার হাজার কোটি টাকার সম্পদ, মালিক হয়েছেন তিন শতাধিক বাড়ি ও ফ্ল্যাটের এবং অবশ্যই তা দলীয় প্রভাব খাটিয়ে, অবৈধ উপায়ে। গত দেড় দশকে বিল্লালের মতো আরও অনেক প্রভাবশালী ‘আওয়ামী গডফাদার’ অনৈতিকভাবে বিপুল সম্পদের মালিক হয়েছেন। তবে বিস্ময়কর বিষয় হলো, বিল্লাল আওয়ামী লীগের ঊর্ধ্বতন কোনো পদে বা সরকারি অবস্থানে ছিলেন না কখনো। ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতির পদ কাজে লাগিয়ে রাজধানীর কাফরুলে অপরাধের সাম্রাজ্য গড়ে তুলেছিলেন বিল্লাল। এমনই দৌরাত্ম্য ছিল তার; মন খারাপ হলেই নিজের খেয়ালখুশিমতো দখল করে নিতেন অন্যের প্লট-ফ্ল্যাট-বাড়ি। বিল্লালের ওয়ার্ডভুক্ত এলাকায় ভবন বানাতে হলে তাকে ফ্ল্যাট দেওয়ার বিষয়টিকে রীতিমতো রেওয়াজে পরিণত করেছিলেন তিনি। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পরও বিল্লালের সন্ত্রাসী কার্যকলাপ নিয়ে মুখ খোলার সাহস পাচ্ছেন না ভুক্তভোগীরা।

প্রথম আলো:

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে দেশ ছাড়তে বাধ্য হওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাঁর বিরুদ্ধে হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে ট্রাইব্যুনালে। গত জুলাই ও আগস্টের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় এসব অপরাধ সংঘটিত হয়েছিল।

ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলামের পৃথক দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার সকালে শেখ হাসিনাসহ ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই সঙ্গে আসামিদের সবাইকে গ্রেপ্তার করে আগামী ১৮ নভেম্বর হাজির করতে নির্দেশনা দেন ট্রাইব্যুনাল।

বিচারপ্রক্রিয়া শুরুর প্রথম দিনে ট্রাইব্যুনালের সামনে বিগত আওয়ামী লীগ সরকারের সাড়ে ১৫ বছরের দমন–পীড়ন, নির্যাতন ও গুম-খুনের বিষয়টি তুলে ধরেন চিফ প্রসিকিউটর। একই সঙ্গে একটি সরকার ‘দানবীয় সরকারে’ পরিণত হওয়া এবং কীভাবে নিরস্ত্র ছাত্র-জনতাকে গুলি করে নির্বিচার হত্যা করা হলো, সেই প্রেক্ষাপট তিনি তুলে ধরেন। পাশাপাশি ছাত্র-জনতার আন্দোলন দমন করার জন্য যাঁরা হত্যা-গণহত্যার নির্দেশ দিয়েছেন, উসকানি দিয়েছেন এবং যাঁরা নির্দেশ বাস্তবায়নে ভূমিকা রেখেছেন, তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আবেদন জানান তিনি।

শুনানির এ পর্যায়ে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তুজা মজুমদার চিফ প্রসিকিউটরের কাছে নামগুলো (যাঁদের বিরুদ্ধে পরোয়ানার আবেদন করা হয়েছে) জানতে চান। তখন চিফ প্রসিকিউটর বলেন, প্রকাশ্যে তিনি অভিযুক্ত ব্যক্তিদের নাম বলতে চান না। তখন ট্রাইব্যুনাল বিষয়টি মেনে নেন। অবশ্য পরে কার কী ভূমিকা, তা ব্যাখ্যা করতে গিয়ে কয়েকজন অভিযুক্ত ব্যক্তির নাম বলেন বলে জানান চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি যেসব নাম বলেছেন, তার মধ্যে শেখ হাসিনার পাশাপাশি রয়েছেন সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী

● একটি আবেদনে শেখ হাসিনাকে এবং আরেকটি আবেদনে ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি।

● যাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে, তাঁদের সবাইকে ১৮ নভেম্বর ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ

বাংলাদেশ প্রতিদিন:

বিদেশি পাসপোর্টে হাজার কোটি লুট
তথ্য গোপন করে ব্যাংক ঋণ ও সরকারি বিভিন্ন পদ দখল
হাজার কোটি টাকা লুটপাটের অভিযোগে এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম (এস আলম), পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমান এবং নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের বিরুদ্ধে পৃথক অনুসন্ধান করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সিআইডি ও দুদকসূত্রে জানা গেছে, বহুল আলোচিত এসব ব্যক্তির প্রত্যেকে বিদেশি পাসপোর্টধারী। বিদেশি পাসপোর্ট নিয়ে হাজার কোটি টাকা লুট করেছেন তাঁরা। এস আলমের আছে সাইপ্রাসের পাসপোর্ট, মতিউর রহমান, চৌধুরী নাফিজ সরাফাত এবং শিবলী রুবাইয়াত-উল-ইসলামের আছে কানাডার পাসপোর্ট এবং নজরুল ইসলাম মজুমদারের আছে যুক্তরাষ্ট্রের পাসপোর্ট।

