ঢাকা ০৪:১৯ পূর্বাহ্ন, রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ
বন্যায় ভাসছে ৮ জেলা

পুলিশে ছিল ‘ব্র্যান্ড গোপালগঞ্জ’

  • নিজস্ব সংবাদ :
  • আপডেট সময় ০৭:৪২:০৫ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০২৪
  • 49

আজকের প্রত্রিকাগুলোর প্রধান প্রধান সংবাদ

দেশ রুপান্তরঃ

পুলিশে ছিল ‘ব্র্যান্ড গোপালগঞ্জ’
পুলিশের পরিদর্শক এ বি এম ফরমান আলী দেড় যুগের বেশি সময় ধরে চাকরি করেছেন ঢাকা মহানগর পুলিশে। ঘুরেফিরে কাটিয়েছেন ঢাকার বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে। তার বিরুদ্ধে কথা বলার সাহস পাননি পুলিশের কোনো সদস্য। ঊর্ধ্বতন কর্মকর্তারাও তার কাছে ছিলেন অনেকটাই অসহায়। ফরমান আলীর এত দাপট আর সুবিধা পাওয়ার মূলে হলো, তার বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়।

শুধু তা-ই নয়, ফরমান আলীর বাবা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনীতিক। ছিলেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের বড় নেতা। এ কারণে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছিল ফরমান আলীর অবাধ যাতায়াত। পুলিশে আছে তার বিশাল সিন্ডিকেট।

ছাত্র-জনতার আন্দোলনের সময় ফরমান আলী ছিলেন উত্তরা পশ্চিম থানার ওসি। সহিংসতায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উত্তরায়।

ফরমান আলীর মতো আরেক পরিদর্শক মনিরুজ্জামানও ঢাকাসহ গুরুত্বপূর্ণ জেলায় বিভিন্ন থানার ওসির দায়িত্ব পেয়েছেন। তিনিও নানা ঘটনার জন্ম দিয়েছেন। তারও গ্রামের বাড়ি গোপালগঞ্জ।

পুলিশ সূত্র জানায়, আওয়ামী লীগের টানা সাড়ে ১৫ বছরের শাসনামলে এবং তার আগের দফায় পুলিশে নিয়োগের ক্ষেত্রে গোপালগঞ্জসহ কয়েকটি জেলাকে প্রাধান্য দেওয়া হয়েছে। রাজনৈতিক বলয়ের কল্যাণে এবং ছাত্রলীগের ‘সনদ’ থাকলেই চাকরি হয়ে যেত। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), অতিরিক্ত আইজিপি, উপমহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপার (এসপি), অতিরিক্ত এসপি, ইন্সপেক্টর (পরিদর্শক), সাব-ইন্সপেক্টর (উপপরিদর্শক), অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্ট (সহকারী উপপরিদর্শক) থেকে শুরু করে কনস্টেবল পদেও নিয়োগের ক্ষেত্রে গোপালগঞ্জের দাপট ছিল।

গোপালগঞ্জের পাশাপাশি কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুরের বাসিন্দারাও অগ্রাধিকার পেয়েছেন পুলিশে। বিএনপি সরকারের আমলেও বিশেষ কয়েকটি জেলার আধিক্য ছিল পুলিশ বাহিনীতে। তবে আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরে বেপরোয়া ছিলেন গোপালগঞ্জসহ বিশেষ কয়েকটি জেলার পুলিশ সদস্যরা। ঘুরেফিরে ভালো জায়গায় তাদের পদায়ন করা হয়েছে। পাশাপাশি পদোন্নতিতেও তেমন একটা সমস্যা হতো না।

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করে পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা গতকাল দেশ রূপান্তরকে বলেন, ২০০৮ সালের সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিশেষ কয়েকটি জেলার পুলিশ কর্মকর্তা ও সদস্যরা বেশি সুযোগ-সুবিধা পেয়ে আসছিলেন। তারা যা চাইতেন তা-ই করতে পেরেছেন। বছর পাঁচেক আগে ধানমন্ডিতে আতশবাজি ফোটানো নিয়ে তৎকালীন এক সংসদ সদস্যের (এমপি) সঙ্গে অশোভন আচরণ করেন সে সময়ের ধানমন্ডি থানার ওসি মনিরুজ্জামান। এমপিকে তিনি অশ্লীল ভাষায় গালাগাল করেও পার পেয়ে যান। গোপালগঞ্জের প্রভাবশালী নেতা শেখ সেলিমের আশকারায় ওসি মনিরুজ্জামান বেপরোয়া ছিলেন। এমপিকে পদত্যাগ করার হুমকি দেওয়ার পরও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ওই কর্মকর্তা বলেন, বিএনপি সরকারের আমলে বগুড়া, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা এ ধরনের সুবিধা নিয়েছিলেন। তবে আওয়ামী লীগ সরকারের আমলে সবচেয়ে বেশি সুবিধা নেওয়া হয়েছে।

পুলিশের একটি বিশেষ ইউনিটের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, পুলিশ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। মন্ত্রী ও এমপিদের সুপারিশে দলীয় লোকজনকে নিয়োগ দেওয়া হলেও কোটি টাকার বাণিজ্যও হয়েছে। যোগ্যতার বিচার না করেই দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া পুলিশ সদস্যদের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে। তারা এখনো পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত আছেন। পুলিশ সদস্যরা নিজেদের কখনো গোপালগঞ্জ বা কিশোরগঞ্জের লোক পরিচয় দিয়ে প্রশাসনের উচ্চপর্যায় পর্যন্ত নিয়ন্ত্রণ করছেন। বিশেষ অঞ্চলের লোক হওয়ায় সিনিয়র কর্মকর্তারাও তাদের অপকর্মের প্রতিবাদ করার সাহস পান না। চিহ্নিত এসব পুলিশ কর্মকর্তা সিনিয়রদের কমান্ড মানছেন না। বিশেষ অঞ্চলের পুলিশ কর্মকর্তারা সিন্ডিকেট করে পুরো বাহিনীকে নিয়ন্ত্রণ করে আসছিলেন

নয়াদিগন্ত:

বন্যায় ভাসছে ৮ জেলা
– মৌলভীবাজারে ২ লাখ মানুষ পানিবন্দী
– আখাউড়া বন্দরে আমদানি রফতানি বন্ধ
– সাজেকে আটকা পড়েছেন ২৫০ পর্যটক
– গোমতি ও মুহুরী নদীর পানি বৃদ্ধি

বন্যায় ভাসছে দেশের ৮ জেলা। এ অবস্থা আরো খারাপ হয়ে বন্যায় আরো নতুন নতুন জেলা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া সিলেটের মৌলভীবাজারে পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় দুই লক্ষাধিক মানুষ।
জেলাগুলো হলো, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা ও খাগড়াছড়ি বন্যার পানিতে রাস্তা তলিয়ে যাওয়ায় সাজেকে আটকা পড়েছেন ২৫০ পর্যটক।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, দেশের মধ্যে ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলে দেশের এই জেলাগুলো বন্যাকবলিত হয়েছে। বন্যা আরো নতুন নতুন অঞ্চলে বিস্তৃত হতে পারে বলে এতে জানানো হয়। গতকাল বিকেলে সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা।

এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়ছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীগুলোর পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে বৃদ্ধি পেতে পারে। তিনি বলেন, কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী, হালদা নদীর পানি ৭টি স্টেশনে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই ও সারিগোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপদসীমার আরো ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। এতে ওই সব অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে বলে জানানো হয়।

টানা বৃষ্টিতে চাঁদপুরে পদ্মা মেঘনা নদীর পানি কিছুটা বেড়েছে। গত মঙ্গলবার রাত ১২টা থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বৃষ্টির কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে।
অপর দিকে চট্টগ্রাম জেলার মুহুরী এবং হালদা নদীর পানি সমতল বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। ফলে এসব এলাকার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
এ ছাড়াও কয়েক দিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে ভয়াবহ বন্যার কবলে পুরো খাগড়াছড়ি। বিভিন্ন উপজেলায় পানিবন্দী হাজার হাজার মানুষ। খাগড়াছড়ি জেলা সদরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দীঘিনালায় পরিস্থিতি অপরিবর্তিত।
এ দিকে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, কমলগঞ্জ, রাজনগর ও সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের হাজার হাজার ঘরবাড়ি। এতে কমপক্ষে দুই লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।

স্থানীয়রা জানান, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে একাধিক স্থানে বাঁধে ভাঙন দেখা দিয়েছে। উজানের পাহাড়ি ঢলে উপজেলার ইসলামপুর, আদমপুর, মাধবপুর, কমলগঞ্জ, শমশেরনগর, রহিমপুর, পতনঊষা, মুন্সিবাজার ইউনিয়নের প্রায় ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে উপজেলার বেশিরভাগ সড়ক।
পাহাড়ি ঢলে কমলগঞ্জ-আদমপুর আঞ্চলিক সড়কের ঘোড়ামারা ও ভানুবিল মাঝেরগাঁও এলাকা পানিতে তলিয়ে গেছে। আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা, রানিরবাজার, ইসলামপুর ইউনিয়নের মোকাবিল ও কুরমা চেকপোস্ট এলাকায় নদীর বাঁধে ভাঙন দেখা দিয়েছে। লোকালয়ে পানি প্রবেশ করেছে। আদমপুর-ইসলামপুর সড়কের হেরেঙ্গা বাজার, শ্রীপুর ও ভান্ডারিগাঁও এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় পানিবন্দী হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ।
কুলাউড়ায় বিভিন্ন স্থানে বাঁধ ভেঙে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে উপজেলার টিলাগাঁও, জয়ন্ডী, সদর, রাউৎগাঁও ও পৃথিমপাশা ইউনিয়নের বিভিন্ন এলাকায় সহস্্রাধিক মানুষ পানিবন্দী রয়েছে। সড়ক পথেও অনেক গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কয়েক দিনের টানা বর্ষণ, পাহাড়ি ঢল এবং উজান থেকে নেমে আসা পানিতে জেলার সব ক’টি নদনদীতে পানি বাড়ছে বলে জানিয়েছে মৌলভীবাজারের পাউবো। সংশ্লিষ্টরা জানান, টানা বর্ষণে মনু ও ধলাই নদীর অন্তত পাঁচটি স্থানে ভাঙন দেখা দিয়েছে। এতে উপজেলার পাঁচ ইউনিয়নের সহস্রাধিক মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। বন্যার তলিয়ে গেছে জুড়ী উপজেলার ফুলতলা, গোয়াবাড়ি ও সাগরনাল ইউনিয়নের নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম। ৪০ হেক্টরের বেশি আমন ধান পানিতে ডুবে গেছে। রাজনগর উপজেলার মনু নদীর বাঁধ ভেঙে টেংরা ও তারাপাশা ইউনিয়নের কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। এ দিকে মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ও চাঁদনীঘাট ইউনিয়নেরও কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, জেলার মনু নদী (রেলওয়ে ব্রিজ) বিপদসীমার ১০৫ সেন্টিমিটার চাঁদনীঘাট এলাকায় ৭০ সেন্টিমিটার, ধলাই নদীতে ৮ সেন্টিমিটার ও জুড়ী নদীতে বিপদসীমার ১৭৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর পানিও বিপদসীমা স্পর্শ করেছে।

প্রথম আলো:

পরিবহনে চাঁদাবাজির হাতবদল
সরকার পরিবর্তনের পর আওয়ামী লীগ নেতারা আত্মগোপনে। পরিবহন সমিতিগুলোর অফিস বিএনপি নেতাদের দখলে।
রাজধানীর ইস্কাটনে বহুতল ভবন ইউনিক হাইটসের চতুর্থ তলায় ঢাকা সড়ক পরিবহন ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়টি বেশ সুসজ্জিত ও সুপরিসর। আওয়ামী লীগ সরকারের আমলে এখান থেকেই দেশের পরিবহন খাত নিয়ন্ত্রণ করা হতো। ছাত্র আন্দোলনের মুখে সরকার পতনের পর ১৩ আগস্ট কার্যালয়টির নিয়ন্ত্রণে নিয়েছেন বিএনপিপন্থী পরিবহন নেতারা।

প্রথম আলোর অনুসন্ধানে এসেছে, সারা দেশে পরিবহন খাত থেকে মালিক ও শ্রমিক সংগঠনের নামে প্রায় দুই হাজার কোটি টাকার চাঁদা তোলা হয়। এর মধ্যে প্রতিটি বাস-ট্রাক থেকে প্রতিদিন প্রকাশ্যে তোলা হয় ৭০ টাকা। ‘গেটপাস বা জিপি’ কিংবা সমিতির সদস্য ফি—এ জাতীয় নানা অজুহাতে দৈনিক, মাসিক ও এককালীন আরও বিপুল টাকা চাঁদা তোলা হয়। সরকার পতনের সঙ্গে সঙ্গে সড়ক খাতের এ ব্যাপক চাঁদাবাজিরও হাতবদল হয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের গত সাড়ে ১৫ বছরের শাসনামলে ঢাকাসহ সারা দেশের মালিক সমিতির নিয়ন্ত্রণ করতেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি খন্দকার এনায়েত উল্যাহ। তাঁর সহযোগী ছিলেন জাতীয় পার্টির নেতা মসিউর রহমান (রাঙ্গা)। সরকার পতনের আগেই দেশ ছেড়েছেন এনায়েত। আত্মগোপনে আছেন মসিউর রহমান।

এ সুযোগে ১০ আগস্ট কুমিল্লা উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে বেশ কয়েকজন পরিবহন নেতা মিছিল নিয়ে এসে ইউনিক হাইটসের কার্যালয়ের তালা ভাঙেন। এরপর ১৩ আগস্ট কার্যালয়টি দখলে নেন তাঁরা। এর পরদিন সাইফুলের নেতৃত্বে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয়।

সাইফুল ইসলাম আগের দুই দফা বিএনপির শাসনামলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। দুবারই তাঁর সভাপতি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এবারও মির্জা আব্বাসই তাঁদের পেছনে রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সাইফুলের বাড়ি কুমিল্লার ইলিয়টগঞ্জে। তাঁর পরিবহন কোম্পানির নাম ইলিয়টগঞ্জ এক্সপ্রেস। আর বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ঢাকা পরিবহন নামে মির্জা আব্বাসের বাস চলাচল করত।

সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, পরিবহন খাতে শৃঙ্খলা আনতে তাঁরা দায়িত্ব নিয়েছেন। চাঁদাবাজি বন্ধে সর্বাত্মক চেষ্টা চালাবেন। আগের মতো মির্জা আব্বাসের যুক্ত থাকার সম্ভাবনা নিয়ে সাইফুল বলেন, তিনি এখন ব্যস্ত। উপদেষ্টা হিসেবে থাকবেন।

কার্যালয় ও সমিতির নিয়ন্ত্রণ বদলে যাওয়ার পর খন্দকার এনায়েত উল্যাহর মালিকানাধীন ঢাকা-ময়মনসিংহ পথে এনা পরিবহনের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সিলেটসহ অন্যান্য পথে যেসব বাস চলাচল করে, সেগুলোও হুমকির মুখে। পরিবহনমালিকদের সূত্র বলছে, ময়মনসিংহ পথে এনা পরিবহনের ব্যানারে এনায়েত ছাড়াও সাইফুল, ময়মনসিংহ আওয়ামী লীগের নেতা আমিনুল হক শামীম, শ্রমিকনেতা ওসমান আলীর বাস চলত। সেগুলো এখন ‘ইউনাইটেড’ নাম নিয়ে চলছে। এর বাইরে রাজধানীর সায়েদাবাদ ও গাবতলী টার্মিনালেরও নিয়ন্ত্রণ বদলে গেছে। মহাখালী হাতবদলের পথে। সারা দেশে একই অবস্থা চলছে।

 

ইনকিলাব:

প্রয়োজন আরো কঠোরতা
দিল্লির ষড়যন্ত্র ঠেকিয়ে প্রশাসনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সময়ের দাবি
ছুরি কাজ নির্ভর করে যিনি ব্যবহার করেন তার কর্মের ওপর। কসাই ছুরি ব্যবহার করে গরু জবাইয়ে, চোর ছেচরার ছুরির ব্যবহার ছিনতাইয়ে। আবার চিকিৎসকরা সেই ছুরি দিয়ে অপারেশন করে রোগীকে সুস্থ করে তোলেন। পতিত শেখ হাসিনা বিগত ১৫ বছর বহুবার বলেছেন, ‘আমি পাওয়ার চাই, আমি এ্যাবসুল্যুট পাওয়ার চাই, এটাই আমার লক্ষ্য।’ এ্যাবসুল্যুট পাওয়ার ব্যবহার করে শেখ হাসিনা দেশকে দুর্নীতির স্বর্গরাজ্য তথা লুটেরা-পিশাচদের অভয়ারণ্যে পরিণত করেছেন। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে আওয়ামীকরণের নামে প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বেঁধেছেন। উন্নয়নের নামে বৈদেশিক ঋণ নিয়ে হাজার হাজার কোটি টাকা ভাগবাটোয়ারা করে নিয়েছেন।

 

বিদেশে টাকা পাচার রাষ্ট্রীয় ভাবে পৃষ্ঠপোষকতা করেছেন। ভারতের সমর্থন নিয়ে হাসিনা এ্যাবসুল্যুট পাওয়ারে ১৭ কোটি মানুষকে দমন করেছেন। যা অনেকটা কসাইয়ের গরু জবাই এবং ছিনতাইকারীর ছুরির ব্যবহারের মতোই। এখন প্রশাসন থেকে আওয়ামী লীগের ১৫ বছরের জঞ্জাল দূরীকরণ এবং দেশে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং দেশ পুনর্গঠনে ড. মুহাম্মদ ইউনূসের প্রয়োজন ‘এ্যাবসুল্যুট পাওয়ার’ এর ব্যবহার। ড. ইউনূসের কঠোরতা এবং একক নেতৃত্ব প্রয়োজন দিল্লিতে পালিয়ে থাকা পতিত হাসিনার একের পর এক ষড়যন্ত্র নস্যাৎ করা এবং প্রশাসনের ভিতরে মুজিববাদী আওয়ামী লীগ দলদাস আমলা-পুলিশদের নিয়ন্ত্রণের প্রয়োজনেই। ২০ আগস্ট সচিবালয়ে ঢুকে হাজার দু’য়েক ছাত্রের দাবির মুখে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা ‘না নেয়ার সিদ্ধান্ত’ অন্তর্বর্তী সরকারের জন্যে তো বটেই দেশবাসীর জন্য অশনি সংকেত। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান প্রশাসন, পুলিশ ও বিভিন্ন বাহিনী এমনকি অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের মধ্যেও হাসিনার লোক রয়েছে। এ অবস্থায় প্রধান উপদেষ্টার একক কর্তৃত্ব ও কঠোরতা অপরিহার্য।

যুগান্তর:

বিপুর মাফিয়া সিন্ডিকেট

বিদ্যুৎ খাতে লুটপাটের মহোৎসব
আওয়ামী লীগ সরকারের ১৫ বছরে বিদ্যুৎ খাতে চলেছে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি। এর মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে এসব ঘটনাকে লুটপাটের মহোৎসব হিসাবে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। এসব অপকর্মের নেপথ্যে ছিল একটি মাফিয়া সিন্ডিকেট। এক যুগ ধরে এর (সিন্ডিকেট) নেতৃত্ব দিয়েছেন খোদ সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। আর প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে সব অপকর্মকে নির্বিঘ্ন করতে যারা কলকাঠি নাড়তেন, তারা হলেন সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও আহমেদ কায়কাউস। যুগান্তরের নিজস্ব অনুসন্ধানে উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

জানা যায়, একটি বিদ্যুৎ প্রকল্প হাতে নেওয়া থেকে শুরু করে অনুমোদন পর্যন্ত কমপক্ষে ২০টি ধাপে ওই সিন্ডিকেটকে টাকা দিতে হতো। এর মধ্যে ছিল প্ল্যানিং, সাইট ভিজিট, মেশিনপত্র অনুমোদন দেওয়া, নেগোসিয়েশন, প্রকল্পের সাইট সিলেকশন, মাটি ভরাট, জমি ক্রয়, বিদ্যুৎ ক্রয়ের দরদাম ঠিক করা, বিদ্যুৎ উৎপাদন শুরু করা বা কমিশনিং, মন্ত্রণালয়ে রিপোর্ট পাঠানো, ক্রয় অনুমোদন, বিল অনুমোদন, বিল ছাড় করা-অর্থাৎ প্রতিটি খাতে এ সিন্ডকেটকে টাকা দিতে হতো।

এছাড়া পিডিবি চেয়ারম্যান কিংবা মন্ত্রী স্বাক্ষর করলে সেই স্বাক্ষরের পাশে সিল দেওয়ার জন্যও ঘুস দিতে হতো। পাশাপাশি বিদ্যুৎ খাতের বিভিন্ন কোম্পানির নানা কেনাকাটা এবং উন্নয়ন প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া থেকে শুরু করে বিভিন্ন পারচেজসহ লোভনীয় কমিটিতে পছন্দের কর্মকর্তাদের রাখা, পদোন্নতি, পোস্টিং দিয়েও এ চক্র হাতিয়ে নিত কোটি কোটি টাকা। বিভিন্ন কোম্পানির পরিচালনা পর্যদে যাওয়ার জন্যও এ সিন্ডিকেট হাতিয়ে নিত মোটা অঙ্কের টাকা। এছাড়া প্রকল্পের বিরুদ্ধে নিজস্ব লোকদের দিয়ে বিভিন্ন মিডিয়ায় রিপোর্ট করিয়ে প্রকল্পের পিডি বা কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের ব্ল্যাকমেইল করে তাদের কাছ থেকে টাকা নিতেন সিন্ডিকেট সদস্যরা।

অনুসন্ধানে জানা যায়, ওই সিন্ডিকেটের সক্রিয় সদস্য ছিলেন পিডিবির বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী মাহবুবুর রহমানসহ সাবেক দুই চেয়ারম্যান ও একাধিক প্রধান প্রকৌশলী, সাবেক অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন, প্রতিমন্ত্রীর ছোট ভাই ইন্তেখাবুল হামিদ অপু এবং সাবেক সেতুমন্ত্রীর এক ভাতিজা। আর সিন্ডিকেটের অবৈধ আয়ের হিসাবনিকাশের দায়িত্বে ছিলেন প্রতিমন্ত্রীর এপিএস মুজাহিদুল ইসলাম মামুন, কেরানীগঞ্জের প্রভাবশালী শাহীন চেয়ারম্যান এবং জনসংযোগ কর্মকর্তা মীর আসলাম।

তারা সবার ক্যাসিয়ার হিসাবে পরিচিত ছিলেন। পাশাপাশি নানা কাজের মূল কারিগর ছিলেন পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের বিভিন্ন স্তরের নেতা। আলোচ্য সময়ে সিন্ডিকেটের মাধ্যমে ১০০টির বেশি কোম্পানির পকেটে ঢুকেছে কয়েক হাজার কোটি টাকা। আরও জানা যায়, দুর্নীতির নানা পরিকল্পনা যারা তৈরি করতেন অর্থাৎ পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের নেতাদের জন্য খোদ পিডিবিতে রয়েছে আলাদা একটি অফিস।