কালের কন্ঠ:

এক মাসের মধ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা : পররাষ্ট্র উপদেষ্টা
সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। তাঁকে দেশে ফেরানোর বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘পাঁচ মিনিট আগে আমি খবরটা জেনেছি।

আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আদালত এক মাস সময় দিয়েছেন। এই সময়ের মধ্যে তাঁকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন, অবশ্যই আমরা করব।’
শেখ হাসিনার অবস্থান সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘আমি যতটুকু অনানুষ্ঠানিকভাবে জানতে পেরেছি, উনি সম্ভবত দিল্লিতে আছেন।এক মাসের মধ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা : পররাষ্ট্র উপদেষ্টা
তৌহিদ হোসেন
সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। তাঁকে দেশে ফেরানোর বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘পাঁচ মিনিট আগে আমি খবরটা জেনেছি।

আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আদালত এক মাস সময় দিয়েছেন। এই সময়ের মধ্যে তাঁকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন, অবশ্যই আমরা করব।’
শেখ হাসিনার অবস্থান সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘আমি যতটুকু অনানুষ্ঠানিকভাবে জানতে পেরেছি, উনি সম্ভবত দিল্লিতে আছেন।

’ তাঁকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে—এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘কিভাবে আনা হবে সেটি গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো, আদালত বলেছেন তাঁদের গ্রেপ্তার করতে। পরোয়ানা তো আমার কাছে আসেনি, এসেছে পুলিশের কাছে। কিন্তু পুলিশ সেটি পারবে না, কারণ তিনি দেশে নেই।

মানবজমিন:

২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা

২০২৫ সালের মধ্যে নির্বাচন দেয়া হয়ত সম্ভব হবে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার রাতে মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর উপস্থাপনায় চ্যানেল আই’র আজকের সংবাদপত্র অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন। তিনি নির্বাচন নিয়ে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান সময়ের আভাস দেয়ার পর এই কোনো উপদেষ্টা নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন।
আলোচনা অনুষ্ঠানে ড. আসিফ নজরুল ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে বলে জনান। এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কোনো সাংবাদিকের বিচার হবে এমন কথা আগে বলেননি বলে উল্লেখ করেন।
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারের বিষয়ে তিনি বন্দি বিনিময় চুক্তির কথা উল্লেখ করে বলেন, এই চুক্তি ভারত মানলে তাদের শেখ হাসিনাকে ফিরিয়ে দেয়া উচিত। এই চুক্তি সঠিকভাবে মানলে তারা শেখ হাসিনাকে ফিরিয়ে দিতে বাধ্য।

ঢালাও মামলা দায়েরের বিষয়ে এক প্রশ্নের জবাবে আসিফ নজরুল বলেন, বিগত সরকারের সহযোগিতায় হতো গায়েবি মামলা। এগুলো পুলিশ করত। মামলাগুলো তৎকালীন বিরোধীদলের লোকদের বিরুদ্ধে হতো। এখন হচ্ছে ঢালাও মামলা। যারা পূর্বে নির্যাতনের শিকার হয়েছিল তারাই এই মামলা করছে। এই মামলাগুলোতে যাতে নিরঅপরাধ লোক শাস্তি না পান সে বিষয়ে কাজ করছে অন্তর্বর্তী সরকার।
সাংবাদিকদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হবে এটা বলেননি উল্লেখ করে তিনি বলেন, দায়ী না হলে তাদের বিরুদ্ধে বিশেষ ট্রাইবুনালে বিচার হবে না। ছাত্রলীগকে নিষিদ্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকার আগ বাড়িয়ে কিছু করবে না। তবে তাদের নিষিদ্ধ করার দাবি বড় হয়ে উঠেছে।
জনপ্রত্যাশা তৈরি হলে নিষিদ্ধ করা হবে। তারা অতীতে কি কাজ করেছে তা সব গণমাধ্যমে এসেছে। দেশবাসী দেখেছে।

বনিক বার্তা:

সমিতির ২০ কর্মকর্তাকে চাকরিচ্যুতি-মামলা

পল্লী বিদ্যুতের ৫৭ এলাকায় প্রায় তিন ঘণ্টা ব্ল্যাকআউট
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতির ২০ কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। চাকরিতে তাদের পুনর্বহালের দাবিতে জেলায় জেলায় ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করেন সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতির ২০ কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। চাকরিতে তাদের পুনর্বহালের দাবিতে জেলায় জেলায় ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করেন সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। আরইবির ৮০টি সমিতির অন্তত ৫৭টিতেই গতকাল দুপুর থেকে প্রায় ৩ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। এতে সংশ্লিষ্ট সমিতির আওতাধীন গ্রাহকরা পড়েন চরম ভোগান্তিতে। কোনো কোনো জেলায় ৪-৬ ঘণ্টা পর্যন্ত ব্ল্যাকআউট ছিল বলে জানা গেছে। যদিও পরে সরকারের শীর্ষ মহল থেকে বিষয়টি সমাধানের আশ্বাস দেয়া হলে পুনরায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়।