সেখানে গভীর রাত পর্যন্ত চলত অবৈধ কর্মকাণ্ড ও লেনদেন। ওই রুম থেকে পরিচালনা হতো অফিসারদের গুরুত্বপূর্ণ জায়গায় পোস্টিং আর পদোন্নতি বাণিজ্য। হাতবদল হতো শত শত কোটি টাকা। ক্ষমতায় থাকাকালীন সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ সবচেয়ে বেশি সুবিধা দিয়েছেন সামিট গ্রুপকে। আর এ কারণেই পুরস্কার হিসাবে অবসরের পর তিনি মুখ্য অ্যাডভাইজারের চাকরি পান সামিটে।

আবুল কালাম আজাদ সামিট গ্রুপের অ্যাডভাইজার থাকাকালীন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সঙ্গে বিরোধে জড়ান। তার ক্ষমতার দাপটে বিদ্যুতের দাম বেশি দেখিয়ে সামিট গ্রুপ আরইবির কাছে থেকে ১২শ কোটি টাকার বেশি অর্থ হাতিয়ে নেন। এ নিয়ে মামলা হয়। মামলায় আরইবি জয়ী হলেও আবুল কালাম আজাদের ক্ষমতার দাপটে সামিট গ্রুপ এই টাকা দিচ্ছে না।

জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগের নতুন প্রজন্মের নেতাদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ছিলেন সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। একই সঙ্গে তিনি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠ। আওয়ামী লীগের দলীয় থিংক ট্যাংক সেন্টার ফর রিসার্চ ইনফরমেশন বা সিআরআই-এর পৃষ্ঠপোষকও ছিলেন। শেখ হাসিনার জীবনের ওপর নির্মিত “হাসিনা : এ ডটার’স টেল” তথ্যচিত্রটির একজন প্রযোজকও ছিলেন বিপু।

সংশ্লিষ্টদের অভিমত-বাংলাদেশের বিদ্যুৎ সমস্যা সমাধানে কৃতিত্বের দাবিদার আওয়ামী লীগ সরকার ও নসরুল হামিদ বিপু। তবে সরকারের এই সাফল্য ম্লান হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যাপক অনিয়ম-দুর্নীতি আর লুটপাটের কারণে। পরিবারের লোকজন ছাড়াও এ সিন্ডিকেটের অন্য সদস্যদের মধ্যে ছিলেন তার সাবেক একান্ত সচিব (পিএস) রোকন উল হাসান, সেলিম মোল্লা, পিডিবির সাবেক দুই চেয়ারম্যান আলমগীর কবির ও খালিদ মাহমুদ। এছাড়া সাবেক আইপিপি সেলের প্রধান ও পিডিবির সাবেক প্রধান প্রকৌশলী গোলাম কিবরিয়া, বাংলাদেশ চায়না মৈত্রী বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম, পিজিসিবির সাবেক এমডি মাসুদ আল বিরুনী।

এছাড়া পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সাবেক সভাপতি এবিএম সিদ্দিক, সাবেক প্রধান প্রকৌশলী জসিম উদ্দিন, পরিষদের সদস্য কাজল কান্তি রায় ও ক্রয় বিভাগের পরিচালক মোহাম্মদ ইউসুফ। তারা সবাই মিলে বিদ্যুৎ আর আইটি সেক্টরে গড়ে তুলেছিলেন একটি শক্তিশালী মাফিয়া সিন্ডিকেট। আর হাতিয়ে নিয়েছেন হাজার হাজার কোটি টাকার কাজ।

জানতে চাইলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান যুগান্তরকে বলেন, ‘১৫ বছরে ক্যাপাসিটি চার্জের নামে বিদ্যুৎ খাতে সবচেয়ে বড় দুর্নীতি হয়েছে। বিশেষ আইনের কারণে উন্মুক্ত প্রতিযোগিতা হয়নি। এসব অনিয়ম ও দুর্নীতির বিচার হতে হবে। নতুন সরকার এসেছে। আমরা নতুন বাংলাদেশের স্বপ্ন দেখছি। ফলে এ খাতে নীতি ও কাঠামো সম্পূর্ণরূপে ঢেলে সাজাতে হবে। আর না হলে নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব না।

তিনি বলেন, ২০০৮-০৯ থেকে ২০২১-২২ অর্থবছরের মধ্যে ১৪ বছরে রেন্টাল, কুইক রেন্টাল ও আইপিপি (ইনডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসার) কেন্দ্রগুলোকে ক্যাপাসিটি চার্জ হিসাবে দেওয়া হয়েছে ৮৯ হাজার ৭৪০ কোটি টাকা। গত জুলাইয়ে পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, ১৪ বছরে ক্যাপাসিটি চার্জ হিসাবে সরকার ৯০ হাজার কোটি টাকা গচ্চা দিয়েছে। ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরের হিসাব যোগ করলে তা ১ লাখ কোটি টাকার বেশি হবে।

সাড়ে ১৫ বছর ধরে এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে শেষ দুই মেয়াদে তার প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন আবাসন ব্যবসায়ী নসরুল হামিদ বিপু। সংশ্লিষ্টরা জানান, যোগ্যতা বিবেচনা না করেই তিনি নিজের পছন্দের লোকজনকে বিদ্যুৎ খাতের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদে বসিয়েছেন। এর সর্বশেষ উদাহরণ পিডিবির বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।

বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পাশ করা এ কর্মকর্তা নিয়োগ পাওয়ার পর থেকেই পিডিবির সর্বত্র ছড়িয়ে পড়ে দুর্নীতি। চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বাগিয়ে নেন চুক্তিভিত্তিক নিয়োগ। তিনি এতটাই শক্তিশালী যে, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পরও আছেন বহাল তবিয়তে। বিগত সরকারের চুক্তিভিত্তিক সব কর্মকর্তাকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হলেও তিনি সর্বোচ্চ দাপট নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন।

অভিযোগ উঠেছে সাবেক প্রধানমন্ত্রী ও নসরুল হামিদকে অনিয়ম-দুর্নীতি থেকে রক্ষার জন্যই মূলত মাহবুবুর রহমানকে অদৃশ্য প্রভাবে বহাল রাখা হয়েছে। দায়িত্ব দেওয়া হয়েছে ১৫ বছরে বিদ্যুৎ খাতে রেন্টাল, কুইক রেন্টালসহ যত প্রকল্প হয়েছে সেগুলোর রিভিউ করার কাজ। সংশ্লিষ্টরা শঙ্কা প্রকাশ করে বলেছেন, এই সুযোগে মাহবুবুর রহমান বিদ্যুৎ খাতের সব অনিয়ম-দুর্নীতি জায়েজ করে ফেলতে পারেন।

বিদ্যুৎ বিভাগ ও পিডিবির একাধিক কর্মকর্তা জানান, পিডিবির বর্তমান চেয়ারম্যানের কর্মকাণ্ডের তদন্ত করা হলে এ খাতের বড় বড় অনিয়ম ও দুর্নীতি বেরিয়ে আসবে। এছাড়া বিদ্যুৎ বিভাগের সাবেক সচিব আবুল কালাম আজাদ ও আহমদ কায়কাউসও বড় বড় অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন। এ দুজনই পরে সাবেক প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের দায়িত্ব পালন করেন। আর তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধানমন্ত্রী কার্যালয়ে বসে সব কলকাঠি নাড়তেন।

বনিক বার্তা:

অপরাধ ব্যক্তি ও পর্ষদের, শাস্তি আমানতকারী ও প্রতিষ্ঠানের
ব্যাংক ও আর্থিক খাতের নীতিনির্ধারণী সংস্থার পৃষ্ঠপোষকতায় গত দশকে অনিয়ম-দুর্নীতির কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। এক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে ব্যাংকটির প্রয়াত চেয়ারম্যান জয়নুল হক সিকদার ও তার সন্তানদের নেতৃত্বাধীন পর্ষদ। সহযোগীর ভূমিকায় ছিলেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা। ঋণের নামে ব্যাংকটি থেকে বের করে নেয়া হয়েছে অন্তত ৩০ হাজার কোটি টাকা। যদিও এ সময়ে ব্যাংকটির পর্ষদে কেন্দ্রীয় ব্যাংকের নিয়োগ দেয়া পর্যবেক্ষক ছিলেন। ব্যাংকটির পর্ষদের সব সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনও পেয়েছিল। কিন্তু কোনো অনিয়ম-দুর্নীতি বন্ধে উদ্যোগ নিতে দেখা যায়নি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান থাকা অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান জয়নুল হক সিকদার। এরপর ব্যাংকটির অনিয়ম বন্ধে উদ্যোগী হয় বাংলাদেশ ব্যাংক। একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয় ব্যাংকটির ওপর। বন্ধ করে দেয়া হয় ঋণ বিতরণ কার্যক্রম। এতে ক্ষতিগ্রস্ত হন ন্যাশনাল ব্যাংকের ভালো গ্রাহকরা। আর্থিক দুর্দশার কারণে ব্যাংকটির মাধ্যমে অনেক গ্রাহকই ঋণপত্র (এলসি) খুলতে ব্যর্থ হন। এখন আমানতকারীদের অর্থ পরিশোধেও হিমশিম খাচ্ছে প্রথম প্রজন্মের বেসরকারি ব্যাংকটি।

২০১৬ সাল-পরবর্তী সাত বছর ধরে অনিয়মে ক্ষতির মুখে পড়া ব্যাংকগুলোর একটি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। নামে-বেনামে দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক থেকে বের করে নেয়া হয় অন্তত ৮০ হাজার কোটি টাকার ঋণ। এক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন ব্যাংকটির পরিচালনা পর্ষদ। আর সহযোগীর ভূমিকায় ছিলেন বাংলাদেশ ব্যাংক ও ইসলামী ব্যাংকের ঊর্ধ্বতন কিছু কর্মকর্তা।

শেখ হাসিনা সরকারের পতনের পর ইসলামী ব্যাংকে অনিয়ম বন্ধে উদ্যোগী হয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটি থেকে আমানতের অর্থ উত্তোলন ও ঋণ বিতরণে আরোপ করা হয় নানা বিধিনিষেধ। এতে ব্যাংকটির আমানতকারীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি ক্ষতির মুখে পড়েছেন ভালো ঋণগ্রহীতারা। দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংকটির এটিএম বুথ থেকেও চাহিদা অনুযায়ী অর্থ উত্তোলন করা যাচ্ছে না। নগদায়ন হচ্ছে না বিভিন্ন ব্যাংকে জমা পড়া ব্যাংকটির শত শত চেক।

ন্যাশনাল ব্যাংক ও ইসলামী ব্যাংকের মতোই নাজুক পরিস্থিতিতে পড়েছে দেশের অন্তত এক ডজন ব্যাংক। এর মধ্যে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, পদ্মা ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক। এসব ব্যাংকে পরিচালনা পর্ষদ ও ব্যক্তির অপরাধের শাস্তি ভোগ করতে হচ্ছে আমানতকারীদের। বিপদের মুখে পড়েছে এসব ব্যাংকের গ্রাহক ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোও।

সংশ্লিষ্টরা বলছেন, পর্ষদ ও ব্যক্তির অপরাধের জন্য প্রতিষ্ঠানকে শাস্তি দেয়া উচিত হবে না। কোনো ব্যাংক চূড়ান্ত বিপদে পড়লে সেখানকার কর্মসংস্থানও ক্ষতিগ্রস্ত হবে। আমানতকারীরা টাকা ফেরত পাবেন না। সংশ্লিষ্ট ব্যাংকের সঙ্গে সম্পৃক্ত ভালো ঋণগ্রহীতারাও ক্ষতির মুখে পড়বেন। এর বিরূপ প্রভাব অর্থনীতির ওপর পড়বে। ব্যাংকে সংঘটিত অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আমানতকারী কিংবা প্রতিষ্ঠান যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটি নিশ্চিত করা দরকার।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক অর্থ সচিব এবং মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী বণিক বার্তাকে বলেন, ‘প্রতিষ্ঠানের সঙ্গে কর্মসংস্থান ও অর্থনীতির সম্পর্ক আছে। অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে গিয়ে প্রতিষ্ঠান ও কর্মসংস্থান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটি খেয়াল রাখতে হবে। আমানতকারীরা চাহিদা অনুযায়ী ব্যাংক থেকে টাকা তুলতে পারছেন না। এটি আমানতকারীদের জন্য এক ধরনের শাস্তি। অনেক আর্থিক প্রতিষ্ঠানে আমানতকারীদের অর্থ আটকে পড়েছে। ব্যাংকের ক্ষেত্রেও যাতে সে ধরনের কোনো পরিস্থিতি না হয়, সেটি নিশ্চিত করতে হবে।’

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সহায়তায় এক দশক আগে একাই চারটি আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) মালিকানা দখলে নিয়েছিলেন আলোচিত প্রশান্ত কুমার হালদার, পিকে হালদার নামেই যিনি আর্থিক খাতে বেশি পরিচিত। পিপলস লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) ও এফএএস ফাইন্যান্স নামের চারটি প্রতিষ্ঠান থেকে প্রায় ৪ হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন তিনি।

পিকে হালদারের দুর্নীতির শিকার এসব প্রতিষ্ঠান আমানতকারীদের অর্থ ফেরত দিতে পারছে না। কয়েক বছর ধরেই আমানতকারীরা টাকা ফেরত পাওয়ার আশায় দ্বারে দ্বারে ঘুরছেন। তারা নিজেদের সঞ্চিত অর্থ ফেরত পাওয়ার জন্য মানববন্ধন, মিছিল, সমাবেশের মতো কর্মসূচিও পালন করে আসছেন। যদিও আমানতকারীদের অর্থ ফেরত পাওয়ার কোনো উদ্যোগ দৃশ্যমান হয়নি। প্রতিষ্ঠানগুলো এখন পরিচালিত হচ্ছে আদালত ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত পর্ষদের মাধ্যমে। আর পিকে হালদার এখন আটক আছেন ভারতের জেলে।

এগুলোর বাইরেও দেশের আরো অন্তত এক ডজন আর্থিক প্রতিষ্ঠান আমানতকারীদের অর্থ ফেরত দিতে পারছে না। বিতরণকৃত ঋণের বড় অংশ খেলাপি হয়ে যাওয়ায় এসব প্রতিষ্ঠান মারাত্মক সংকটে পড়ে গেছে। অনেক প্রতিষ্ঠান থেকে কর্মীদের ছাঁটাই করা হয়েছে। আর দুর্বল হয়ে পড়া আর্থিক প্রতিষ্ঠানগুলোর কারণে ভালো প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমও প্রশ্নের মুখে পড়ছে।

সমকাল:

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে ডুবেছে জনপদ

ভারী বর্ষণ আর ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ডুবে গেছে দেশের কয়েক জেলার লোকালয়। ফেনী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, মৌলভীবাজারের বাসিন্দারা পড়েছেন সবচেয়ে বিপদে। পানিবন্দি হয়ে আছেন এসব জেলার লাখ লাখ মানুষ। উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী নদীবেষ্টিত মৌলভীবাজারের কুশিয়ারা, মনু, ধলাই ও জুড়ী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

ভারত থেকে আসা ঢলে ফেনীর মুহুরী নদীর পানি বেড়ে ফুলগাজী ও পরশুরামের বিস্তীর্ণ এলাকা ডুবে গেছে। কুমিল্লায় গোমতী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইতে থাকায় দেখা দিয়েছে বন্যা। পানি বাড়তে শুরু করেছে নোয়াখালী অঞ্চলেও। তিন পার্বত্য জেলাসহ বৃহত্তর চট্টগ্রাম ও দক্ষিণাঞ্চলেও নদনদীর পানি বেড়ে তলিয়েছে অনেক নিম্নাঞ্চল।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর বলছে, কয়েকদিনের টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে বাংলাদেশসংলগ্ন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা রাজ্যে। সেখানে বন্যা ও ভূমিধসে আটজন নিহত হয়েছেন, নিখোঁজ আছেন দু’জন। বন্যার কারণে ত্রিপুরা রাজ্য সরকার ডুম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ খুলে দিয়েছে। ফলে গোমতী ও ফেনী নদীর পানি হঠাৎ বেড়ে বাংলাদেশে দেখা দিয়েছে বন্যা। এ ছাড়া সিকিমে পাহাড়ধসে ভেঙে গেছে তিস্তা নদীর ওপর নির্মিত জলবিদ্যুৎ প্রকল্পের একটি বাঁধ। ফলে পাশের রাজ্য পশ্চিমবঙ্গের গজলডোবা বাঁধে পানির চাপ অস্বাভাবিক বাড়ছে। এ পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আর এতেই তিস্তার পানি নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়েছে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলায় জেলায়।

দু’দিন ধরে ঢাকার চেয়ে দেশের অন্য অঞ্চলে বৃষ্টি হয়েছে বেশি। আজ বৃহস্পতিবারও একই পরিস্থিতি থাকতে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায় যে ভারী বৃষ্টি শুরু হয়েছে, তা অব্যাহত থাকার পূর্বাভাস আছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে দেশের মধ্যাঞ্চল ও আশপাশ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশির ভাগ এলাকা কালো মেঘে ঢেকে গেছে। উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বইছে। শক্তিশালী হয়ে উঠছে মৌসুমি বায়ু। সব মিলিয়ে বৃষ্টি বেড়েছে। দমকা হাওয়া বয়ে যাওয়ার কারণে উপকূলসহ দেশের নদীবন্দরগুলোতেও ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে উঠেছে। আবার সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি দেশের মধ্যাঞ্চলে অবস্থান করছে। এ কারণে আজ বৃহস্পতিবার রাজধানীসহ অন্য অঞ্চলে বৃষ্টি আরও বাড়তে পারে। এ বৃষ্টি অব্যাহত থাকতে পারে আগামী এক সপ্তাহ। আবহাওয়া অধিদপ্তর থেকে ময়মনসিংহ, সিলেটসহ উপকূলীয় এলাকার নদীবন্দরে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে। বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

কালবেলা:

আনিসুলের ছোঁয়ায় বিচারাঙ্গন চালাতেন তৌফিকা করিম
অ্যাডভোকেট তৌফিকা করিম। একাধারে একজন আইনজীবী, মানবাধিকারকর্মী ও ব্যাংকার। আইন অঙ্গনে পরিচিত সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের ঘনিষ্ঠজন হিসেবে। তাদের ঘিরে নানা মুখরোচক গল্প হতো আড়ালে। এই আনিসুল হকের ছোঁয়ায় তৌফিকা করিম ছিলেন বিচারাঙ্গনের অঘোষিত ‘নিয়ন্ত্রক’। উচ্চ আদালত থেকে নিম্ন আদালত সবখানেই বিচরণ ছিল তার। গড়ে তুলেছিলেন বিচার বিভাগ নিয়ন্ত্রণের নিজস্ব সিন্ডিকেট। গুরুত্বপূর্ণ মামলায় প্রভাব খাটিয়ে নিজেদের ইচ্ছামতো রায় করিয়েছেন। জামিন করিয়েছেন অনেক চাঞ্চল্যকর মামলার দুর্ধর্ষ আসামিদের।

অভিযোগ রয়েছে, প্রতিটি জেলার জেলা ও দায়রা জজ আদালত, জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একক আধিপত্য ছিল এই নারীর। ফলে মন্ত্রী ও তার বান্ধবী মিলে আদালত অঙ্গনের নিয়োগ ও পদায়নের মাধ্যমে শত শত কোটি টাকার বাণিজ্য করেছেন। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সব আদালতেই জনবল নিয়োগ হয়েছে মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী। আর নিয়োগপ্রাপ্তদের বেশিরভাগের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা অথবা কুমিল্লা এলাকার। সাব-রেজিস্ট্রার বদলি করেও কোটি কোটি টাকার বাণিজ্য করেছে এই সিন্ডিকেট। কোটি কোটি টাকার বিনিময়ে উচ্চ আদালতে বিচারক নিয়োগ করার অভিযোগও তার বিরুদ্ধে। এসব নিয়োগ ও তদবির বাণিজ্যের টাকা কালেকশন করেছেন মন্ত্রীর বান্ধবী তৌফিকা করিম, আইন সচিব এবং সাবেক ও বর্তমান দুজন এপিএস। আর মাঠপর্যায়ে কাজ বাস্তবায়ন করেছেন বেশ কয়েকজন আইনজীবী।

স্ত্রী-সন্তানবিহীন সাবেক এই মন্ত্রীর আস্থাভাজন ও ক্যাশিয়ার হিসেবে পরিচিত তৌফিকা করিম। তাকে করা হয় আনিসুল হকের মালিকানাধীন সিটিজেন চার্টার ব্যাংকের চেয়ারম্যান ও একটি বেসরকারি টিভির নির্বাহী কমিটির চেয়ারম্যান। বিভিন্ন সময়ে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যসহ বসানো হয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দায়িত্বে। আইনজীবীদের মধ্যে দ্বিতীয় সেরা করদাতা হয়েছেন এই নারী। পেয়েছেন রাষ্ট্রীয় পুরস্কারও। সাবেক এই মন্ত্রী ও তার বান্ধবী ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও লুটপাট করে দেশ-বিদেশে গড়েছেন হাজার হাজার কোটি টাকার সম্পদ।

কালের কন্ঠ:

অব্যবস্থাপনা, দুর্নীতি ও অর্থ পাচারে নাজুক অর্থনীতি
দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির দুরবস্থার জন্য দায়ী বিগত আওয়ামী লীগ সরকার। গত দেড় দশকে দেশের অর্থনীতি বহুমাত্রিক চ্যালেঞ্জে পড়েছে। বিগত সরকারের চরম অর্থনৈতিক অব্যবস্থাপনা, দুর্নীতি, অর্থপাচার ও অপরিণামদর্শী প্রকল্পে দেশি-বিদেশি ঋণ নেওয়ার কারণে অর্থনৈতিক পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে পড়েছে। এসব কারণ সামনে রেখে বিস্তারিত তথ্যসহ অর্থনীতির ‘দুরবস্থা’ এবং বিভিন্ন খাতের দুর্নীতির ‘প্রকৃত চিত্র’ নিয়ে শ্বেতপত্র প্রস্তুতের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

বিগত সরকারের কর্মকাণ্ডের বাস্তব চিত্র তুলে ধরতে এমনটি করা হবে বলে প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, সদ্যোবিদায়ি ওই সরকারের শেষ সময়ে দেশের অর্থনীতি অনেকটা মুখ থুবড়ে পড়ে। আর এই নাজুক পরিস্থিতিতে অর্থনীতি সুসংহত করতে দায়িত্ব নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। নতুন এ সরকারের সামনে বেশ চ্যালেঞ্জ রয়েছে।

এই অবস্থায় চ্যালেঞ্জ মোকাবেলা করতে বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার সময়ে দেশের অর্থনৈতিক সামগ্রিক চিত্র সরকারের হাতে থাকা প্রয়োজন। এ কারণে দেশের অর্থনীতির শ্বেতপত্র প্রস্তুত করা হবে। এটি প্রস্তুতের জন্য বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে একটি কমিটি করার পরিকল্পনা করা হয়েছে। এই কমিটি আগামী ৯০ দিনের মধ্যে দেশের বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতির শ্বেতপত্র প্রণয়ন করে প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করবে।