নয়াদিগন্ত:

হামাস নেতা সিনওয়ার নিহত
ইসরাইলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) হামলায় গাজার হামাস প্রধান ইয়াহইয়া সিনওয়ার নিহত হয়েছেন। গতকাল দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, তারা গাজায় সামরিক অভিযানের সময় তিনজন সন্ত্রাসী নিহত হয়েছে। তাদের মধ্যে একজন হামাস প্রধান ইয়াহইয়া সিনওয়ার কি না তা নিরীক্ষণ করছে। বিবৃতিতে সুনির্দিষ্ট অপারেশন বা কখন এটি পরিচালিত হয়েছিল তার বিশদ বিবরণ দেযা হয়নি। জুলাইয়ে ইরানের রাজধানী তেহরানে ইসমাইল হানিয়াকে হত্যার পর ইয়াহিয়া সিনওয়ার হামাসের নতুন নেতা হন।
ইসরাইলি সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি অনুযায়ী, রাফাহ অঞ্চলে সংঘর্ষের পর বোমা হামলা ও ধ্বংসপ্রাপ্ত একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে সিনওয়ারকে দেখা যায়। দীর্ঘ দিন ধরে ইসরাইলের কারাগারে বন্দী থাকা সিনওয়ারের জৈবিক তথ্যের সাথে নিহত সিনওয়ারের দেহের ডিএনএ মিলেছে বলে জানা গেছে।
ইসরাইলি সংবাদমাধ্যম ইয়াহিয়া সিনওয়ারের কিছু ছবি প্রকাশ করেছে। তাতে দাবি করা হয় যে, একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে যে ব্যক্তিটি সংঘর্ষে লিপ্ত হয়েছিল এবং বোমা বিস্ফোরিত হয়েছিল তিনি হলেন সিনওয়ার।
তাদের দাবি, যে ব্যক্তির মাথার খুলি ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল এবং তার ওপর ধ্বংসাবশেষ পড়ার কারণে শরীরে গভীর ক্ষত ছিল তিনি ইয়াহিয়া সিনওয়ার। ছবিটি প্রকাশের কয়েক ঘণ্টা পরেই নিশ্চিত হওয়া গেছে যে, গাজার হামাস নেতা ইয়াহইয়া নিহত হয়েছেন। তেল আবিব প্রেসের সাথে কথা বলার সময় ইসরাইলি নিরাপত্তা সূত্র উল্লেখ করেছে যে, গাজার রাফাহ জেলায় ইয়াহইয়ার ডিএনএ লাশের সাথে মিলেছে। ইসরাইল মনে করে গত বছর ৭ অক্টোবর তাদের ওপর হামাস যে হামলা চালায় তার মূল পরিকল্পনাকারী ছিলেন এই সিনওয়ার। কিংবদন্তি হামাস কমান্ডার ইয়াহইয়া গাজার রাফাহ জেলায় ইসরাইলি সৈন্যদের সাথে লড়াই করার সময় ট্যাংকের গোলাগুলির ফলে শহীদ হন। তিনি একটি একে-৪৭ কালাশনিকভ রাইফেল ধরা ছিলেন এবং একটি অ্যাসল্ট ভেস্ট পরেছিলেন।
ইসরাইলি সম্প্রচারক কেএএনের সাথে কথা বলার সময় একটি নিরাপত্তা সূত্র জানায়, হামাস নেতা সিনওয়ার শহীদ হয়েছেন। খবরে বলা হয়েছে, গাজার রাফাহ অঞ্চলে তেল সুলতান পাড়ায় অভিযান চালানোর সময় হামাস সদস্যদের সাথে ইসরাইলি সেনাদের সংঘর্ষ হয়। ইহুদিবাদীরা জানত না যে, সিনওয়ার ওই সময় ভবনে ছিল। দখলদার ইসরাইলি সেনাবাহিনী সেখানে তিনজন মুজাহিদিনকে লক্ষ্য করে গুলি চালায় এবং হামাস সদস্যরা যেখানে অবস্থান করছিলেন সেখানে ট্যাংক ফায়ার দিয়ে আঘাত করে। সংঘর্ষ ও বোমা হামলার পর বোঝা যায় নিহতদের মধ্যে সিনওয়ারও রয়েছেন।

যুগান্তর:

শেখ হাসিনাকে এক মাসের মধ্যে ফেরাতে সবকিছু করব: পররাষ্ট্র উপদেষ্টা
আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত থেকে দেশে ফেরাতে সবকিছু করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নে তৌহিদ হোসেন বলেন, ‘আদালতের নির্দেশ পত্রিকা মারফত এইমাত্র জানলাম। এইমাত্র রুমে ঢোকার ৫ মিনিট আগে আমার কাছে কাগজটা পৌঁছেছে। আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। এক মাস সময় দিয়েছেন কিন্তু আদালত। এ সময়ের মধ্যে আমরা তাকে ফেরত আনার চেষ্টা অবশ্যই, আমাদের জন্য যা যা করা প্রয়োজন সেটা করব।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের চেষ্টায় ‘গণহত্যার’ দুই অভিযোগে শেখ হাসিনাসহ ৪৬ জনের বিরুদ্ধে এদিন গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও অন্য আসামিদের আদালতে হাজির করার নির্দেশ দেন আদালত। এর কয়েক ঘণ্টা পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সামনে আসেন পররাষ্ট্র উপদেষ্টা।

দেশরুপান্ত:

‘সাকিব খেললে মিরপুরে ব্লকেড’
কানপুরে ভারতের বিপক্ষে টেস্ট শুরুর আগের দিন। বিসিবির তরফ থেকে খুদেবার্তায় জানান হলো ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আসবেন সাকিব আল হাসান। সকাল থেকেই গুঞ্জন, ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেবেন সাকিব। সেখানেই সাকিব জানিয়ে দেন, দেশে ফিরলে দেশ ছাড়ার নিশ্চয়তা চান। তাহলেই মিরপুরে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্ট খেলে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন। সেই নিশ্চয়তা না পেলে বাংলাদেশে আসবেন না। আসলে মাঠ থেকে বিদায়ে বাধ সেধেছিল সাকিবের রাজনৈতিক পরিচয়। পতিত স্বৈরাচারের দোসর ছিলেন সাকিব, প্রশ্নবিদ্ধ নির্বাচনে হয়েছিলেন জনপ্রতিনিধি। যে সুবিধায় শুল্কমুক্ত গাড়িও আমদানি করেছেন। ছাত্র-জনতার আন্দোলনের সময় ছিলেন নির্বাক। যে তারুণ্য সাকিবের খেলা দেখতে ছুটে যেত মাঠে, গায়ে তুলে নিত সাকিবের ‘৭৫’ নম্বর জার্সি, তাদের রক্ত যখন ঝরেছে রাজপথে তখন সাকিব পরিবার নিয়ে প্রমোদ ভ্রমণে। এমন সব কর্মকা-েই তারুণ্যের মন বিষিয়ে তোলেন সাকিব। অবৈধ ভোটে সাংসদ হয়ে শেখ হাসিনার স্বৈরাচারী সরকারের সাংসদ সাকিবকে তাই প্রতিহত করতে একজোট হয়েছেন ছাত্র-জনতা, কাল মিরপুর স্টেডিয়ামের সামনে হয়েছে বিক্ষোভ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পোড়ানো হয়েছে কুশপুত্তলিকা। এমন পরিস্থিতিতে সাকিবকে দেশে না ফেরারই পরামর্শ দেওয়া হয়েছে।

 

সমকাল:

হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি ইসরায়েলের
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। বুধবার দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি বাহিনীর হামলায় তিনি প্রাণ হারান বলে গতকাল জানিয়েছে দখলদার দেশটির সামরিক বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, মৃতদেহ শনাক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করার পর ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার করার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজও বলেছেন, সিনওয়ারকে হত্যা করা হয়েছে। ইসরায়েলের দাবির ব্যাপারে হামাস কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, বুধবার রাফার একটি ভবনে হামাসের কয়েকজন যোদ্ধাকে প্রবেশ করতে দেখে ইসরায়েলি সেনারা। এর পর সেখানে হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়। হামলার পর সেনারা সেখানে যাওয়ার পর সিনওয়ারের মতো দেখতে এক যোদ্ধাসহ মোট তিনজনের লাশ পায়। এর পর গতকাল নিশ্চিত হওয়া গেছে ওই লাশটি সিনওয়ারেরই ছিল।

হামাসের দুটি সূত্র সৌদির সংবাদমাধ্যম আশরাক আল-আসওয়াতকে সিনওয়ারের মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছে। সূত্রগুলো জানায়, গাজার ভেতর এবং বাইরে থাকা নেতাদের সিনওয়ারের মৃত্যুর খবর জানানো হয়েছে। তারা আরও জানিয়েছেন, সিনওয়ারের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কয়েক দিন আগে সবার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

 

আ.লীগ চেরাগে’ ওয়ার্ড নেতার ৩ শতাধিক বাড়ি-ফ্ল্যাট

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

আপডেট সময় ০৭:৪০:৫৪ পূর্বাহ্ন, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

আজকের প্রত্রিকা গুলোর প্রধান প্রধান খবর

কালবেলা:

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ
‘আ.লীগ চেরাগে’ ওয়ার্ড নেতার ৩ শতাধিক বাড়ি-ফ্ল্যাট
বিল্লাল উদ্দিন আহমেদের কার্যকলাপ হার মানায় সিনেমার কাহিনিকেও! ছিলেন সামান্য ট্রাকচালক; কিন্তু ‘আওয়ামী লীগের চেরাগ’ হাতে পাওয়ার পর বদলে গেছে তার জীবনের সব দৃশ্যপট—বিত্তবৈভব এবং প্রভাবে গত দেড় যুগে বিল্লাল হয়ে উঠেছেন বেপরোয়া-অপ্রতিরোধ্য। নামে-বেনামে গড়েছেন হাজার হাজার কোটি টাকার সম্পদ, মালিক হয়েছেন তিন শতাধিক বাড়ি ও ফ্ল্যাটের এবং অবশ্যই তা দলীয় প্রভাব খাটিয়ে, অবৈধ উপায়ে। গত দেড় দশকে বিল্লালের মতো আরও অনেক প্রভাবশালী ‘আওয়ামী গডফাদার’ অনৈতিকভাবে বিপুল সম্পদের মালিক হয়েছেন। তবে বিস্ময়কর বিষয় হলো, বিল্লাল আওয়ামী লীগের ঊর্ধ্বতন কোনো পদে বা সরকারি অবস্থানে ছিলেন না কখনো। ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতির পদ কাজে লাগিয়ে রাজধানীর কাফরুলে অপরাধের সাম্রাজ্য গড়ে তুলেছিলেন বিল্লাল। এমনই দৌরাত্ম্য ছিল তার; মন খারাপ হলেই নিজের খেয়ালখুশিমতো দখল করে নিতেন অন্যের প্লট-ফ্ল্যাট-বাড়ি। বিল্লালের ওয়ার্ডভুক্ত এলাকায় ভবন বানাতে হলে তাকে ফ্ল্যাট দেওয়ার বিষয়টিকে রীতিমতো রেওয়াজে পরিণত করেছিলেন তিনি। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পরও বিল্লালের সন্ত্রাসী কার্যকলাপ নিয়ে মুখ খোলার সাহস পাচ্ছেন না ভুক্তভোগীরা।

প্রথম আলো:

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে দেশ ছাড়তে বাধ্য হওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাঁর বিরুদ্ধে হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে ট্রাইব্যুনালে। গত জুলাই ও আগস্টের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় এসব অপরাধ সংঘটিত হয়েছিল।

ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলামের পৃথক দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার সকালে শেখ হাসিনাসহ ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই সঙ্গে আসামিদের সবাইকে গ্রেপ্তার করে আগামী ১৮ নভেম্বর হাজির করতে নির্দেশনা দেন ট্রাইব্যুনাল।

বিচারপ্রক্রিয়া শুরুর প্রথম দিনে ট্রাইব্যুনালের সামনে বিগত আওয়ামী লীগ সরকারের সাড়ে ১৫ বছরের দমন–পীড়ন, নির্যাতন ও গুম-খুনের বিষয়টি তুলে ধরেন চিফ প্রসিকিউটর। একই সঙ্গে একটি সরকার ‘দানবীয় সরকারে’ পরিণত হওয়া এবং কীভাবে নিরস্ত্র ছাত্র-জনতাকে গুলি করে নির্বিচার হত্যা করা হলো, সেই প্রেক্ষাপট তিনি তুলে ধরেন। পাশাপাশি ছাত্র-জনতার আন্দোলন দমন করার জন্য যাঁরা হত্যা-গণহত্যার নির্দেশ দিয়েছেন, উসকানি দিয়েছেন এবং যাঁরা নির্দেশ বাস্তবায়নে ভূমিকা রেখেছেন, তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আবেদন জানান তিনি।

শুনানির এ পর্যায়ে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তুজা মজুমদার চিফ প্রসিকিউটরের কাছে নামগুলো (যাঁদের বিরুদ্ধে পরোয়ানার আবেদন করা হয়েছে) জানতে চান। তখন চিফ প্রসিকিউটর বলেন, প্রকাশ্যে তিনি অভিযুক্ত ব্যক্তিদের নাম বলতে চান না। তখন ট্রাইব্যুনাল বিষয়টি মেনে নেন। অবশ্য পরে কার কী ভূমিকা, তা ব্যাখ্যা করতে গিয়ে কয়েকজন অভিযুক্ত ব্যক্তির নাম বলেন বলে জানান চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি যেসব নাম বলেছেন, তার মধ্যে শেখ হাসিনার পাশাপাশি রয়েছেন সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী

● একটি আবেদনে শেখ হাসিনাকে এবং আরেকটি আবেদনে ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি।

● যাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে, তাঁদের সবাইকে ১৮ নভেম্বর ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ

বাংলাদেশ প্রতিদিন:

বিদেশি পাসপোর্টে হাজার কোটি লুট
তথ্য গোপন করে ব্যাংক ঋণ ও সরকারি বিভিন্ন পদ দখল
হাজার কোটি টাকা লুটপাটের অভিযোগে এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম (এস আলম), পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমান এবং নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের বিরুদ্ধে পৃথক অনুসন্ধান করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সিআইডি ও দুদকসূত্রে জানা গেছে, বহুল আলোচিত এসব ব্যক্তির প্রত্যেকে বিদেশি পাসপোর্টধারী। বিদেশি পাসপোর্ট নিয়ে হাজার কোটি টাকা লুট করেছেন তাঁরা। এস আলমের আছে সাইপ্রাসের পাসপোর্ট, মতিউর রহমান, চৌধুরী নাফিজ সরাফাত এবং শিবলী রুবাইয়াত-উল-ইসলামের আছে কানাডার পাসপোর্ট এবং নজরুল ইসলাম মজুমদারের আছে যুক্তরাষ্ট্রের পাসপোর্ট।

কালের কন্ঠ:

এক মাসের মধ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা : পররাষ্ট্র উপদেষ্টা
সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। তাঁকে দেশে ফেরানোর বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘পাঁচ মিনিট আগে আমি খবরটা জেনেছি।

আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আদালত এক মাস সময় দিয়েছেন। এই সময়ের মধ্যে তাঁকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন, অবশ্যই আমরা করব।’
শেখ হাসিনার অবস্থান সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘আমি যতটুকু অনানুষ্ঠানিকভাবে জানতে পেরেছি, উনি সম্ভবত দিল্লিতে আছেন।এক মাসের মধ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা : পররাষ্ট্র উপদেষ্টা
তৌহিদ হোসেন
সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। তাঁকে দেশে ফেরানোর বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘পাঁচ মিনিট আগে আমি খবরটা জেনেছি।

আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আদালত এক মাস সময় দিয়েছেন। এই সময়ের মধ্যে তাঁকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন, অবশ্যই আমরা করব।’
শেখ হাসিনার অবস্থান সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘আমি যতটুকু অনানুষ্ঠানিকভাবে জানতে পেরেছি, উনি সম্ভবত দিল্লিতে আছেন।

’ তাঁকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে—এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘কিভাবে আনা হবে সেটি গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো, আদালত বলেছেন তাঁদের গ্রেপ্তার করতে। পরোয়ানা তো আমার কাছে আসেনি, এসেছে পুলিশের কাছে। কিন্তু পুলিশ সেটি পারবে না, কারণ তিনি দেশে নেই।

মানবজমিন:

২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা

২০২৫ সালের মধ্যে নির্বাচন দেয়া হয়ত সম্ভব হবে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার রাতে মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর উপস্থাপনায় চ্যানেল আই’র আজকের সংবাদপত্র অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন। তিনি নির্বাচন নিয়ে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান সময়ের আভাস দেয়ার পর এই কোনো উপদেষ্টা নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন।
আলোচনা অনুষ্ঠানে ড. আসিফ নজরুল ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে বলে জনান। এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কোনো সাংবাদিকের বিচার হবে এমন কথা আগে বলেননি বলে উল্লেখ করেন।
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারের বিষয়ে তিনি বন্দি বিনিময় চুক্তির কথা উল্লেখ করে বলেন, এই চুক্তি ভারত মানলে তাদের শেখ হাসিনাকে ফিরিয়ে দেয়া উচিত। এই চুক্তি সঠিকভাবে মানলে তারা শেখ হাসিনাকে ফিরিয়ে দিতে বাধ্য।

ঢালাও মামলা দায়েরের বিষয়ে এক প্রশ্নের জবাবে আসিফ নজরুল বলেন, বিগত সরকারের সহযোগিতায় হতো গায়েবি মামলা। এগুলো পুলিশ করত। মামলাগুলো তৎকালীন বিরোধীদলের লোকদের বিরুদ্ধে হতো। এখন হচ্ছে ঢালাও মামলা। যারা পূর্বে নির্যাতনের শিকার হয়েছিল তারাই এই মামলা করছে। এই মামলাগুলোতে যাতে নিরঅপরাধ লোক শাস্তি না পান সে বিষয়ে কাজ করছে অন্তর্বর্তী সরকার।
সাংবাদিকদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হবে এটা বলেননি উল্লেখ করে তিনি বলেন, দায়ী না হলে তাদের বিরুদ্ধে বিশেষ ট্রাইবুনালে বিচার হবে না। ছাত্রলীগকে নিষিদ্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকার আগ বাড়িয়ে কিছু করবে না। তবে তাদের নিষিদ্ধ করার দাবি বড় হয়ে উঠেছে।
জনপ্রত্যাশা তৈরি হলে নিষিদ্ধ করা হবে। তারা অতীতে কি কাজ করেছে তা সব গণমাধ্যমে এসেছে। দেশবাসী দেখেছে।

বনিক বার্তা:

সমিতির ২০ কর্মকর্তাকে চাকরিচ্যুতি-মামলা

পল্লী বিদ্যুতের ৫৭ এলাকায় প্রায় তিন ঘণ্টা ব্ল্যাকআউট
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতির ২০ কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। চাকরিতে তাদের পুনর্বহালের দাবিতে জেলায় জেলায় ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করেন সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতির ২০ কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। চাকরিতে তাদের পুনর্বহালের দাবিতে জেলায় জেলায় ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি পালন করেন সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। আরইবির ৮০টি সমিতির অন্তত ৫৭টিতেই গতকাল দুপুর থেকে প্রায় ৩ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। এতে সংশ্লিষ্ট সমিতির আওতাধীন গ্রাহকরা পড়েন চরম ভোগান্তিতে। কোনো কোনো জেলায় ৪-৬ ঘণ্টা পর্যন্ত ব্ল্যাকআউট ছিল বলে জানা গেছে। যদিও পরে সরকারের শীর্ষ মহল থেকে বিষয়টি সমাধানের আশ্বাস দেয়া হলে পুনরায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়।

নয়াদিগন্ত:

হামাস নেতা সিনওয়ার নিহত
ইসরাইলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) হামলায় গাজার হামাস প্রধান ইয়াহইয়া সিনওয়ার নিহত হয়েছেন। গতকাল দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, তারা গাজায় সামরিক অভিযানের সময় তিনজন সন্ত্রাসী নিহত হয়েছে। তাদের মধ্যে একজন হামাস প্রধান ইয়াহইয়া সিনওয়ার কি না তা নিরীক্ষণ করছে। বিবৃতিতে সুনির্দিষ্ট অপারেশন বা কখন এটি পরিচালিত হয়েছিল তার বিশদ বিবরণ দেযা হয়নি। জুলাইয়ে ইরানের রাজধানী তেহরানে ইসমাইল হানিয়াকে হত্যার পর ইয়াহিয়া সিনওয়ার হামাসের নতুন নেতা হন।
ইসরাইলি সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি অনুযায়ী, রাফাহ অঞ্চলে সংঘর্ষের পর বোমা হামলা ও ধ্বংসপ্রাপ্ত একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে সিনওয়ারকে দেখা যায়। দীর্ঘ দিন ধরে ইসরাইলের কারাগারে বন্দী থাকা সিনওয়ারের জৈবিক তথ্যের সাথে নিহত সিনওয়ারের দেহের ডিএনএ মিলেছে বলে জানা গেছে।
ইসরাইলি সংবাদমাধ্যম ইয়াহিয়া সিনওয়ারের কিছু ছবি প্রকাশ করেছে। তাতে দাবি করা হয় যে, একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে যে ব্যক্তিটি সংঘর্ষে লিপ্ত হয়েছিল এবং বোমা বিস্ফোরিত হয়েছিল তিনি হলেন সিনওয়ার।
তাদের দাবি, যে ব্যক্তির মাথার খুলি ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল এবং তার ওপর ধ্বংসাবশেষ পড়ার কারণে শরীরে গভীর ক্ষত ছিল তিনি ইয়াহিয়া সিনওয়ার। ছবিটি প্রকাশের কয়েক ঘণ্টা পরেই নিশ্চিত হওয়া গেছে যে, গাজার হামাস নেতা ইয়াহইয়া নিহত হয়েছেন। তেল আবিব প্রেসের সাথে কথা বলার সময় ইসরাইলি নিরাপত্তা সূত্র উল্লেখ করেছে যে, গাজার রাফাহ জেলায় ইয়াহইয়ার ডিএনএ লাশের সাথে মিলেছে। ইসরাইল মনে করে গত বছর ৭ অক্টোবর তাদের ওপর হামাস যে হামলা চালায় তার মূল পরিকল্পনাকারী ছিলেন এই সিনওয়ার। কিংবদন্তি হামাস কমান্ডার ইয়াহইয়া গাজার রাফাহ জেলায় ইসরাইলি সৈন্যদের সাথে লড়াই করার সময় ট্যাংকের গোলাগুলির ফলে শহীদ হন। তিনি একটি একে-৪৭ কালাশনিকভ রাইফেল ধরা ছিলেন এবং একটি অ্যাসল্ট ভেস্ট পরেছিলেন।
ইসরাইলি সম্প্রচারক কেএএনের সাথে কথা বলার সময় একটি নিরাপত্তা সূত্র জানায়, হামাস নেতা সিনওয়ার শহীদ হয়েছেন। খবরে বলা হয়েছে, গাজার রাফাহ অঞ্চলে তেল সুলতান পাড়ায় অভিযান চালানোর সময় হামাস সদস্যদের সাথে ইসরাইলি সেনাদের সংঘর্ষ হয়। ইহুদিবাদীরা জানত না যে, সিনওয়ার ওই সময় ভবনে ছিল। দখলদার ইসরাইলি সেনাবাহিনী সেখানে তিনজন মুজাহিদিনকে লক্ষ্য করে গুলি চালায় এবং হামাস সদস্যরা যেখানে অবস্থান করছিলেন সেখানে ট্যাংক ফায়ার দিয়ে আঘাত করে। সংঘর্ষ ও বোমা হামলার পর বোঝা যায় নিহতদের মধ্যে সিনওয়ারও রয়েছেন।