 

বন্যায় ভাসছে ৮ জেলা

পুলিশে ছিল ‘ব্র্যান্ড গোপালগঞ্জ’

আপডেট সময় ০৭:৪২:০৫ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০২৪

আজকের প্রত্রিকাগুলোর প্রধান প্রধান সংবাদ

দেশ রুপান্তরঃ

পুলিশে ছিল ‘ব্র্যান্ড গোপালগঞ্জ’
পুলিশের পরিদর্শক এ বি এম ফরমান আলী দেড় যুগের বেশি সময় ধরে চাকরি করেছেন ঢাকা মহানগর পুলিশে। ঘুরেফিরে কাটিয়েছেন ঢাকার বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে। তার বিরুদ্ধে কথা বলার সাহস পাননি পুলিশের কোনো সদস্য। ঊর্ধ্বতন কর্মকর্তারাও তার কাছে ছিলেন অনেকটাই অসহায়। ফরমান আলীর এত দাপট আর সুবিধা পাওয়ার মূলে হলো, তার বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়।

শুধু তা-ই নয়, ফরমান আলীর বাবা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনীতিক। ছিলেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের বড় নেতা। এ কারণে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছিল ফরমান আলীর অবাধ যাতায়াত। পুলিশে আছে তার বিশাল সিন্ডিকেট।

ছাত্র-জনতার আন্দোলনের সময় ফরমান আলী ছিলেন উত্তরা পশ্চিম থানার ওসি। সহিংসতায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উত্তরায়।

ফরমান আলীর মতো আরেক পরিদর্শক মনিরুজ্জামানও ঢাকাসহ গুরুত্বপূর্ণ জেলায় বিভিন্ন থানার ওসির দায়িত্ব পেয়েছেন। তিনিও নানা ঘটনার জন্ম দিয়েছেন। তারও গ্রামের বাড়ি গোপালগঞ্জ।

পুলিশ সূত্র জানায়, আওয়ামী লীগের টানা সাড়ে ১৫ বছরের শাসনামলে এবং তার আগের দফায় পুলিশে নিয়োগের ক্ষেত্রে গোপালগঞ্জসহ কয়েকটি জেলাকে প্রাধান্য দেওয়া হয়েছে। রাজনৈতিক বলয়ের কল্যাণে এবং ছাত্রলীগের ‘সনদ’ থাকলেই চাকরি হয়ে যেত। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), অতিরিক্ত আইজিপি, উপমহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপার (এসপি), অতিরিক্ত এসপি, ইন্সপেক্টর (পরিদর্শক), সাব-ইন্সপেক্টর (উপপরিদর্শক), অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্ট (সহকারী উপপরিদর্শক) থেকে শুরু করে কনস্টেবল পদেও নিয়োগের ক্ষেত্রে গোপালগঞ্জের দাপট ছিল।

গোপালগঞ্জের পাশাপাশি কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুরের বাসিন্দারাও অগ্রাধিকার পেয়েছেন পুলিশে। বিএনপি সরকারের আমলেও বিশেষ কয়েকটি জেলার আধিক্য ছিল পুলিশ বাহিনীতে। তবে আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরে বেপরোয়া ছিলেন গোপালগঞ্জসহ বিশেষ কয়েকটি জেলার পুলিশ সদস্যরা। ঘুরেফিরে ভালো জায়গায় তাদের পদায়ন করা হয়েছে। পাশাপাশি পদোন্নতিতেও তেমন একটা সমস্যা হতো না।

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করে পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা গতকাল দেশ রূপান্তরকে বলেন, ২০০৮ সালের সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিশেষ কয়েকটি জেলার পুলিশ কর্মকর্তা ও সদস্যরা বেশি সুযোগ-সুবিধা পেয়ে আসছিলেন। তারা যা চাইতেন তা-ই করতে পেরেছেন। বছর পাঁচেক আগে ধানমন্ডিতে আতশবাজি ফোটানো নিয়ে তৎকালীন এক সংসদ সদস্যের (এমপি) সঙ্গে অশোভন আচরণ করেন সে সময়ের ধানমন্ডি থানার ওসি মনিরুজ্জামান। এমপিকে তিনি অশ্লীল ভাষায় গালাগাল করেও পার পেয়ে যান। গোপালগঞ্জের প্রভাবশালী নেতা শেখ সেলিমের আশকারায় ওসি মনিরুজ্জামান বেপরোয়া ছিলেন। এমপিকে পদত্যাগ করার হুমকি দেওয়ার পরও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ওই কর্মকর্তা বলেন, বিএনপি সরকারের আমলে বগুড়া, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা এ ধরনের সুবিধা নিয়েছিলেন। তবে আওয়ামী লীগ সরকারের আমলে সবচেয়ে বেশি সুবিধা নেওয়া হয়েছে।

পুলিশের একটি বিশেষ ইউনিটের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, পুলিশ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। মন্ত্রী ও এমপিদের সুপারিশে দলীয় লোকজনকে নিয়োগ দেওয়া হলেও কোটি টাকার বাণিজ্যও হয়েছে। যোগ্যতার বিচার না করেই দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া পুলিশ সদস্যদের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে। তারা এখনো পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত আছেন। পুলিশ সদস্যরা নিজেদের কখনো গোপালগঞ্জ বা কিশোরগঞ্জের লোক পরিচয় দিয়ে প্রশাসনের উচ্চপর্যায় পর্যন্ত নিয়ন্ত্রণ করছেন। বিশেষ অঞ্চলের লোক হওয়ায় সিনিয়র কর্মকর্তারাও তাদের অপকর্মের প্রতিবাদ করার সাহস পান না। চিহ্নিত এসব পুলিশ কর্মকর্তা সিনিয়রদের কমান্ড মানছেন না। বিশেষ অঞ্চলের পুলিশ কর্মকর্তারা সিন্ডিকেট করে পুরো বাহিনীকে নিয়ন্ত্রণ করে আসছিলেন

নয়াদিগন্ত:

বন্যায় ভাসছে ৮ জেলা
– মৌলভীবাজারে ২ লাখ মানুষ পানিবন্দী
– আখাউড়া বন্দরে আমদানি রফতানি বন্ধ
– সাজেকে আটকা পড়েছেন ২৫০ পর্যটক
– গোমতি ও মুহুরী নদীর পানি বৃদ্ধি

বন্যায় ভাসছে দেশের ৮ জেলা। এ অবস্থা আরো খারাপ হয়ে বন্যায় আরো নতুন নতুন জেলা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া সিলেটের মৌলভীবাজারে পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় দুই লক্ষাধিক মানুষ।
জেলাগুলো হলো, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা ও খাগড়াছড়ি বন্যার পানিতে রাস্তা তলিয়ে যাওয়ায় সাজেকে আটকা পড়েছেন ২৫০ পর্যটক।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, দেশের মধ্যে ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলে দেশের এই জেলাগুলো বন্যাকবলিত হয়েছে। বন্যা আরো নতুন নতুন অঞ্চলে বিস্তৃত হতে পারে বলে এতে জানানো হয়। গতকাল বিকেলে সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা।

এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়ছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীগুলোর পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে বৃদ্ধি পেতে পারে। তিনি বলেন, কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী, হালদা নদীর পানি ৭টি স্টেশনে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই ও সারিগোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপদসীমার আরো ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। এতে ওই সব অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে বলে জানানো হয়।

টানা বৃষ্টিতে চাঁদপুরে পদ্মা মেঘনা নদীর পানি কিছুটা বেড়েছে। গত মঙ্গলবার রাত ১২টা থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বৃষ্টির কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে।
অপর দিকে চট্টগ্রাম জেলার মুহুরী এবং হালদা নদীর পানি সমতল বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। ফলে এসব এলাকার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
এ ছাড়াও কয়েক দিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে ভয়াবহ বন্যার কবলে পুরো খাগড়াছড়ি। বিভিন্ন উপজেলায় পানিবন্দী হাজার হাজার মানুষ। খাগড়াছড়ি জেলা সদরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দীঘিনালায় পরিস্থিতি অপরিবর্তিত।
এ দিকে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, কমলগঞ্জ, রাজনগর ও সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের হাজার হাজার ঘরবাড়ি। এতে কমপক্ষে দুই লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।

স্থানীয়রা জানান, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে একাধিক স্থানে বাঁধে ভাঙন দেখা দিয়েছে। উজানের পাহাড়ি ঢলে উপজেলার ইসলামপুর, আদমপুর, মাধবপুর, কমলগঞ্জ, শমশেরনগর, রহিমপুর, পতনঊষা, মুন্সিবাজার ইউনিয়নের প্রায় ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে উপজেলার বেশিরভাগ সড়ক।
পাহাড়ি ঢলে কমলগঞ্জ-আদমপুর আঞ্চলিক সড়কের ঘোড়ামারা ও ভানুবিল মাঝেরগাঁও এলাকা পানিতে তলিয়ে গেছে। আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা, রানিরবাজার, ইসলামপুর ইউনিয়নের মোকাবিল ও কুরমা চেকপোস্ট এলাকায় নদীর বাঁধে ভাঙন দেখা দিয়েছে। লোকালয়ে পানি প্রবেশ করেছে। আদমপুর-ইসলামপুর সড়কের হেরেঙ্গা বাজার, শ্রীপুর ও ভান্ডারিগাঁও এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় পানিবন্দী হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ।
কুলাউড়ায় বিভিন্ন স্থানে বাঁধ ভেঙে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে উপজেলার টিলাগাঁও, জয়ন্ডী, সদর, রাউৎগাঁও ও পৃথিমপাশা ইউনিয়নের বিভিন্ন এলাকায় সহস্্রাধিক মানুষ পানিবন্দী রয়েছে। সড়ক পথেও অনেক গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কয়েক দিনের টানা বর্ষণ, পাহাড়ি ঢল এবং উজান থেকে নেমে আসা পানিতে জেলার সব ক’টি নদনদীতে পানি বাড়ছে বলে জানিয়েছে মৌলভীবাজারের পাউবো। সংশ্লিষ্টরা জানান, টানা বর্ষণে মনু ও ধলাই নদীর অন্তত পাঁচটি স্থানে ভাঙন দেখা দিয়েছে। এতে উপজেলার পাঁচ ইউনিয়নের সহস্রাধিক মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। বন্যার তলিয়ে গেছে জুড়ী উপজেলার ফুলতলা, গোয়াবাড়ি ও সাগরনাল ইউনিয়নের নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম। ৪০ হেক্টরের বেশি আমন ধান পানিতে ডুবে গেছে। রাজনগর উপজেলার মনু নদীর বাঁধ ভেঙে টেংরা ও তারাপাশা ইউনিয়নের কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। এ দিকে মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ও চাঁদনীঘাট ইউনিয়নেরও কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, জেলার মনু নদী (রেলওয়ে ব্রিজ) বিপদসীমার ১০৫ সেন্টিমিটার চাঁদনীঘাট এলাকায় ৭০ সেন্টিমিটার, ধলাই নদীতে ৮ সেন্টিমিটার ও জুড়ী নদীতে বিপদসীমার ১৭৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর পানিও বিপদসীমা স্পর্শ করেছে।

প্রথম আলো:

পরিবহনে চাঁদাবাজির হাতবদল
সরকার পরিবর্তনের পর আওয়ামী লীগ নেতারা আত্মগোপনে। পরিবহন সমিতিগুলোর অফিস বিএনপি নেতাদের দখলে।
রাজধানীর ইস্কাটনে বহুতল ভবন ইউনিক হাইটসের চতুর্থ তলায় ঢাকা সড়ক পরিবহন ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়টি বেশ সুসজ্জিত ও সুপরিসর। আওয়ামী লীগ সরকারের আমলে এখান থেকেই দেশের পরিবহন খাত নিয়ন্ত্রণ করা হতো। ছাত্র আন্দোলনের মুখে সরকার পতনের পর ১৩ আগস্ট কার্যালয়টির নিয়ন্ত্রণে নিয়েছেন বিএনপিপন্থী পরিবহন নেতারা।

প্রথম আলোর অনুসন্ধানে এসেছে, সারা দেশে পরিবহন খাত থেকে মালিক ও শ্রমিক সংগঠনের নামে প্রায় দুই হাজার কোটি টাকার চাঁদা তোলা হয়। এর মধ্যে প্রতিটি বাস-ট্রাক থেকে প্রতিদিন প্রকাশ্যে তোলা হয় ৭০ টাকা। ‘গেটপাস বা জিপি’ কিংবা সমিতির সদস্য ফি—এ জাতীয় নানা অজুহাতে দৈনিক, মাসিক ও এককালীন আরও বিপুল টাকা চাঁদা তোলা হয়। সরকার পতনের সঙ্গে সঙ্গে সড়ক খাতের এ ব্যাপক চাঁদাবাজিরও হাতবদল হয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের গত সাড়ে ১৫ বছরের শাসনামলে ঢাকাসহ সারা দেশের মালিক সমিতির নিয়ন্ত্রণ করতেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি খন্দকার এনায়েত উল্যাহ। তাঁর সহযোগী ছিলেন জাতীয় পার্টির নেতা মসিউর রহমান (রাঙ্গা)। সরকার পতনের আগেই দেশ ছেড়েছেন এনায়েত। আত্মগোপনে আছেন মসিউর রহমান।

এ সুযোগে ১০ আগস্ট কুমিল্লা উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে বেশ কয়েকজন পরিবহন নেতা মিছিল নিয়ে এসে ইউনিক হাইটসের কার্যালয়ের তালা ভাঙেন। এরপর ১৩ আগস্ট কার্যালয়টি দখলে নেন তাঁরা। এর পরদিন সাইফুলের নেতৃত্বে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয়।

সাইফুল ইসলাম আগের দুই দফা বিএনপির শাসনামলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। দুবারই তাঁর সভাপতি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এবারও মির্জা আব্বাসই তাঁদের পেছনে রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সাইফুলের বাড়ি কুমিল্লার ইলিয়টগঞ্জে। তাঁর পরিবহন কোম্পানির নাম ইলিয়টগঞ্জ এক্সপ্রেস। আর বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ঢাকা পরিবহন নামে মির্জা আব্বাসের বাস চলাচল করত।

সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, পরিবহন খাতে শৃঙ্খলা আনতে তাঁরা দায়িত্ব নিয়েছেন। চাঁদাবাজি বন্ধে সর্বাত্মক চেষ্টা চালাবেন। আগের মতো মির্জা আব্বাসের যুক্ত থাকার সম্ভাবনা নিয়ে সাইফুল বলেন, তিনি এখন ব্যস্ত। উপদেষ্টা হিসেবে থাকবেন।

কার্যালয় ও সমিতির নিয়ন্ত্রণ বদলে যাওয়ার পর খন্দকার এনায়েত উল্যাহর মালিকানাধীন ঢাকা-ময়মনসিংহ পথে এনা পরিবহনের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সিলেটসহ অন্যান্য পথে যেসব বাস চলাচল করে, সেগুলোও হুমকির মুখে। পরিবহনমালিকদের সূত্র বলছে, ময়মনসিংহ পথে এনা পরিবহনের ব্যানারে এনায়েত ছাড়াও সাইফুল, ময়মনসিংহ আওয়ামী লীগের নেতা আমিনুল হক শামীম, শ্রমিকনেতা ওসমান আলীর বাস চলত। সেগুলো এখন ‘ইউনাইটেড’ নাম নিয়ে চলছে। এর বাইরে রাজধানীর সায়েদাবাদ ও গাবতলী টার্মিনালেরও নিয়ন্ত্রণ বদলে গেছে। মহাখালী হাতবদলের পথে। সারা দেশে একই অবস্থা চলছে।

 

ইনকিলাব:

প্রয়োজন আরো কঠোরতা
দিল্লির ষড়যন্ত্র ঠেকিয়ে প্রশাসনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সময়ের দাবি
ছুরি কাজ নির্ভর করে যিনি ব্যবহার করেন তার কর্মের ওপর। কসাই ছুরি ব্যবহার করে গরু জবাইয়ে, চোর ছেচরার ছুরির ব্যবহার ছিনতাইয়ে। আবার চিকিৎসকরা সেই ছুরি দিয়ে অপারেশন করে রোগীকে সুস্থ করে তোলেন। পতিত শেখ হাসিনা বিগত ১৫ বছর বহুবার বলেছেন, ‘আমি পাওয়ার চাই, আমি এ্যাবসুল্যুট পাওয়ার চাই, এটাই আমার লক্ষ্য।’ এ্যাবসুল্যুট পাওয়ার ব্যবহার করে শেখ হাসিনা দেশকে দুর্নীতির স্বর্গরাজ্য তথা লুটেরা-পিশাচদের অভয়ারণ্যে পরিণত করেছেন। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে আওয়ামীকরণের নামে প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বেঁধেছেন। উন্নয়নের নামে বৈদেশিক ঋণ নিয়ে হাজার হাজার কোটি টাকা ভাগবাটোয়ারা করে নিয়েছেন।

 

বিদেশে টাকা পাচার রাষ্ট্রীয় ভাবে পৃষ্ঠপোষকতা করেছেন। ভারতের সমর্থন নিয়ে হাসিনা এ্যাবসুল্যুট পাওয়ারে ১৭ কোটি মানুষকে দমন করেছেন। যা অনেকটা কসাইয়ের গরু জবাই এবং ছিনতাইকারীর ছুরির ব্যবহারের মতোই। এখন প্রশাসন থেকে আওয়ামী লীগের ১৫ বছরের জঞ্জাল দূরীকরণ এবং দেশে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং দেশ পুনর্গঠনে ড. মুহাম্মদ ইউনূসের প্রয়োজন ‘এ্যাবসুল্যুট পাওয়ার’ এর ব্যবহার। ড. ইউনূসের কঠোরতা এবং একক নেতৃত্ব প্রয়োজন দিল্লিতে পালিয়ে থাকা পতিত হাসিনার একের পর এক ষড়যন্ত্র নস্যাৎ করা এবং প্রশাসনের ভিতরে মুজিববাদী আওয়ামী লীগ দলদাস আমলা-পুলিশদের নিয়ন্ত্রণের প্রয়োজনেই। ২০ আগস্ট সচিবালয়ে ঢুকে হাজার দু’য়েক ছাত্রের দাবির মুখে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা ‘না নেয়ার সিদ্ধান্ত’ অন্তর্বর্তী সরকারের জন্যে তো বটেই দেশবাসীর জন্য অশনি সংকেত। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান প্রশাসন, পুলিশ ও বিভিন্ন বাহিনী এমনকি অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের মধ্যেও হাসিনার লোক রয়েছে। এ অবস্থায় প্রধান উপদেষ্টার একক কর্তৃত্ব ও কঠোরতা অপরিহার্য।

যুগান্তর:

বিপুর মাফিয়া সিন্ডিকেট

বিদ্যুৎ খাতে লুটপাটের মহোৎসব
আওয়ামী লীগ সরকারের ১৫ বছরে বিদ্যুৎ খাতে চলেছে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি। এর মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে এসব ঘটনাকে লুটপাটের মহোৎসব হিসাবে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। এসব অপকর্মের নেপথ্যে ছিল একটি মাফিয়া সিন্ডিকেট। এক যুগ ধরে এর (সিন্ডিকেট) নেতৃত্ব দিয়েছেন খোদ সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। আর প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে সব অপকর্মকে নির্বিঘ্ন করতে যারা কলকাঠি নাড়তেন, তারা হলেন সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও আহমেদ কায়কাউস। যুগান্তরের নিজস্ব অনুসন্ধানে উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

জানা যায়, একটি বিদ্যুৎ প্রকল্প হাতে নেওয়া থেকে শুরু করে অনুমোদন পর্যন্ত কমপক্ষে ২০টি ধাপে ওই সিন্ডিকেটকে টাকা দিতে হতো। এর মধ্যে ছিল প্ল্যানিং, সাইট ভিজিট, মেশিনপত্র অনুমোদন দেওয়া, নেগোসিয়েশন, প্রকল্পের সাইট সিলেকশন, মাটি ভরাট, জমি ক্রয়, বিদ্যুৎ ক্রয়ের দরদাম ঠিক করা, বিদ্যুৎ উৎপাদন শুরু করা বা কমিশনিং, মন্ত্রণালয়ে রিপোর্ট পাঠানো, ক্রয় অনুমোদন, বিল অনুমোদন, বিল ছাড় করা-অর্থাৎ প্রতিটি খাতে এ সিন্ডকেটকে টাকা দিতে হতো।

এছাড়া পিডিবি চেয়ারম্যান কিংবা মন্ত্রী স্বাক্ষর করলে সেই স্বাক্ষরের পাশে সিল দেওয়ার জন্যও ঘুস দিতে হতো। পাশাপাশি বিদ্যুৎ খাতের বিভিন্ন কোম্পানির নানা কেনাকাটা এবং উন্নয়ন প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া থেকে শুরু করে বিভিন্ন পারচেজসহ লোভনীয় কমিটিতে পছন্দের কর্মকর্তাদের রাখা, পদোন্নতি, পোস্টিং দিয়েও এ চক্র হাতিয়ে নিত কোটি কোটি টাকা। বিভিন্ন কোম্পানির পরিচালনা পর্যদে যাওয়ার জন্যও এ সিন্ডিকেট হাতিয়ে নিত মোটা অঙ্কের টাকা। এছাড়া প্রকল্পের বিরুদ্ধে নিজস্ব লোকদের দিয়ে বিভিন্ন মিডিয়ায় রিপোর্ট করিয়ে প্রকল্পের পিডি বা কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের ব্ল্যাকমেইল করে তাদের কাছ থেকে টাকা নিতেন সিন্ডিকেট সদস্যরা।

অনুসন্ধানে জানা যায়, ওই সিন্ডিকেটের সক্রিয় সদস্য ছিলেন পিডিবির বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী মাহবুবুর রহমানসহ সাবেক দুই চেয়ারম্যান ও একাধিক প্রধান প্রকৌশলী, সাবেক অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন, প্রতিমন্ত্রীর ছোট ভাই ইন্তেখাবুল হামিদ অপু এবং সাবেক সেতুমন্ত্রীর এক ভাতিজা। আর সিন্ডিকেটের অবৈধ আয়ের হিসাবনিকাশের দায়িত্বে ছিলেন প্রতিমন্ত্রীর এপিএস মুজাহিদুল ইসলাম মামুন, কেরানীগঞ্জের প্রভাবশালী শাহীন চেয়ারম্যান এবং জনসংযোগ কর্মকর্তা মীর আসলাম।

তারা সবার ক্যাসিয়ার হিসাবে পরিচিত ছিলেন। পাশাপাশি নানা কাজের মূল কারিগর ছিলেন পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের বিভিন্ন স্তরের নেতা। আলোচ্য সময়ে সিন্ডিকেটের মাধ্যমে ১০০টির বেশি কোম্পানির পকেটে ঢুকেছে কয়েক হাজার কোটি টাকা। আরও জানা যায়, দুর্নীতির নানা পরিকল্পনা যারা তৈরি করতেন অর্থাৎ পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের নেতাদের জন্য খোদ পিডিবিতে রয়েছে আলাদা একটি অফিস।