যুগান্তর:

শেখ হাসিনাকে এক মাসের মধ্যে ফেরাতে সবকিছু করব: পররাষ্ট্র উপদেষ্টা
আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত থেকে দেশে ফেরাতে সবকিছু করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নে তৌহিদ হোসেন বলেন, ‘আদালতের নির্দেশ পত্রিকা মারফত এইমাত্র জানলাম। এইমাত্র রুমে ঢোকার ৫ মিনিট আগে আমার কাছে কাগজটা পৌঁছেছে। আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। এক মাস সময় দিয়েছেন কিন্তু আদালত। এ সময়ের মধ্যে আমরা তাকে ফেরত আনার চেষ্টা অবশ্যই, আমাদের জন্য যা যা করা প্রয়োজন সেটা করব।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের চেষ্টায় ‘গণহত্যার’ দুই অভিযোগে শেখ হাসিনাসহ ৪৬ জনের বিরুদ্ধে এদিন গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও অন্য আসামিদের আদালতে হাজির করার নির্দেশ দেন আদালত। এর কয়েক ঘণ্টা পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সামনে আসেন পররাষ্ট্র উপদেষ্টা।

দেশরুপান্ত:

‘সাকিব খেললে মিরপুরে ব্লকেড’
কানপুরে ভারতের বিপক্ষে টেস্ট শুরুর আগের দিন। বিসিবির তরফ থেকে খুদেবার্তায় জানান হলো ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আসবেন সাকিব আল হাসান। সকাল থেকেই গুঞ্জন, ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেবেন সাকিব। সেখানেই সাকিব জানিয়ে দেন, দেশে ফিরলে দেশ ছাড়ার নিশ্চয়তা চান। তাহলেই মিরপুরে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্ট খেলে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন। সেই নিশ্চয়তা না পেলে বাংলাদেশে আসবেন না। আসলে মাঠ থেকে বিদায়ে বাধ সেধেছিল সাকিবের রাজনৈতিক পরিচয়। পতিত স্বৈরাচারের দোসর ছিলেন সাকিব, প্রশ্নবিদ্ধ নির্বাচনে হয়েছিলেন জনপ্রতিনিধি। যে সুবিধায় শুল্কমুক্ত গাড়িও আমদানি করেছেন। ছাত্র-জনতার আন্দোলনের সময় ছিলেন নির্বাক। যে তারুণ্য সাকিবের খেলা দেখতে ছুটে যেত মাঠে, গায়ে তুলে নিত সাকিবের ‘৭৫’ নম্বর জার্সি, তাদের রক্ত যখন ঝরেছে রাজপথে তখন সাকিব পরিবার নিয়ে প্রমোদ ভ্রমণে। এমন সব কর্মকা-েই তারুণ্যের মন বিষিয়ে তোলেন সাকিব। অবৈধ ভোটে সাংসদ হয়ে শেখ হাসিনার স্বৈরাচারী সরকারের সাংসদ সাকিবকে তাই প্রতিহত করতে একজোট হয়েছেন ছাত্র-জনতা, কাল মিরপুর স্টেডিয়ামের সামনে হয়েছে বিক্ষোভ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পোড়ানো হয়েছে কুশপুত্তলিকা। এমন পরিস্থিতিতে সাকিবকে দেশে না ফেরারই পরামর্শ দেওয়া হয়েছে।

 

সমকাল:

হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি ইসরায়েলের
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। বুধবার দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি বাহিনীর হামলায় তিনি প্রাণ হারান বলে গতকাল জানিয়েছে দখলদার দেশটির সামরিক বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, মৃতদেহ শনাক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করার পর ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার করার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজও বলেছেন, সিনওয়ারকে হত্যা করা হয়েছে। ইসরায়েলের দাবির ব্যাপারে হামাস কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, বুধবার রাফার একটি ভবনে হামাসের কয়েকজন যোদ্ধাকে প্রবেশ করতে দেখে ইসরায়েলি সেনারা। এর পর সেখানে হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়। হামলার পর সেনারা সেখানে যাওয়ার পর সিনওয়ারের মতো দেখতে এক যোদ্ধাসহ মোট তিনজনের লাশ পায়। এর পর গতকাল নিশ্চিত হওয়া গেছে ওই লাশটি সিনওয়ারেরই ছিল।

হামাসের দুটি সূত্র সৌদির সংবাদমাধ্যম আশরাক আল-আসওয়াতকে সিনওয়ারের মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছে। সূত্রগুলো জানায়, গাজার ভেতর এবং বাইরে থাকা নেতাদের সিনওয়ারের মৃত্যুর খবর জানানো হয়েছে। তারা আরও জানিয়েছেন, সিনওয়ারের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কয়েক দিন আগে সবার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।