সেখানে গভীর রাত পর্যন্ত চলত অবৈধ কর্মকাণ্ড ও লেনদেন। ওই রুম থেকে পরিচালনা হতো অফিসারদের গুরুত্বপূর্ণ জায়গায় পোস্টিং আর পদোন্নতি বাণিজ্য। হাতবদল হতো শত শত কোটি টাকা। ক্ষমতায় থাকাকালীন সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ সবচেয়ে বেশি সুবিধা দিয়েছেন সামিট গ্রুপকে। আর এ কারণেই পুরস্কার হিসাবে অবসরের পর তিনি মুখ্য অ্যাডভাইজারের চাকরি পান সামিটে।

আবুল কালাম আজাদ সামিট গ্রুপের অ্যাডভাইজার থাকাকালীন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সঙ্গে বিরোধে জড়ান। তার ক্ষমতার দাপটে বিদ্যুতের দাম বেশি দেখিয়ে সামিট গ্রুপ আরইবির কাছে থেকে ১২শ কোটি টাকার বেশি অর্থ হাতিয়ে নেন। এ নিয়ে মামলা হয়। মামলায় আরইবি জয়ী হলেও আবুল কালাম আজাদের ক্ষমতার দাপটে সামিট গ্রুপ এই টাকা দিচ্ছে না।

জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগের নতুন প্রজন্মের নেতাদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ছিলেন সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। একই সঙ্গে তিনি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠ। আওয়ামী লীগের দলীয় থিংক ট্যাংক সেন্টার ফর রিসার্চ ইনফরমেশন বা সিআরআই-এর পৃষ্ঠপোষকও ছিলেন। শেখ হাসিনার জীবনের ওপর নির্মিত “হাসিনা : এ ডটার’স টেল” তথ্যচিত্রটির একজন প্রযোজকও ছিলেন বিপু।

সংশ্লিষ্টদের অভিমত-বাংলাদেশের বিদ্যুৎ সমস্যা সমাধানে কৃতিত্বের দাবিদার আওয়ামী লীগ সরকার ও নসরুল হামিদ বিপু। তবে সরকারের এই সাফল্য ম্লান হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যাপক অনিয়ম-দুর্নীতি আর লুটপাটের কারণে। পরিবারের লোকজন ছাড়াও এ সিন্ডিকেটের অন্য সদস্যদের মধ্যে ছিলেন তার সাবেক একান্ত সচিব (পিএস) রোকন উল হাসান, সেলিম মোল্লা, পিডিবির সাবেক দুই চেয়ারম্যান আলমগীর কবির ও খালিদ মাহমুদ। এছাড়া সাবেক আইপিপি সেলের প্রধান ও পিডিবির সাবেক প্রধান প্রকৌশলী গোলাম কিবরিয়া, বাংলাদেশ চায়না মৈত্রী বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম, পিজিসিবির সাবেক এমডি মাসুদ আল বিরুনী।

এছাড়া পিডিবির বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সাবেক সভাপতি এবিএম সিদ্দিক, সাবেক প্রধান প্রকৌশলী জসিম উদ্দিন, পরিষদের সদস্য কাজল কান্তি রায় ও ক্রয় বিভাগের পরিচালক মোহাম্মদ ইউসুফ। তারা সবাই মিলে বিদ্যুৎ আর আইটি সেক্টরে গড়ে তুলেছিলেন একটি শক্তিশালী মাফিয়া সিন্ডিকেট। আর হাতিয়ে নিয়েছেন হাজার হাজার কোটি টাকার কাজ।

জানতে চাইলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান যুগান্তরকে বলেন, ‘১৫ বছরে ক্যাপাসিটি চার্জের নামে বিদ্যুৎ খাতে সবচেয়ে বড় দুর্নীতি হয়েছে। বিশেষ আইনের কারণে উন্মুক্ত প্রতিযোগিতা হয়নি। এসব অনিয়ম ও দুর্নীতির বিচার হতে হবে। নতুন সরকার এসেছে। আমরা নতুন বাংলাদেশের স্বপ্ন দেখছি। ফলে এ খাতে নীতি ও কাঠামো সম্পূর্ণরূপে ঢেলে সাজাতে হবে। আর না হলে নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব না।

তিনি বলেন, ২০০৮-০৯ থেকে ২০২১-২২ অর্থবছরের মধ্যে ১৪ বছরে রেন্টাল, কুইক রেন্টাল ও আইপিপি (ইনডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসার) কেন্দ্রগুলোকে ক্যাপাসিটি চার্জ হিসাবে দেওয়া হয়েছে ৮৯ হাজার ৭৪০ কোটি টাকা। গত জুলাইয়ে পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, ১৪ বছরে ক্যাপাসিটি চার্জ হিসাবে সরকার ৯০ হাজার কোটি টাকা গচ্চা দিয়েছে। ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরের হিসাব যোগ করলে তা ১ লাখ কোটি টাকার বেশি হবে।

সাড়ে ১৫ বছর ধরে এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে শেষ দুই মেয়াদে তার প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন আবাসন ব্যবসায়ী নসরুল হামিদ বিপু। সংশ্লিষ্টরা জানান, যোগ্যতা বিবেচনা না করেই তিনি নিজের পছন্দের লোকজনকে বিদ্যুৎ খাতের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদে বসিয়েছেন। এর সর্বশেষ উদাহরণ পিডিবির বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।

বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পাশ করা এ কর্মকর্তা নিয়োগ পাওয়ার পর থেকেই পিডিবির সর্বত্র ছড়িয়ে পড়ে দুর্নীতি। চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বাগিয়ে নেন চুক্তিভিত্তিক নিয়োগ। তিনি এতটাই শক্তিশালী যে, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পরও আছেন বহাল তবিয়তে। বিগত সরকারের চুক্তিভিত্তিক সব কর্মকর্তাকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হলেও তিনি সর্বোচ্চ দাপট নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন।

অভিযোগ উঠেছে সাবেক প্রধানমন্ত্রী ও নসরুল হামিদকে অনিয়ম-দুর্নীতি থেকে রক্ষার জন্যই মূলত মাহবুবুর রহমানকে অদৃশ্য প্রভাবে বহাল রাখা হয়েছে। দায়িত্ব দেওয়া হয়েছে ১৫ বছরে বিদ্যুৎ খাতে রেন্টাল, কুইক রেন্টালসহ যত প্রকল্প হয়েছে সেগুলোর রিভিউ করার কাজ। সংশ্লিষ্টরা শঙ্কা প্রকাশ করে বলেছেন, এই সুযোগে মাহবুবুর রহমান বিদ্যুৎ খাতের সব অনিয়ম-দুর্নীতি জায়েজ করে ফেলতে পারেন।

বিদ্যুৎ বিভাগ ও পিডিবির একাধিক কর্মকর্তা জানান, পিডিবির বর্তমান চেয়ারম্যানের কর্মকাণ্ডের তদন্ত করা হলে এ খাতের বড় বড় অনিয়ম ও দুর্নীতি বেরিয়ে আসবে। এছাড়া বিদ্যুৎ বিভাগের সাবেক সচিব আবুল কালাম আজাদ ও আহমদ কায়কাউসও বড় বড় অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন। এ দুজনই পরে সাবেক প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের দায়িত্ব পালন করেন। আর তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধানমন্ত্রী কার্যালয়ে বসে সব কলকাঠি নাড়তেন।

বনিক বার্তা:

অপরাধ ব্যক্তি ও পর্ষদের, শাস্তি আমানতকারী ও প্রতিষ্ঠানের
ব্যাংক ও আর্থিক খাতের নীতিনির্ধারণী সংস্থার পৃষ্ঠপোষকতায় গত দশকে অনিয়ম-দুর্নীতির কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। এক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে ব্যাংকটির প্রয়াত চেয়ারম্যান জয়নুল হক সিকদার ও তার সন্তানদের নেতৃত্বাধীন পর্ষদ। সহযোগীর ভূমিকায় ছিলেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা। ঋণের নামে ব্যাংকটি থেকে বের করে নেয়া হয়েছে অন্তত ৩০ হাজার কোটি টাকা। যদিও এ সময়ে ব্যাংকটির পর্ষদে কেন্দ্রীয় ব্যাংকের নিয়োগ দেয়া পর্যবেক্ষক ছিলেন। ব্যাংকটির পর্ষদের সব সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনও পেয়েছিল। কিন্তু কোনো অনিয়ম-দুর্নীতি বন্ধে উদ্যোগ নিতে দেখা যায়নি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান থাকা অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান জয়নুল হক সিকদার। এরপর ব্যাংকটির অনিয়ম বন্ধে উদ্যোগী হয় বাংলাদেশ ব্যাংক। একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয় ব্যাংকটির ওপর। বন্ধ করে দেয়া হয় ঋণ বিতরণ কার্যক্রম। এতে ক্ষতিগ্রস্ত হন ন্যাশনাল ব্যাংকের ভালো গ্রাহকরা। আর্থিক দুর্দশার কারণে ব্যাংকটির মাধ্যমে অনেক গ্রাহকই ঋণপত্র (এলসি) খুলতে ব্যর্থ হন। এখন আমানতকারীদের অর্থ পরিশোধেও হিমশিম খাচ্ছে প্রথম প্রজন্মের বেসরকারি ব্যাংকটি।

২০১৬ সাল-পরবর্তী সাত বছর ধরে অনিয়মে ক্ষতির মুখে পড়া ব্যাংকগুলোর একটি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। নামে-বেনামে দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক থেকে বের করে নেয়া হয় অন্তত ৮০ হাজার কোটি টাকার ঋণ। এক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন ব্যাংকটির পরিচালনা পর্ষদ। আর সহযোগীর ভূমিকায় ছিলেন বাংলাদেশ ব্যাংক ও ইসলামী ব্যাংকের ঊর্ধ্বতন কিছু কর্মকর্তা।

শেখ হাসিনা সরকারের পতনের পর ইসলামী ব্যাংকে অনিয়ম বন্ধে উদ্যোগী হয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটি থেকে আমানতের অর্থ উত্তোলন ও ঋণ বিতরণে আরোপ করা হয় নানা বিধিনিষেধ। এতে ব্যাংকটির আমানতকারীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি ক্ষতির মুখে পড়েছেন ভালো ঋণগ্রহীতারা। দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংকটির এটিএম বুথ থেকেও চাহিদা অনুযায়ী অর্থ উত্তোলন করা যাচ্ছে না। নগদায়ন হচ্ছে না বিভিন্ন ব্যাংকে জমা পড়া ব্যাংকটির শত শত চেক।

ন্যাশনাল ব্যাংক ও ইসলামী ব্যাংকের মতোই নাজুক পরিস্থিতিতে পড়েছে দেশের অন্তত এক ডজন ব্যাংক। এর মধ্যে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, পদ্মা ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক। এসব ব্যাংকে পরিচালনা পর্ষদ ও ব্যক্তির অপরাধের শাস্তি ভোগ করতে হচ্ছে আমানতকারীদের। বিপদের মুখে পড়েছে এসব ব্যাংকের গ্রাহক ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোও।

সংশ্লিষ্টরা বলছেন, পর্ষদ ও ব্যক্তির অপরাধের জন্য প্রতিষ্ঠানকে শাস্তি দেয়া উচিত হবে না। কোনো ব্যাংক চূড়ান্ত বিপদে পড়লে সেখানকার কর্মসংস্থানও ক্ষতিগ্রস্ত হবে। আমানতকারীরা টাকা ফেরত পাবেন না। সংশ্লিষ্ট ব্যাংকের সঙ্গে সম্পৃক্ত ভালো ঋণগ্রহীতারাও ক্ষতির মুখে পড়বেন। এর বিরূপ প্রভাব অর্থনীতির ওপর পড়বে। ব্যাংকে সংঘটিত অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আমানতকারী কিংবা প্রতিষ্ঠান যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটি নিশ্চিত করা দরকার।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক অর্থ সচিব এবং মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী বণিক বার্তাকে বলেন, ‘প্রতিষ্ঠানের সঙ্গে কর্মসংস্থান ও অর্থনীতির সম্পর্ক আছে। অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে গিয়ে প্রতিষ্ঠান ও কর্মসংস্থান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটি খেয়াল রাখতে হবে। আমানতকারীরা চাহিদা অনুযায়ী ব্যাংক থেকে টাকা তুলতে পারছেন না। এটি আমানতকারীদের জন্য এক ধরনের শাস্তি। অনেক আর্থিক প্রতিষ্ঠানে আমানতকারীদের অর্থ আটকে পড়েছে। ব্যাংকের ক্ষেত্রেও যাতে সে ধরনের কোনো পরিস্থিতি না হয়, সেটি নিশ্চিত করতে হবে।’

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সহায়তায় এক দশক আগে একাই চারটি আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) মালিকানা দখলে নিয়েছিলেন আলোচিত প্রশান্ত কুমার হালদার, পিকে হালদার নামেই যিনি আর্থিক খাতে বেশি পরিচিত। পিপলস লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) ও এফএএস ফাইন্যান্স নামের চারটি প্রতিষ্ঠান থেকে প্রায় ৪ হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন তিনি।

পিকে হালদারের দুর্নীতির শিকার এসব প্রতিষ্ঠান আমানতকারীদের অর্থ ফেরত দিতে পারছে না। কয়েক বছর ধরেই আমানতকারীরা টাকা ফেরত পাওয়ার আশায় দ্বারে দ্বারে ঘুরছেন। তারা নিজেদের সঞ্চিত অর্থ ফেরত পাওয়ার জন্য মানববন্ধন, মিছিল, সমাবেশের মতো কর্মসূচিও পালন করে আসছেন। যদিও আমানতকারীদের অর্থ ফেরত পাওয়ার কোনো উদ্যোগ দৃশ্যমান হয়নি। প্রতিষ্ঠানগুলো এখন পরিচালিত হচ্ছে আদালত ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত পর্ষদের মাধ্যমে। আর পিকে হালদার এখন আটক আছেন ভারতের জেলে।

এগুলোর বাইরেও দেশের আরো অন্তত এক ডজন আর্থিক প্রতিষ্ঠান আমানতকারীদের অর্থ ফেরত দিতে পারছে না। বিতরণকৃত ঋণের বড় অংশ খেলাপি হয়ে যাওয়ায় এসব প্রতিষ্ঠান মারাত্মক সংকটে পড়ে গেছে। অনেক প্রতিষ্ঠান থেকে কর্মীদের ছাঁটাই করা হয়েছে। আর দুর্বল হয়ে পড়া আর্থিক প্রতিষ্ঠানগুলোর কারণে ভালো প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমও প্রশ্নের মুখে পড়ছে।

সমকাল:

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে ডুবেছে জনপদ

ভারী বর্ষণ আর ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ডুবে গেছে দেশের কয়েক জেলার লোকালয়। ফেনী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, মৌলভীবাজারের বাসিন্দারা পড়েছেন সবচেয়ে বিপদে। পানিবন্দি হয়ে আছেন এসব জেলার লাখ লাখ মানুষ। উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী নদীবেষ্টিত মৌলভীবাজারের কুশিয়ারা, মনু, ধলাই ও জুড়ী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

ভারত থেকে আসা ঢলে ফেনীর মুহুরী নদীর পানি বেড়ে ফুলগাজী ও পরশুরামের বিস্তীর্ণ এলাকা ডুবে গেছে। কুমিল্লায় গোমতী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইতে থাকায় দেখা দিয়েছে বন্যা। পানি বাড়তে শুরু করেছে নোয়াখালী অঞ্চলেও। তিন পার্বত্য জেলাসহ বৃহত্তর চট্টগ্রাম ও দক্ষিণাঞ্চলেও নদনদীর পানি বেড়ে তলিয়েছে অনেক নিম্নাঞ্চল।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর বলছে, কয়েকদিনের টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে বাংলাদেশসংলগ্ন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা রাজ্যে। সেখানে বন্যা ও ভূমিধসে আটজন নিহত হয়েছেন, নিখোঁজ আছেন দু’জন। বন্যার কারণে ত্রিপুরা রাজ্য সরকার ডুম্বুর জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ খুলে দিয়েছে। ফলে গোমতী ও ফেনী নদীর পানি হঠাৎ বেড়ে বাংলাদেশে দেখা দিয়েছে বন্যা। এ ছাড়া সিকিমে পাহাড়ধসে ভেঙে গেছে তিস্তা নদীর ওপর নির্মিত জলবিদ্যুৎ প্রকল্পের একটি বাঁধ। ফলে পাশের রাজ্য পশ্চিমবঙ্গের গজলডোবা বাঁধে পানির চাপ অস্বাভাবিক বাড়ছে। এ পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আর এতেই তিস্তার পানি নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়েছে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলায় জেলায়।

দু’দিন ধরে ঢাকার চেয়ে দেশের অন্য অঞ্চলে বৃষ্টি হয়েছে বেশি। আজ বৃহস্পতিবারও একই পরিস্থিতি থাকতে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায় যে ভারী বৃষ্টি শুরু হয়েছে, তা অব্যাহত থাকার পূর্বাভাস আছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে দেশের মধ্যাঞ্চল ও আশপাশ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশির ভাগ এলাকা কালো মেঘে ঢেকে গেছে। উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বইছে। শক্তিশালী হয়ে উঠছে মৌসুমি বায়ু। সব মিলিয়ে বৃষ্টি বেড়েছে। দমকা হাওয়া বয়ে যাওয়ার কারণে উপকূলসহ দেশের নদীবন্দরগুলোতেও ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে উঠেছে। আবার সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি দেশের মধ্যাঞ্চলে অবস্থান করছে। এ কারণে আজ বৃহস্পতিবার রাজধানীসহ অন্য অঞ্চলে বৃষ্টি আরও বাড়তে পারে। এ বৃষ্টি অব্যাহত থাকতে পারে আগামী এক সপ্তাহ। আবহাওয়া অধিদপ্তর থেকে ময়মনসিংহ, সিলেটসহ উপকূলীয় এলাকার নদীবন্দরে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে। বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

কালবেলা:

আনিসুলের ছোঁয়ায় বিচারাঙ্গন চালাতেন তৌফিকা করিম
অ্যাডভোকেট তৌফিকা করিম। একাধারে একজন আইনজীবী, মানবাধিকারকর্মী ও ব্যাংকার। আইন অঙ্গনে পরিচিত সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের ঘনিষ্ঠজন হিসেবে। তাদের ঘিরে নানা মুখরোচক গল্প হতো আড়ালে। এই আনিসুল হকের ছোঁয়ায় তৌফিকা করিম ছিলেন বিচারাঙ্গনের অঘোষিত ‘নিয়ন্ত্রক’। উচ্চ আদালত থেকে নিম্ন আদালত সবখানেই বিচরণ ছিল তার। গড়ে তুলেছিলেন বিচার বিভাগ নিয়ন্ত্রণের নিজস্ব সিন্ডিকেট। গুরুত্বপূর্ণ মামলায় প্রভাব খাটিয়ে নিজেদের ইচ্ছামতো রায় করিয়েছেন। জামিন করিয়েছেন অনেক চাঞ্চল্যকর মামলার দুর্ধর্ষ আসামিদের।

অভিযোগ রয়েছে, প্রতিটি জেলার জেলা ও দায়রা জজ আদালত, জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একক আধিপত্য ছিল এই নারীর। ফলে মন্ত্রী ও তার বান্ধবী মিলে আদালত অঙ্গনের নিয়োগ ও পদায়নের মাধ্যমে শত শত কোটি টাকার বাণিজ্য করেছেন। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সব আদালতেই জনবল নিয়োগ হয়েছে মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী। আর নিয়োগপ্রাপ্তদের বেশিরভাগের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা অথবা কুমিল্লা এলাকার। সাব-রেজিস্ট্রার বদলি করেও কোটি কোটি টাকার বাণিজ্য করেছে এই সিন্ডিকেট। কোটি কোটি টাকার বিনিময়ে উচ্চ আদালতে বিচারক নিয়োগ করার অভিযোগও তার বিরুদ্ধে। এসব নিয়োগ ও তদবির বাণিজ্যের টাকা কালেকশন করেছেন মন্ত্রীর বান্ধবী তৌফিকা করিম, আইন সচিব এবং সাবেক ও বর্তমান দুজন এপিএস। আর মাঠপর্যায়ে কাজ বাস্তবায়ন করেছেন বেশ কয়েকজন আইনজীবী।

স্ত্রী-সন্তানবিহীন সাবেক এই মন্ত্রীর আস্থাভাজন ও ক্যাশিয়ার হিসেবে পরিচিত তৌফিকা করিম। তাকে করা হয় আনিসুল হকের মালিকানাধীন সিটিজেন চার্টার ব্যাংকের চেয়ারম্যান ও একটি বেসরকারি টিভির নির্বাহী কমিটির চেয়ারম্যান। বিভিন্ন সময়ে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যসহ বসানো হয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দায়িত্বে। আইনজীবীদের মধ্যে দ্বিতীয় সেরা করদাতা হয়েছেন এই নারী। পেয়েছেন রাষ্ট্রীয় পুরস্কারও। সাবেক এই মন্ত্রী ও তার বান্ধবী ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও লুটপাট করে দেশ-বিদেশে গড়েছেন হাজার হাজার কোটি টাকার সম্পদ।

কালের কন্ঠ:

অব্যবস্থাপনা, দুর্নীতি ও অর্থ পাচারে নাজুক অর্থনীতি
দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির দুরবস্থার জন্য দায়ী বিগত আওয়ামী লীগ সরকার। গত দেড় দশকে দেশের অর্থনীতি বহুমাত্রিক চ্যালেঞ্জে পড়েছে। বিগত সরকারের চরম অর্থনৈতিক অব্যবস্থাপনা, দুর্নীতি, অর্থপাচার ও অপরিণামদর্শী প্রকল্পে দেশি-বিদেশি ঋণ নেওয়ার কারণে অর্থনৈতিক পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে পড়েছে। এসব কারণ সামনে রেখে বিস্তারিত তথ্যসহ অর্থনীতির ‘দুরবস্থা’ এবং বিভিন্ন খাতের দুর্নীতির ‘প্রকৃত চিত্র’ নিয়ে শ্বেতপত্র প্রস্তুতের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

বিগত সরকারের কর্মকাণ্ডের বাস্তব চিত্র তুলে ধরতে এমনটি করা হবে বলে প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, সদ্যোবিদায়ি ওই সরকারের শেষ সময়ে দেশের অর্থনীতি অনেকটা মুখ থুবড়ে পড়ে। আর এই নাজুক পরিস্থিতিতে অর্থনীতি সুসংহত করতে দায়িত্ব নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। নতুন এ সরকারের সামনে বেশ চ্যালেঞ্জ রয়েছে।

এই অবস্থায় চ্যালেঞ্জ মোকাবেলা করতে বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার সময়ে দেশের অর্থনৈতিক সামগ্রিক চিত্র সরকারের হাতে থাকা প্রয়োজন। এ কারণে দেশের অর্থনীতির শ্বেতপত্র প্রস্তুত করা হবে। এটি প্রস্তুতের জন্য বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে একটি কমিটি করার পরিকল্পনা করা হয়েছে। এই কমিটি আগামী ৯০ দিনের মধ্যে দেশের বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতির শ্বেতপত্র প্রণয়ন করে প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করবে।